Joint Pain: বয়সের আগেই হাড় ক্ষয়ে যাচ্ছে? অস্থিসন্ধিকে মজবুত রাখতে কী করবেন?

Joint Pain: বয়সের আগেই হাড় ক্ষয়ে যাচ্ছে? অস্থিসন্ধিকে মজবুত রাখতে কী করবেন?
জয়েন্টে ব্যথা

মজবুত হাড় এবং জয়েন্টগুলির ভাল কার্যকারিতার জন্য সাইনোভিয়াল তরল প্রয়োজন। এটি একটি পুরু তরল যা আপনার অস্থিসন্ধিগুলিকে নড়াচড়া করতে সাহায্য করে।

TV9 Bangla Digital

| Edited By: megha

Jan 28, 2022 | 11:24 AM

শীতের অন্যান্য শারীরিক সমস্যাগুলির মধ্যে রয়েছে গাঁটে ব্যথা (Joint Pain)। তবে শুধু বয়স্করাই নন, এখন কমবয়সি ছেলেমেয়েরাও জয়েন্টে ব্যথার সম্মুখীন হচ্ছেন। বিশেষজ্ঞরা মনে করেন, খারাপ খাদ্যাভ্যাস (Unhealthy Diet) এবং অস্বাস্থ্যকর জীবনযাপনই (Unhealthy Lifestyle) এর সবচেয়ে বড় কারণ। স্পষ্টতই, শারীরিক পরিশ্রমের অভাবের কারণে, জয়েন্টগুলি সংকুচিত হতে শুরু করে, যা ব্যথা (Pain) বাড়াতে পারে। বয়স বাড়ার সঙ্গে সঙ্গে এই সমস্যা আরও মারাত্মক হতে পারে।

মজবুত হাড় এবং জয়েন্টগুলির ভাল কার্যকারিতার জন্য সাইনোভিয়াল তরল প্রয়োজন। এটি একটি পুরু তরল যা আপনার অস্থিসন্ধিগুলিকে নড়াচড়া করতে সাহায্য করে এবং তাদের একে অপরের বিরুদ্ধে ঘষা প্রাপ্ত হতে দেয় না। আপনার সমস্ত জয়েন্টে এই তরল থাকে, তবে আপনার বয়স বাড়ার সঙ্গে সঙ্গে এটি কম থাকে। এই কারণেই আপনার জয়েন্টগুলি ভালভাবে নড়াচড়া করে না এবং শক্ত হয়ে যায়। এই পদার্থটি কাঁধ, নিতম্ব, হাঁটু এবং কনুইতে পাওয়া যায়।

আপনার জয়েন্টের এই তরলটি আপনার বয়সের সঙ্গে সঙ্গে কমতে থাকে, তবে আপনি যদি অকাল জয়েন্টের সমস্যা এড়াতে চান তবে আপনার ডায়েট এবং জীবনযাত্রায় কিছু পরিবর্তন করা উচিত। ব্যায়াম জয়েন্টগুলিকে শক্তিশালী করাতে এবং তাদের আরও ভালভাবে কাজ করতে সাহায্য করে। এছাড়াও কিছু খাবার এবং পরিপূরক রয়েছে যা জয়েন্টগুলোতে আরও বেশি তরল তৈরি করতে সাহায্য করতে পারে।

স্বাস্থ্যকর ডায়েট- আপনার ডায়েটে এমন খাবার যোগ করা উচিত যা আপনার জয়েন্টগুলির জন্য ভাল এবং সেগুলিকে সুস্থ রাখতেও সাহায্য করবে এবং জয়েন্টের আঘাতগুলি দ্রুত নিরাময়ে সাহায্য করতে পারবে। আপনি আপনার ডায়েটে সবুজ শাক-সবজি, ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড (স্যামন, ম্যাকেরেল এবং ফ্ল্যাক্সসিডে পাওয়া যায়), হলুদ যাতে কারকিউমিন থাকে, উচ্চ অ্যান্টিঅক্সিডেন্ট খাবার যেমন পেঁয়াজ, রসুন, সবুজ চা এবং বেরি এবং বাদাম এবং বীজ ইত্যাদি অন্তর্ভুক্ত করতে পারেন।

যোগব্যায়াম করুন- আপনার হাঁটু এবং কনুইয়ের মতো জয়েন্টগুলি সাইনোভিয়াম নামক একটি নরম টিস্যু দ্বারা বেষ্টিত। এটি তরল তৈরি করে যা আপনার জয়েন্টগুলির ক্ষয় নিরাময় করতে সহায়তা করে। আপনি যখন ব্যায়াম করেন, এই তরল এবং পুষ্টিগুলি ঝিল্লির চারপাশে আরও ভালভাবে কাজ করতে সাহায্য করে। যেকোনও শারীরিক কার্যকলাপ শরীরের জন্য ভালো। কিছু ব্যায়াম আপনার হাড়ের স্বাস্থ্যের জন্য খুব উপকারী, যেমন স্ট্রেচিং।

সাপ্লিমেন্ট- যে কোনও ধরনের সাপ্লিমেন্ট গ্রহণ করার আগে ডাক্তারের সঙ্গে পরামর্শ করুন। সাপ্লিমেন্ট তখনই নেওয়া উচিত যখন শরীর খাদ্যের মাধ্যমে পুষ্টি উৎপাদন করতে পারছে না। এই ক্ষেত্রে আপনি ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড বেছে নিতে পারেন, এটি মাছের তেলে পাওয়া যায়। এটি শরীরের যে কোনও ধরনের প্রদাহ হ্রাস করতে সাহায্য করে। এছাড়াও, আপনি মেথিওনিন গ্রহণ করতে পারেন যা একটি অ্যামিনো অ্যাসিড বা কোলাজেন যা একটি প্রোটিন। এই সবগুলি হাড়ের স্বাস্থ্যের জন্য ভাল।

Disclaimer: এই প্রতিবেদনটি শুধুমাত্র তথ্যের জন্য, কোনও ওষুধ বা চিকিৎসা সংক্রান্ত নয়। বিস্তারিত তথ্যের জন্য আপনার চিকিৎসকের সঙ্গে পরামর্শ করুন। 

আরও পড়ুন: শুধু মহিলারা নন, পুরুষদের মধ্যেও দ্রুত হারে বাড়ছে থাইরয়েডের সমস্যা

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 BANGLA