Palm Oil: শরীরের প্রচুর ক্ষতি করে, তবুও পাম তেল কেন ব্যবহৃত হয় ভাজাভুজির দোকানে?

পুষ্টিবিদরা জানাচ্ছেন পাম তেল শরীরের পক্ষে মোটেও স্বাস্থ্যকর নয়। এই তেলের হাই স্যাচুরেটেড ফ্যাট এলডিএল কোলেস্টেরল লেভেল কয়েকগুণ বাড়িয়ে দেয়। তা হলেই কার্ডিওভাসকুলার ডিজিজ বা হৃদরোগের আশঙ্কা কয়েকগুণ বাড়িয়ে দেয়। এর পাশাপাশি তাপমাত্রা বৃদ্ধি পেলে পাম তেলে বিভিন্ন রকমের যৌগ তৈরি হয়।

Palm Oil: শরীরের প্রচুর ক্ষতি করে, তবুও পাম তেল কেন ব্যবহৃত হয় ভাজাভুজির দোকানে?
প্রতীকী ছবি
Follow Us:
| Updated on: May 20, 2024 | 5:44 PM

রাস্তাঘাটে বিভিন্ন ভাজাভুজির দোকান বা বেকারিতে বিভিন্ন কাজে। সর্বত্রই ভাজাভুজির কাজে সবথেকে বেশি ব্যবহৃত হয় পাম তেল। এটি একটি ভোজ্য তেল। যা খাবার তৈরির দুনিয়ায় খুবই জনপ্রিয়। পাম গাছের ফল থেকে এই তেল তৈরি করা হয়। রাস্তার ধারে হোটেলে রান্নার কাজে বা ভাজাভুজির দোকনে বা বেকারিতে এই তেলেরই এখন রমরমা। কিন্তু এই তেল স্বাস্থ্যের পক্ষে মোটেও ভালো নয়। তবুও তার ব্যবহার সর্বত্র। কেন এই তেল অস্বাস্থ্যকর- সেই বিষয়টি যেমন তুলে ধরা হয়েছে এই প্রতিবেদনে। তেমনই অস্বাস্থ্যকর সত্ত্বেও তা কেন ব্যবহার করা হয়- তাও আলোচিত হয়েছে।

পুষ্টিবিদরা জানাচ্ছেন পাম তেল শরীরের পক্ষে মোটেও স্বাস্থ্যকর নয়। এই তেলের হাই স্যাচুরেটেড ফ্যাট এলডিএল কোলেস্টেরল লেভেল কয়েকগুণ বাড়িয়ে দেয়। তা হলেই কার্ডিওভাসকুলার ডিজিজ বা হৃদরোগের আশঙ্কা কয়েকগুণ বাড়িয়ে দেয়। এর পাশাপাশি তাপমাত্রা বৃদ্ধি পেলে পাম তেলে বিভিন্ন রকমের যৌগ তৈরি হয়। গ্লাইসিডিল ফ্যাটি অ্যাসিডের মতো যৌগ তৈরি হয়ে শরীরের বিভিন্ন ক্ষতি করে পাম তেল। সেই সঙ্গে এই তেল ক্যালোরি গ্রহণের পরিমাণ বাড়িয়ে দেয়। যার জেরে ওজন বৃদ্ধির প্রভূত সম্ভাবনা থাকে। শরীরের পাশাপাশি এই তেল তৈরি ঘিরে পরিবেশগত প্রভাবও রয়েছে। পাম তেল তৈরির জন্য কাতারে কাতারে পামগাছ কেটে ফেলা হয়। যার জেরে পরিবেশের ভারসাম্যও নষ্ট হয়। দক্ষিণ-পূর্ব এশিয়ায় এই সমস্যা সবথেকে বেশি। কারণ দক্ষিণ-পূর্ব এশিয়ার বিভিন্ন দেশেই এই তেল সবথেকে বেশি তৈরি হয়।

কিন্তু এত কুপ্রভাব সত্ত্বেও এশিয়ার বিভিন্ন দেশে, বিশেষত ভারতে পাম তেলের উপস্থিতি উল্লেখযোগ্য। এর প্রধান কারণ পামতেলে ভাজাভুজির স্বাদ হয় ভালো। বিশেষজ বেকড খাবারের। এই তেলে রান্না করলে রান্নার স্বাদ বদলে যায় না। পাশাপাশি সুস্বাদু হয় খাবার। তাই এর ব্যবহার সর্বত্র। অপর একটি কারণ অবশ্যই দাম। বাজারে আর যে সব ভোজ্য তেল পাওয়া যায়, তাদের মধ্যে পামতেলের দাম সবথেকে কম। সে কারণেও অধিকাংশ জায়গায় ব্যবহার করা হয় এই তেল। কিন্তু তা যতটা সম্ভব এড়িয়ে যাওয়া যায়, তাতেই মঙ্গল।