Thyroid Awareness Month: শুধু মহিলারা নন, পুরুষদের মধ্যেও দ্রুত হারে বাড়ছে থাইরয়েডের সমস্যা

থাইরয়েডের সমস্যা পুরুষদের মধ্যেও দেখা যায়। এবং গত প্রায় এক দশকে এই সমস্যাটি পুরুষদের মধ্যে খুব দ্রুত ভাবে বাড়ছে।

Thyroid Awareness Month: শুধু মহিলারা নন, পুরুষদের মধ্যেও দ্রুত হারে বাড়ছে থাইরয়েডের সমস্যা
থাইরয়েডের সমস্যা পুরুষদের মধ্যেও দেখা যায়
Follow Us:
| Edited By: | Updated on: Jan 27, 2022 | 7:54 AM

আমাদের শরীরে প্রতিনিয়ত হরমোন (Hormones) পরিবর্তন হয়। এই প্রক্রিয়া চিরকাল ধরে চলে। কিন্তু মহিলাদের শরীরে হরমোনের পরিবর্তন পুরুষের (Men’s Health) তুলনায় অনেকটা বেশি হয়ে থাকে। মহিলারা সাধারণত থাইরয়েড (Thyroid) হরমোনের সমস্যায় ভোগেন, তার একটি বড় কারণ হল হরমোনের পরিবর্তন। এ কারণে থাইরয়েডের সমস্যা ‘মহিলাদের রোগ’ হিসেবে বিবেচিত হয়েছে। তবে এমন নয় যে এই সমস্যা শুধু মহিলাদেরই হয়।

থাইরয়েডের সমস্যা পুরুষদের মধ্যেও দেখা যায়। এবং গত প্রায় এক দশকে এই সমস্যাটি পুরুষদের মধ্যে খুব দ্রুত ভাবে বাড়ছে। নবভারত টাইমসের একটি প্রতিবেদন থেকে জানা গিয়েছে যে, স্বাস্থ্য বিশেষজ্ঞরা মনে করেন জৈবিক ভিত্তিতে মহিলাদের তুলনায় পুরুষদের থাইরয়েড সমস্যা হওয়ার সম্ভাবনা ১০ শতাংশ কম।

এখন প্রশ্ন উঠছে যে তাহলে পুরুষদের মধ্যে এই সমস্যা কেন এত দ্রুত হারে বাড়ছে?

স্বাস্থ্য বিশেষজ্ঞরা বলছেন, পুরুষদের মধ্যে থাইরয়েডের সমস্যা বৃদ্ধি পাওয়ার প্রধান কারণ কারণ হল অস্বাস্থ্যকর জীবনযাপন এবং নানা ক্ষতিকর অভ্যাস। যেমন- মানসিক চাপ, নাইট শিফট, গভীর রাত অবধি জেগে ল্যাপটপ বা কম্পিউটারে কাজ করে, বেশিক্ষণ ধরে ফোন ব্যবহার করা, সঠিক সময়ে খাবার না খাওয়া, পুষ্টিকর খাদ্য না খাওয়া, যোগব্যায়াম না করা, অত্যধিক পরিমাণে মদ্যপান ও ধূমপান করা ইত্যাদি।

পুরুষদের মধ্যে থাইরয়েডের সমস্যাকে প্রতিরোধ করবেন কীভাবে?

আপনার খাদ্যের প্রতি যত্নবান হোন। যদি আপনার পরিবারে থাইরয়েডের হিস্টোরি থেকে থাকে, তাহলে ৩০ বছর বয়সের পর আপনার নিয়মিত চেকআপ করানো উচিত। মানসিক চাপ আমাদের শরীরের অনেক রোগের কারণ। তাই মানসিক চাপ এড়াতে নিয়মিত ব্যায়াম ও ধ্যান করুন।

এই মানসিক চাপের কারণে আমাদের শরীরে কর্টিসলের সমস্যা বাড়তে থাকে। কর্টিসল বৃদ্ধির অবস্থা ক্রমাগত চলতে থাকলে, এই হরমোনটি থাইরয়েড গ্রন্থিকে প্রভাবিত করতে শুরু করে এবং এর ফলে আমাদের শরীরে নানা সমস্যা দেখা দেয়।

সাধারণত বিশ্বাস করা হয় যে, থাইরয়েড বৃদ্ধির সঙ্গে সঙ্গে একজন ব্যক্তির মধ্যে ওজনও বাড়তে শুরু করে। কিন্তু এটা সব সময় হয় না। কারোও কারোও শরীরে শুষ্কতার সমস্যাও দেখা দেয় থাইরয়েডের কারণে। অনেকেই রোগাও হয়ে যায় থাইরয়েডের কারণে। অর্থাৎ তারা যতই খান এবং যত কম খান না কেন তাদের ওজন বাড়ে না কিংবা কমে না। কিন্তু এতে মানুষ ভিতর থেকে দুর্বল হয়ে পড়ে। থাইরয়েড দীর্ঘদিন ধরে শরীরে বাড়তে থাকলে তা শরীরে নানা রোগেরও সূচনা করে। তাই এর প্রতিরোধ ও চিকিৎসা উভয়ই অত্যন্ত গুরুত্বপূর্ণ।

Disclaimer: এই প্রতিবেদনটি শুধুমাত্র তথ্যের জন্য, কোনও ওষুধ বা চিকিৎসা সংক্রান্ত নয়। বিস্তারিত তথ্যের জন্য আপনার চিকিৎসকের সঙ্গে পরামর্শ করুন। 

আরও পড়ুন: সচেতন হোন! থাইরয়েড সম্পর্কিত এই ভুল ধারণাগুলিকে ঝেড়ে ফেলে দিন