World Cancer Day 2022: সচেতনতা দিয়ে সূচনা হোক ক্যান্সার দিবসের! সময়ের আগেই চিনে ফেলুন এই মারণ রোগের উপসর্গগুলো

প্রতি বছর ৪ ফেব্রুয়ারি বিশ্ব ক্যান্সার দিবস পালিত হয়। এই দিন উদযাপনের উদ্দেশ্য হল মারাত্মক ও প্রাণঘাতী এই কর্কট রোগ সম্পর্কে সচেতনতা ছড়িয়ে দেওয়া এবং এই রোগে আক্রান্ত রোগীদের সাহায্য করার জন্য মানুষকে উৎসাহিত করা।

World Cancer Day 2022: সচেতনতা দিয়ে সূচনা হোক ক্যান্সার দিবসের! সময়ের আগেই চিনে ফেলুন এই মারণ রোগের উপসর্গগুলো
ক্যান্সারের যে পাঁচটি উপসর্গ উপেক্ষা করবেন না...
Follow Us:
| Edited By: | Updated on: Feb 03, 2022 | 8:35 AM

প্রতি বছর ৪ ফেব্রুয়ারি বিশ্ব ক্যান্সার দিবস (World Cancer Day) পালিত হয়। এই দিন উদযাপনের উদ্দেশ্য হল মারাত্মক ও প্রাণঘাতী এই কর্কট রোগ (Cancer) সম্পর্কে সচেতনতা (Awareness) ছড়িয়ে দেওয়া এবং এই রোগে আক্রান্ত রোগীদের সাহায্য করার জন্য মানুষকে উৎসাহিত করা। ক্যান্সার একটি বড় রোগ, যার সময়মত চিকিৎসা প্রয়োজন। প্রতি বছর ভারতে এবং সারা বিশ্বে বিপুল সংখ্যক মানুষ এই মারাত্মক রোগে আক্রান্ত হন এবং প্রাণ হারান।

এই দিনটি ইউনিয়ন ফর ইন্টারন্যাশনাল ক্যান্সার কন্ট্রোল (UICC) নামক একটি বেসরকারী সংস্থার নেতৃত্বে উদযাপন করা হয়, যা পূর্বে ক্যান্সারের বিরুদ্ধে আন্তর্জাতিক ইউনিয়ন নামে পরিচিত ছিল। এই সংস্থার সদর দপ্তর জেনেভায় অবস্থিত, যার  ১৭০টিরও বেশি দেশে প্রায় দু হাজার সদস্য রয়েছে। এই বছর বিশ্ব ক্যান্সার দিবসের থিম হল ‘ক্লোজ দ্য কেয়ার গ্যাপ’, যা বিশ্বের মানুষের জন্য একটি গুরুত্বপূর্ণ বার্তা।

গত কয়েক বছরে ক্যান্সারের চিকিৎসায় উল্লেখযোগ্য পরিবর্তন এসেছে। বর্তমান সময়ে, ক্যান্সারের জন্য আরও ভাল স্ক্রিনিং এবং চিকিৎসার অপশন পাওয়া গেছে, যার কারণে রোগীরা আগের চেয়ে আরও বেশি দিন বেঁচে থাকার সুযোগ পান। চিকিৎসকরা মনে করেন, নিয়মিত পরীক্ষা-নিরীক্ষার মাধ্যমে রোগ তাড়াতাড়ি ধরা পড়ে এবং সেক্ষেত্রে চিকিৎসা সহজ হয়। ক্যান্সারের লক্ষণগুলি নির্ভর করে ক্যান্সারটি কোথায়, এটি কতটা বড় এবং এটি কাছাকাছি কোনও অঙ্গ বা টিস্যুকে কতটা প্রভাবিত করে। ক্যান্সার ছড়িয়ে পড়লে শরীরের বিভিন্ন স্থানে লক্ষণ বা উপসর্গ দেখা দিতে পারে।

নবভারত টাইমসের একটি প্রতিবেদন থেকে জানা গিয়েছে, হপকিন্স মেডিসিনের প্রতিবেদনে উল্লেখ রয়েছে, ক্যান্সারের অনেক প্রকার এবং যে কোনও ক্যান্সার বৃদ্ধির সঙ্গে আশেপাশের অঙ্গ, রক্তনালী এবং স্নায়ুতে চাপ সৃষ্টি হতে পারে। এই চাপ ক্যান্সারের কিছু উপসর্গ ও লক্ষণ সৃষ্টি করে। ক্যান্সা‌র শুরু হওয়ার কিছু লক্ষণ রয়েছে, যা প্রাথমিকভাবে সনাক্ত করা যায় এবং সেখান থেকে সফলভাবে চিকিৎসা করা সম্ভব। মনে রাখবেন যে এই উপসর্গগুলির অর্থ এই নয় যে আপনার ক্যান্সার আছে। কিন্তু সুস্থ থাকার জন্য এই পাঁচটি উপসর্গ এবং লক্ষণ সম্পর্কে আপনার ডাক্তারের সঙ্গে কথা বলুন।

ওজন কমে যাওয়া- কোনও কারণ ছাড়াই যদি আপনার ওজন কমে যায়, তাহলে অবিলম্বে আপনার ডাক্তারের সঙ্গে কথা বলা উচিত। ১০ পাউন্ড বা তার কিছু বেশি ওজন কমা চিন্তার বিষয় নাও হতে পারে, তবে আপনার যদি এর থেকে বেশি ওজন কমে যায় তবে সতর্ক থাকুন। বিরল ক্ষেত্রে এটি ক্যান্সারের প্রথম লক্ষণ হয়ে থাকে।

সবসময় ক্লান্তি অনুভব করা- মনে রাখবেন, সারাদিনের কাজ বা খেলার পর যে ক্লান্তি আপনি অনুভব করেন এটা তা নয়। প্রচণ্ড ক্লান্তি যা বিশ্রামের সঙ্গেও দূর হয় না তা ক্যান্সারের প্রাথমিক লক্ষণ হতে পারে। ক্যান্সার আপনার শরীরকে ক্রমবর্ধমান পুষ্টি থেকে বাধা দেয়, তাই সেই পুষ্টিগুলি আপনার শরীরকে পুনরায় পূরণ করতে সক্ষম হয় না, যা প্রায়ই ক্লান্তি সৃষ্টি হয় শরীরে। যদিও ক্লান্তির অনেক কারণ থাকতে পারে, তাই চিকিৎসকের সঙ্গে যোগাযোগ করুন।

জ্বর- জ্বর সর্দি এবং ফ্লুর একটি সাধারণ উপসর্গ হতে পারে এবং এটি নিজে থেকেই চলে যায়। বর্তমানে করোনা ভাইরাসের কারণে জ্বর হচ্ছে যা দীর্ঘ সময় ধরে চলতে পারে। কিন্তু ক্যানসারের জ্বরটা একটু আলাদা। আপনার যদি বেশির ভাগ সময় রাতে জ্বর হয়, জ্বরের সঙ্গে আপনার কোনও প্রকার সংক্রমণ ও উপসর্গ না থাকে এবং আপনার রাতে ঘাম হয়, তাহলে তা ক্যান্সারের লক্ষণ হতে পারে।

শারীরিক ব্যথা- যদিও ব্যথা একটি উপসর্গ, তবে এটি অনেক স্বাস্থ্য সমস্যার কারণে হতে পারে। কিন্তু ক্রমাগত ব্যথা একটি অন্তর্নিহিত রোগকে নির্দেশ করতে পারে। ক্যান্সারের ক্ষেত্রে বিভিন্ন ভাবে ব্যথা হতে পারে। আপনি যদি ব্যথা অনুভব করেন যা কোনও ভাবেই সারচ্ছে না এবং এই ব্যথার আসল কারণ কী জানেন না, অবিলম্বে আপনার ডাক্তারের সঙ্গে যোগাযোগ করুন।

ত্বকে যে কোনও ধরনের পরিবর্তন- ত্বক শরীরের বৃহত্তম অঙ্গ এবং সামগ্রিক স্বাস্থ্যের জন্য একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। জন্ডিস একটি লক্ষণ যা সম্ভাব্য সংক্রমণ বা ক্যান্সারকে নির্দেশ করতে পারে। আপনি যদি জন্ডিসের কোনও উপসর্গ লক্ষ্য করেন তাহলে সতর্ক হোন। আঁচিলও ক্যান্সারের কারণ হতে পারে, তাই খেয়াল রাখবেন যে আঁচিল কোনও ভিন্ন ধরনের নয়, এগুলো ছড়াচ্ছে না, রং পরিবর্তন হচ্ছে না বা দ্রুত বাড়ছে না।

আরও পড়ুন: ব্যথা থেকে দ্রুত আরাম পেতে গরম সেঁক দেবেন নাকি বরফ ব্যবহার করবেন? জেনে নিন