Diabetes: মাত্র ৯০ মিনিটেই কেল্লাফতে! এই ‘মির‍্যাকল চা’ পান করলেই হ্রাস পাবে রক্তে শর্করার মাত্রা

শরীরকে সুস্থ ও ফিট রাখতে বিশেষ করে প্রাকৃতিকভাবে প্রতিকারের উপায়ের সন্ধান করেন অনেকে। তার মধ্যে ডায়াবেটিস থেকে মুক্ত হতে বা যাঁদের মধুমেহ রোগ থাকে, তাঁদের খাদ্যাভাসে কোন কোন খাবার খেতে হয়, তা অজানা নয়।

Diabetes: মাত্র ৯০ মিনিটেই কেল্লাফতে! এই 'মির‍্যাকল চা' পান করলেই হ্রাস পাবে রক্তে শর্করার মাত্রা
তুঁতের মত চা পান করলে মাত্র ৯০ মিনিটের মধ্যেই ডায়াবেটিস হবে উধাও।
Follow Us:
| Edited By: | Updated on: Jan 30, 2022 | 10:13 PM

করোনার অতিমারি চোখে দেখা গেলেও, আরও একটি অসুখ অনেক আগে থেকেই মহামারীর আকার ধারণ করেছে। সেই রোগের নাম কারোর অজানা নয়। ডায়াবেটিস (Diabetes)। যাকে বাংলায় চলতি বাংলায় সুগার বলে থাকি। যা দৈনন্দিন জীবনের সঙ্গে আষ্টেপৃষ্টে লেগে রয়েছে। অস্বাস্থ্যকর জীবনযাত্রা (poor lifestyles)  প্রক্রিয়াজাত খাবারের উর নির্ভরশীলতা এ ভয়ানক ঘুমের অভ্যাসের পরিণতিই ডায়াবেটিসের মত রোগের বাসা বাধে।

তবে সবটাই যদিও জীবনযাত্রার উপর ডায়াবেটিসের উপর নির্ভর করে না। কখনও কখনও জেনেটিক্সেরও ভূমিকা থেকে থাকে। তবে কারণ যাই হোক না কেন, আপনার যদি টাইপ ২ ডায়াবেটিস ( Type 2 Diabetes) ধরা পড়ে, তাহলে শরীরে পর্যাপ্ত ইনসুলিন ( Insulin)  তৈরি করতে পারছে না, বা ইনসুলিনের প্রতিরোধ ক্ষমতা হ্রাস পেয়েছে। শরীরে যদি ইনসুলিন নষ্ট হয়ে গেলে শর্করার মাত্রা (blood sugar levels) বিপজ্জনকভাবে বৃদ্ধি পেতে শুরু করে।

শরীরকে সুস্থ ও ফিট রাখতে বিশেষ করে প্রাকৃতিকভাবে প্রতিকারের উপায়ের সন্ধান করেন অনেকে। তার মধ্যে ডায়াবেটিস থেকে মুক্ত হতে বা যাঁদের মধুমেহ রোগ থাকে, তাঁদের খাদ্যাভাসে কোন কোন খাবার খেতে হয়, তা অজানা নয়। তবে শরীর থেকে দ্রুত ডায়াবেটিসকে মুক্ত করার একটি সামাধান রয়েছে। তুঁত চা (mulberry tea) । তুঁতের মত চা পান করলে মাত্র ৯০ মিনিটের মধ্যেই ডায়াবেটিস হবে উধাও। এই চা সাধারণত তুঁত গাছ থেকে তৈরি হয়। প্রসঙ্গত সৌদি জার্নাল অফ বায়োলজিক্যাল সায়েন্সেস-এ প্রকাশিত একটি গবেষণায় জানা গিয়েছে, যে তুঁত চা পানের ফলে শর্করার মাত্রা কমাতে দ্রুত সাহায্য করে।

মালবেরি বা তুঁত চায়ের সিক্রিট উপাদান কী

সেলিব্রিটি নিউট্রিশনিস্ট ও লেখিকা কবিতা দেবগন জানিয়েছেন, এই চায়ে রয়েছে ডিএনজে (১-ডিঅক্সিনোজিরিমাইসিন) নামক যৌগ, যা রক্তে শর্করার মাত্রা কমাতে সাহায্য় করে। তুঁত চা পাতা পোস্টপ্র্যান্ডিয়াল ব্লাড গ্লুকোজ (PPG)এর মাত্রাকেও হ্রাস করতে সাহায্য করে।

টাইপ -২ ডায়াবেটিস রোগীদের ক্ষেত্রে তুঁত চা কতটা প্রভাবিত করে

গবেষণায় জানা গিয়েছে, তুঁত চা পান করা ও ডায়াবেটিস রোগীদের মধ্যে রক্তে পোস্টপ্রান্ডিয়াল হাইপারগ্লাইসেমিয়া হ্রাস রক্তে গ্লুকোজের মাত্রা হ্রাসের যোগসূত্র রয়েছে। প্রায় ৪৮ জন অংশগ্রহণকারীকে নিয়মিত এই চা পান করানো হয়। তাদের মধ্যে ২০ জনকে নিয়মিত মালবেরির চা পান করানো হয়েছিল।

৪৮ জন রোগীর মধ্যে ৯০ মিনিট পর এক চা চামচ চিনির সঙ্গে ৭০ মিলি চা খাওয়ার পর পিপিজির মাত্রা রেকর্ড করা হয়। রেগুলার চা ও তুঁত চা খাওয়ার পর, যাঁকা তুঁত চা খেয়েছিলেন তাদের মধ্যে পিপিজি মাত্রায় উল্লেখযোগ্যভাবে পরিবর্তন দেখা যায়। গবেষকরা জানিয়েছেন, তাঁত চা পান করার ৯০ মিনিট পরে পিপিজির মাত্রায় শর্করার হ্রাসের উপসর্গ লক্ষণ করা গিয়েছে।

আরও পড়ুন: Winter Allergies: শীতকালে অ্যালার্জির জেরে চুলকানি, হাঁচি লেগেই রয়েছে! ৫টি টিপসেই হবে মুশকিল আসান