Winter Allergies: শীতকালে অ্যালার্জির জেরে চুলকানি, হাঁচি লেগেই রয়েছে! ৫টি টিপসেই হবে মুশকিল আসান

অনেকের অ্যালার্জি সারা বছর দেখা দিতে পারে, আবার কয়েকজনের শুষ্ক শীতকালে অ্যালার্জির (Winter Allergie)সমস্যা দেখা যায়। আর এর পিছনে রয়েছে বাড়ির ভিতরের কিছু জিনিসপত্র

Winter Allergies: শীতকালে অ্যালার্জির জেরে চুলকানি, হাঁচি লেগেই রয়েছে! ৫টি টিপসেই হবে মুশকিল আসান
শীতকালীন অ্যালার্জিকে ঠেকাতে ঘরোয়া ও গুরুত্বপূর্ণ টিপস
Follow Us:
| Edited By: | Updated on: Jan 30, 2022 | 8:37 AM

যাঁদের অ্যালার্জির ( Allergies) সমস্যা রয়েছে, তাঁরাই জানেন এর জেরে জীবন একেবারে অতিষ্ট হয়ে ওঠে। অত্যন্ত বিরক্তিকর অ্যালার্জির কারণে ক্রমাগত হাঁচি, নাক দিয়ে অনবরত জল বের হওয়া, গোটা গায়ে লাল র‍্যাসেস, চুলকানির মত উপসর্গ (symptoms) দেখা যায়। অনেকের অ্যালার্জি সারা বছর দেখা দিতে পারে, আবার কয়েকজনের শুষ্ক শীতকালে অ্যালার্জির (Winter Allergie)সমস্যা দেখা যায়। আর এর পিছনে রয়েছে বাড়ির ভিতরের কিছু জিনিসপত্র। কারণ শীতকালে (Winter Season) বেশিরভাগ সময়টাই বাড়ির ভিতরেই থাকা হয়। বাইরের কাজ এই ধূসর শীতে অনেকটাই কম হয়। তাই ঘরের মধ্যে থেকেও শীতকালে অ্যালার্জিতে ভোগেন অনেকে। আর এই সমস্যা থেকে কীভাবে মুক্তি পাবেন, তা জেনে নিন বিস্তারিত…

শীতকালীন অ্যালার্জিকে ঠেকাতে ঘরোয়া ও গুরুত্বপূর্ণ টিপস

উলের পোশাকের যত্ন নিন

শীতকাল পড়তে না পড়তেই আলমারি থেকে বের হতে থাকে একের পর এক আরামদায়ক, উলের পোশাক। উলের পাতলা ও মোটা ধরনের সোয়েটার, বা চাদর ব্যবহার করা হলে সেগুলি পরিস্কার করে যত্ন নিতে হবে। রোদের মধ্যে রেখে দিলে অনেক বেশি আরামদায়ক হয়ে ওঠে। তবে এই ধরনের পোশাকের গায়ে রোয়া ওে। সেগুলি ফ্লেয়ার আপ করার তেষ্টা করতে হবে। শীতকালীন জামাকাপড ও চাদরগুলিকে পরিস্কার করে রোদের মধ্যে শুকিয়ে ও নিরাপদ স্থানে রেখে সংরক্ষণ করতে হবে।

পরিস্কার ও স্বাস্থ্যকর বজায় রাখুন

বাড়ির ভিতর যতটা সম্ভব খোলামেলা হওয়া উচিত। বায়ু চলাচল যাতে স্বাভাবিক হতে পারে. তা দেখতে হবে। কারণ বদ্ধ ঘরের মধ্যে অ্যালার্জির প্রবণতা বেশি দেখা যায়। বাড়িতে রাখা পাপস, কার্পেট, পোষ্যের লোম ও খুশকি, শুষ্ক বাতাস ইত্যাদির কারণে অ্যালার্জি হতে পারে। স্বাস্থ্যকর পরিবেশের জন্য হিউমিডিফায়ার ব্যবহার করতে পারেন। তাতে ঘরের মধ্যে বায়ুচলাচল স্বাভাবিক হতে সাহায্য করে। স্যাঁতস্যাঁতে নয়, ঘর রাখুন শুষ্ক।

সতর্কতা অবলম্বন করুন

ফুলের রেণু সবচেয়ে সাধারণ অ্যালার্জির কারণগুলির মধ্যে অন্যতম। পরাগের ঋতুতে সর্বদা রেণু পরিস্থিতির উপর নজর দিন। করোনার সময়ে এমনিতেই মাস্ক পরে থাকা বাধ্যতামূলক করা হয়েছে। বাড়ির মধ্যে যদি ফুলের গাছ বসান, তার পরিচর্চা করার সময় মাস্ক পরে থাকুন। এছাড়া কখন কখন অ্যালার্জির মাত্রা বেড়ে চলেছে, তা নোট করে রাখুন। প্রয়োজনীয় সতর্কতা অবলম্বনের জন্য ওষুধ ব্যবহার করতে পারেন।

ঘর সর্বদা পরিস্কার রাখুন

বাড়ির ভিতরেই যখন দিনের বেশিরভাগ সময়টা কাটানো হয়, তাই ঘর সর্বদা পরিস্কার রাখার চেষ্টা করুন। শুষ্ক ও পরিস্কার রাখার জন্য ডাস্টিং, মবড করুন। পোষ্যর লোম থেকে অ্যালার্জি হওয়া স্বাভাবিক। তাছাড়া শীতকালে পোষ্যর গায়ে খুশকি থেকেও অ্যালার্জি হওয়ার সম্ভাবনা রয়েছে। শীতে যদি পোষ্যকে স্নান না করান, তাহলে ফ্লেয়ার আপ করিয়ে পরিস্কার রাখুন। পরিস্কার -পরিচ্ছন্নতা বজায় রাখার জন্য অতিরিক্ত সতর্ক থাকতে হবে।

ওষুধের কিট সবসময় প্রস্তুত রাখুন

যে কোনও স্থানে, যে কোনও পরিস্থিতিতে অ্যালার্জি দেখা দিতে পারে। চরম অস্বস্তিকর পরিস্থিতিতে কোথায় যাবেন তা নিয়ে মাথা খুঁটে লাভ নেই। অ্যালার্জির সমস্যা থাকলে নিজের কাছে সবসময় ওষুধ মজুত রাখার চেষ্টা করুন। অ্যালার্জির ওষুধ, ডিকনজেস্ট্যান্ট ইত্যাদি ব্যবহার করলে সবসময় নিজের কাছে রাখুন।

আরও পড়ুন: Benefits of Fenugreek: প্রতিদিন সকালে মেথির পেস্ট খেলে পেটের সব রোগ হবে উধাও! রয়েছে হাজারো গুণ