Morning Tea: ঘুম থেকে উঠে খালিপেটেই চা? কী কী ক্ষতি হতে পারে, জেনে নিন…

Morning Tea: ঘুম থেকে উঠে খালিপেটেই চা? কী কী ক্ষতি হতে পারে, জেনে নিন...
ঘুম থেকে উঠেই চা নয়

Side Effects Of Tea: সকালে খালি পেটে চা খাওয়ার অভ্যাস থাকলে আসতে পারে একাধিক সমস্যা। বিশেষ সতর্কবার্তা বিশেষজ্ঞদের। জানুন কী কী অসুবিধে হতে পারে...

TV9 Bangla Digital

| Edited By: Reshmi Pramanik

May 11, 2022 | 4:20 PM

Stop Drinking Tea On An Empty Stomach: রোজ সকালে এক কাপ ধোঁওয়া-ওঠা গরম চা আর খবরের কাগজ ছাড়া দিন শুরু হয় না বাঙালির। সারাদিনে আর চা খাওয়া হোক বা না হোক সকালে ঘুম থেকে উঠে কড়া এক কাপ চা খেতেই হবে। এই অভ্যাস কিন্তু বাঙালির আজ নয়, বহুদিনের। তাই তো যতই বয়স বাড়ুক না কেন সকালে পাড়ার মোড়ে চায়ের আড্ডায় কিন্তু কোনও ফাঁকি নেই। দিনের যাবতীয় তর্ক-বিতর্কের সূত্রপাত কিন্তু হয় চায়ের দোকান থেকেই। মর্নিং ওয়াক ফেরত জনতা যতই স্বাস্থ্য সচেতন হোক না কেন, এক কাপ চায়ের লোভ কিন্তু কোনও ভাবেই এড়াতে পারে না। কারোর পছন্দ খাঁটি দার্জিলিং লিকার তো কেউ আবার খান দুধ দিয়ে চা। সকালের আলসেমি ভাঙতে আপনার হয়তো মনে হচ্ছে এক কাপ চা-ই কাফি, কিন্তু এতে শরীরে কতটা ক্ষতি হচ্ছে জানেন কি?

রোজ সকালে উঠে খালি পেটে এক কাপ চা খেলে মন ভাল হয়। ক্লান্তি দূর হয়। দিন শুরু করতে যে পরিমাণ এনার্জির প্রয়োজন, তা যে ওই চায়ের কাপেই পাওয়া যায়, একথা ঠিক। অনেকেই আছেন যাঁরা বেড-টি পছন্দ করেন। শরীরের জন্য উপকারী নয় জেনেও নিয়মিত ভাবে দুধ-চায়ে চুমুক দেন। দুধ-চায়ের মধ্যে ক্যালোরি বেশি থাকে। ফলে তা ডায়াবেটিসের রোগীদের জন্য যেমন খারাপ, তেমনই কিডনির রোগীদেরও কিন্তু খাওয়া ঠিক নয়। খালি পেটে চা খেলে রক্তে পটাশিয়ামের মাত্রা বেড়ে যায়। বিশেষজ্ঞরা তাই বলছেন চায়ের সঙ্গে একটা বিস্কুট অন্তত খাবেন। দিনের শুরুতেই চা না খেয়ে দু’গ্লাস ইষদুষ্ণ জল খান। এর ৩০ মিনিট পর চিনি ছাড়া লিকার চা খান। চলতে পারে আদা, কাঁচা হলুদ আর গোলমরিচ দেওয়া চা-ও। খালি পেটে চা খেলে খিদে মরে যায়। যাঁদের গ্যাসট্রিকের সমস্যা রয়েছে কিংবা যাঁদের মনে হচ্ছে ডায়েট করেও ওজন বাড়ছে, তাঁদের কিন্তু আগেই এই খালি পেটে চা বন্ধ করতে হবে।

দিনের শুরুতে কেন দুধ চা খাবেন না?

দুধের মধ্যে ক্যালোরি থাকে আর চা-এর মধ্যে যে পরিমাণ ক্যাফেইন থাকে, তা শরীরের জন্য মারাত্মক। এই চা খাওয়ার কিছুক্ষণ পর রক্তে ক্যাফেইনের মাত্রা বেড়ে যায়। খালি পেটে যদি এই চা খান তাহলে অতি দ্রুত পাকস্থলিতে অ্যাসিড তৈরি হয়। দিনভর লেগেই থাকে অ্যাসিডিটির সমস্যা। কোনও রকম দুধ দিয়েই চা বানিয়ে সকালে খাবেন না।

Tea 1

প্রসঙ্গ ওয়েট লস 

ওজন কমাতে চাইলেও কিন্তু দুধ চা সম্পূর্ণভাবে এড়িয়ে চলতে হবে। এছাড়াও ওয়ার্ক আউটের আগে খালি পেটে চা খাবেন না। বিশেষজ্ঞরা বলছেন, এতে বিপাক ক্রিয়া কমে যাওয়ার সম্ভাবনা থাকে অনেকখানি। ফলে ওয়ার্ক আউট শুরু করলে সহজে ক্লান্তি আসে। পেশিও দ্রুত ক্লান্ত হয়ে যায়।

Tea 2

টাইপ ২ ডায়াবিটিস

এই খবরটিও পড়ুন

খালি পেটে চা খেলে বাড়ে টাইপ ২ ডায়াবেটিসের ঝুঁকি। অনেকেই এই দুধ-চিনি-দেওয়া চা খেতে পারেন না। নিয়মিতভাবে এই চা খেলে চোরা অম্বল হয়। আর তা চাপ ফেলতে থাকে হার্টে। এখান থেকে অনিয়মিত হৃদস্পন্দন, বুকে ব্যথা, মাইল্ড হার্ট অ্যার্টাকের সম্ভাবনাও থেকে যায়।

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 BANGLA