IVF Session: প্রথমবার আইভিএফ সেশন ব্যর্থ হওয়ার মানে কি আর গর্ভধারণ করতে পারবেন না?

ইন-ভিট্রো ফার্টিলাইজেশন (আইভিএফ) বেছে নেওয়ার পরে, যখন বার বার চিকিৎসা ব্যর্থ হয়ে যায়, সেটা প্রথমবার হোক বা চতুর্থ বার, মানসিক ভাবে এই এই বিষয়ের মুখোমুখি হওয়া সহজ হয় না।

IVF Session: প্রথমবার আইভিএফ সেশন ব্যর্থ হওয়ার মানে কি আর গর্ভধারণ করতে পারবেন না?
Follow Us:
| Updated on: Jan 31, 2022 | 7:18 AM

বাবা-মা (Parents) হওয়ার জন্য, যদি কোনও দম্পতি স্বাভাবিকভাবে গর্ভধারণ (Pregnancy) করতে অক্ষম হন, তখন তাঁরা সন্তান নেওয়ার জন্য উপলব্ধ সমস্ত চিকিৎসা কৌশলের সাহায্য নেন। আইভিএফ (IVF) হোক বা সারোগেসি, থার্ড-পার্টি ডোনার কিংবা শিশু দত্তক নেওয়া, পদ্ধতি যাই হোক না কেন, অভিভাবক হওয়াটাই তখন তাঁদের প্রধান লক্ষ্য। ইন-ভিট্রো ফার্টিলাইজেশন (আইভিএফ) বেছে নেওয়ার পরে, যখন বার বার চিকিৎসা ব্যর্থ হয়ে যায়, সেটা প্রথমবার হোক বা চতুর্থ বার, মানসিক ভাবে এই এই বিষয়ের মুখোমুখি হওয়া সহজ হয় না। কিন্তু সাফল্য এবং ব্যর্থতা জীবনের একটি অংশ এবং আইভিএফ প্রক্রিয়ার ক্ষেত্রেও তা ব্যতিক্রম নয়।

টাইমস অফ ইন্ডিয়ার একটি প্রতিবেদন থেকে জানা গিয়েছে, অনেক দম্পতি আছেন যাঁরা প্রথমবার আইভিএফ-এর সাহায্য নিয়েই গর্ভধারণ করতে পারেন। কিন্তু অনেকের ক্ষেত্রে এমনও হয় যে বার বার আইভিএফ-এর সাহায্য নিয়েও তাঁরা গর্ভধারণ করতে পারেন না। তখন শুধু চিকিৎসা পদ্ধতি ব্যর্থ হয় না। এর পাশাপাশি তাঁদের মনকে ঘিরে ধরে দুঃখ, রাগ, হতাশা। তবে এমন নয় যে আইভিএফ ছাড়া গর্ভধারণের আরও কোনও উপায় নেই। সঠিক পরামর্শ ও চিকিৎসার মাধ্যমে আবার আপনি চেষ্টা করতে পারেন মা-বাবা হওয়ার।

আইভিএফ চিকিৎসা পদ্ধতি ব্যর্থ হওয়ার কারণ-

আইভিএফ চিকিৎসার ব্যর্থতার পরে গর্ভবতী হওয়ার জন্য অন্যান্য বিকল্পগুলি অন্বেষণ করার আগে, আইভিএফ চিকিৎসার  ব্যর্থতার কারণ কী তা জানা গুরুত্বপূর্ণ। আপনার এবং আপনার সঙ্গীর স্বাস্থ্যের অবস্থা এবং গর্ভাবস্থা সম্পর্কে বিশদ বিবরণ থাকলে তা যথাযথ ব্যবস্থা গ্রহণে সাহায্য করতে পারে। ভ্রূণ স্থানান্তরের ক্ষেত্রে, ভ্রূণ ইমপ্লান্টেশনে ব্যর্থতার কারণে আইভিএফ চিকিৎসা ব্যর্থ হয়। এটি ভ্রূণের সমস্যা নাকি জরায়ুতে কোনও সমস্যার কারণে ঘটে তা নিশ্চিত করা কঠিন। বেশিরভাগ বিশেষজ্ঞরা বিশ্বাস করেন যে এটি ভ্রূণের কারণেই ঘটে।

আপনার চিকিৎসার সময় কী ভুল হয়েছে তা জানা এবং যথাযথ পদক্ষেপ গ্রহণ করা গর্ভধারণের সাফল্যের হার বাড়াতে সাহায্য করতে পারে। অনেক সময় আপনার ডাক্তার একই চিকিৎসার ঝুঁকি মূল্যায়ন করে আপনাকে পরামর্শ দিতে পারেন, অথবা সফলভাবে গর্ভধারণের জন্য অন্য বিকল্প বেছে নিতে পারেন। সফল গর্ভধারণের জন্য ডাক্তার আপনাকে কিছু পরীক্ষা করতে এবং আপনার জীবনধারায় কিছু পরিবর্তনের পরামর্শ দিতে পারেন।

মা-বাবা হওয়ার জন্য অন্য বিকল্পগুলি কী কী?

প্রজনন চিকিৎসার ব্যর্থতা থেকে পুনরুদ্ধার করা সহজ নয়। এটি আপনার মানসিক স্বাস্থ্য এবং অর্থকে খারাপভাবে প্রভাবিত করতে পারে। একটি ব্যর্থ আইভিএফ চিকিৎসার পরে হতাশ হওয়াটা স্বাভাবিক, তবে মা-বাবা হওয়ার আরও অনেক উপায় রয়েছে। আপনার স্বাস্থ্যের অবস্থার উপর নির্ভর করে, আপনার ডাক্তার অন্যান্য বিকল্পের পরামর্শ দিতে পারেন।

আইভিএফ চিকিৎসার আরেকবার করাতে পারেন-

আইভিএফ চিকিৎসায়, একজন মহিলার গর্ভধারণের জন্য একাধিক প্রচেষ্টা করতে হয়। কিছু ভাগ্যবান দম্পতি প্রথমবারেই গর্ভধারণ করে। দ্বিতীয় আইভিএফ চিকিৎসা শুরু করার আগে, আপনার ডাক্তার আপনাকে এবং আপনার সঙ্গীকে ফার্টি‌লিটির সঙ্গে যুক্ত এমন কোনও পরীক্ষা করতে বলতে পারেন। আপনার গর্ভধারণের সম্ভাবনা বাড়ানোর জন্য আপনার ডাক্তার আপনার জীবনযাত্রায় পরিবর্তনের পরামর্শও দিতে পারেন। সবকিছু ঠিক থাকলে, আপনার ডাক্তার দ্বিতীয় আইভিএফ চিকিৎসার সুপারিশ করতে পারেন।

থার্ড‌ পার্টি ডোনার- ডিমের সমস্যা হলে, আপনার ডাক্তার আপনাকে তৃতীয় পক্ষের ডিম্বানু দাতার সাহায্য নেওয়ার পরামর্শ দিতে পারেন। যদিও, এটি বেশিরভাগ ক্ষেত্রে অপর্যাপ্ত, বা অদক্ষ, ডিম্বানু সহ মহিলাদের জন্য সুপারিশ করা হয়। এতে স্ক্রিনিংয়ের পর দাতাদের কাছ থেকে ডিম সংগ্রহ করা হয়। তৃতীয় পক্ষের দাতা সাধারণত ৩০ বছরের কম বয়সী এবং তাঁর স্বাস্থ্যকর ডিম থাকা আবশ্যিক।

স্যারোগেসি- কিছু মহিলা কিছু কারণে ভ্রূণ নিষিক্ত করতে অক্ষম হন, সেক্ষেত্রে সারোগেসিই শেষ বিকল্প। এটি ভ্রূণ ইমপ্লান্টেশন বা বারবার গর্ভপাতের ব্যর্থতার কারণেও ঘটতে পারে। একজন সারোগেট সরাসরি ভ্রূণের সঙ্গে সংযুক্ত থাকেন না। তিনি শুধুমাত্র গর্ভকালীন বাহক, যে আপনার এবং আপনার সঙ্গীর জন্য নয় মাস ভ্রূণকে বহন এবং জন্ম দেওয়ার দায়িত্ব বহন করেন।

Disclaimer: এই প্রতিবেদনটি শুধুমাত্র তথ্যের জন্য, কোনও ওষুধ বা চিকিৎসা সংক্রান্ত নয়। বিস্তারিত তথ্যের জন্য আপনার চিকিৎসকের সঙ্গে পরামর্শ করুন। 

আরও পড়ুন: বয়সের আগেই হাড় ক্ষয়ে যাচ্ছে? অস্থিসন্ধিকে মজবুত রাখতে কী করবেন?