Arthritis Pain: ব্যথা থেকে দ্রুত আরাম পেতে গরম সেঁক দেবেন নাকি বরফ ব্যবহার করবেন? জেনে নিন

হিটিং প্যাড ও আইস প্যাড কখন কখন ব্যবহার করা উচিত এবং কতক্ষণ ব্যবহার করা উচিত, জেনে নিন...

Arthritis Pain: ব্যথা থেকে দ্রুত আরাম পেতে গরম সেঁক দেবেন নাকি বরফ ব্যবহার করবেন? জেনে নিন
Follow Us:
| Edited By: | Updated on: Feb 02, 2022 | 8:11 AM

বর্তমান সময়ে কোমর ব্যথা (Low Back Pain), পিঠে ব্যথার (Back Pain) সমস্যা খুবই সাধারণ হয়ে উঠেছে। কিশোর থেকে শুরু করে বৃদ্ধ পর্যন্ত অনেকেই এই সমস্যায় ভুগছেন। পিঠের নীচের অংশে ব্যথার সমস্যা সাধারণত ৪ সপ্তাহ থেকে ১২ সপ্তাহ পর্যন্ত চলতে পারে। অন্যদিকে, এই সময়ের পরেও যদি এই ব্যথা নিরাময় না হয়, তবে এটি দীর্ঘস্থায়ী ব্যথার (Chronic pain) ক্যাটাগরিতে গণনা করা হয়। এই ব্যথার অনেক কারণ থাকতে পারে, যেমন বয়সের কারণে, ছোট বা বড় স্লিপ ডিস্ক এবং একাধিক সমস্যার কারণেও পিঠে নীচের অংশে ব্যথা হতে পারে।

এ ছাড়া পেশী, ডিস্ক, টেন্ডন, লিগামেন্টেও কোমর ব্যথা হতে পারে। অন্যদিকে পিঠের নীচের অংশে বেশি ব্যথা হলে তা নিয়ে চিন্তা বেশি হয়। এমতাবস্থায় এই ব্যথায় হিটিং প্যাড ব্যবহার করবেন নাকি আইস প্যাড ব্যবহার করবেন তা অনেকেই বুঝতে পারেন না। এই হিটিং প্যাড ও আইস প্যাড কখন কখন ব্যবহার করা উচিত এবং কতক্ষণ ব্যবহার করা উচিত, জেনে নিন…

সাধারণত বরফের প্যাড বা বরফ ব্যবহার করার পরামর্শ তখন দেওয়া হয় যখন আঘাত বা ব্যথা তাজা থাকে বা ততক্ষণা ঘটে। এছাড়া আর্থ্রাইটিস ফাউন্ডেশনের মতে, আঘাতের পর দুই দিন পর্যন্ত বরফের সেঁক দেওয়া যেতে যেতে পারে। এছাড়াও, ব্যায়ামের পরপরই যে ব্যথা হয় তাতে বরফের প্যাডের মাধ্যমে ব্যথা থেকে উপশম পাওয়া যায়।

নবভারত টাইমসের একটি প্রতিবেদন থেকে জানা গেছে বরফের প্যাডের মাধ্যমে শরীরের নিম্ন অংশের তাপমাত্রা কমে যায় এবং রক্তনালীগুলিও সংকুচিত হয়। শুধু তাই নয়, এটি প্রদাহ কমায় এবং ব্যথা থেকেও মুক্তি দেয়। এই পরিস্থিতিতে, ব্যথা থেকে মুক্তি পেতে, আপনি দিনে কয়েকবার ১০ থেকে ২০ মিনিটের জন্য একটি বরফের প্যাড ব্যবহার করতে পারেন।

অন্যদিকে হিটিং প্যাডগুলি সাধারণত শুধুমাত্র দীর্ঘস্থায়ী ব্যথার সময় ব্যবহার করা হয়। বিশেষজ্ঞদের মতে, দীর্ঘস্থায়ী পিঠের ব্যথা থেকে মুক্তি পেতে হিটিং প্যাডগুলির ক্রমাগত ব্যবহার উপকারী। এর জন্য, আপনাকে আপনার নীচের পিঠের চারপাশে একটি গরম কম্বল জড়াতে হবে। এর মাধ্যমে এটি কোমরে স্ট্রেন বা মচকের ব্যথা থেকে উপশম পেতে পারেন। শুধু তাই নয়, এর মাধ্যমে প্রাপ্ত তাপ পেশীর ক্র্যাম্প থেকেও মুক্তি দিতে পারে।

বিশেষজ্ঞদের মতে, কখনও কখনও শুধুমাত্র আইস প্যাড বা হিটিং প্যাডই যথেষ্ট নয়। এই দুটোই ব্যবহার করা গেলেও বিশেষজ্ঞদের মতে, তীব্র ব্যথার জন্য প্রথমে আইসপ্যাড এবং পরে হিটিং প্যাড ব্যবহার করা উচিত। পেশীগুলি শিথিল করতে এবং ব্যথা তীব্র হওয়া থেকে রক্ষা করার জন্য এটি প্রথম ৪৮ ঘণ্টার মধ্যে করা উচিত।

গরম কম্প্রেসের মাধ্যমে রক্ত ​​​​সঞ্চালন ভাল হয়, যার ফলে প্রভাবিত টিস্যু পুষ্টি পায় এবং এটি দ্রুত পুনরুদ্ধার করতে শুরু করে। এই ক্ষেত্রে, টিস্যু দ্রুত নিরাময় করার জন্য আপনাকে বেশ কয়েক দিন বিরতি দিয়ে হিটিং থেরাপি ব্যবহার করা উচিত। এর জন্য হিটিং প্যাড বা গরম জলের বোতল ব্যবহার করতে পারেন।

Disclaimer: এই প্রতিবেদনটি শুধুমাত্র তথ্যের জন্য, কোনও ওষুধ বা চিকিৎসা সংক্রান্ত নয়। বিস্তারিত তথ্যের জন্য আপনার চিকিৎসকের সঙ্গে পরামর্শ করুন। 

আরও পড়ুন: প্রথমবার আইভিএফ সেশন ব্যর্থ হওয়ার মানে কি আর গর্ভধারণ করতে পারবেন না?