Assam Death: মাঝেমধ্যেই মাশরুম খান? খুব সাবধান! আপনার অবস্থাও এমন হতে পারে…

Poisonous Mushroom: তিনি বলেন, অসমের চরাইদেও, ডিব্রুগড়, শিবসাগর ও তিনসুকিয়া জেলার মোট ৩৫ জন বিষাক্ত মাশরুম খেয়ে অসুস্থ হয়ে পড়েছিলেন।

Assam Death: মাঝেমধ্যেই মাশরুম খান? খুব সাবধান! আপনার অবস্থাও এমন হতে পারে...
ছবি- প্রতীকী চিত্র
TV9 Bangla Digital

| Edited By: অরিজিৎ দে

Apr 13, 2022 | 6:07 PM

দিসপুর: আমাদের দেশে বিভিন্ন সংস্কৃতির মানুষ বসবাস করেন। তাই খাদ্যাভ্যাসেও নানা ধরনে বৈচিত্র্য দেখা যায়। কেউ আমিষ খাবার খেতে পছন্দ করেন, কেউ বা আবার নিরামিষ খাবারকেই বেছে নেন। অনেকেই নিরামিষ খাবার হিসেব পনির, নানা শাক সবজির পাশাপাশি মাশরুম (Mushroom) খেতে পছন্দ করেন। তবে এই মাশরুমকে কেন্দ্র করে অসমে (Assam) এমন ঘটনা ঘটে যাবে, তা অনেকেই কল্পনাও করতে পারছেন না। গত ২ দিন অসমে ১৩ টি তরতাজা প্রাণ চলে গিয়েছে। জানা দিয়েছে, মাশরুম খাওয়ার জন্যই তারা প্রাণ হারিয়েছেন বলেই জানা গিয়েছে। অসমের ৪ টি জেলায় বিষাক্ত মাশরুম খাওয়ার জন্য এই ১৩ জন প্রাণ হারিয়েছেন, বুধবার এমনটাই জানিয়েছেন অসম মেডিক্যাল কলেজ হাসপাতালের (Assam Medical College And Hospital) সুপার ডাঃ প্রশান্ত ডিহিঙ্গিয়া। ডিহিঙ্গিয়া জানিয়েছেন, যে ১৩ জন মারা গিয়েছেন প্রত্যেকেই বিষাক্ত মাশরুম খেয়ে ওই হাসপাতালে চিকিৎসাধীন ছিলেন।

তিনি বলেন, অসমের চরাইদেও, ডিব্রুগড়, শিবসাগর ও তিনসুকিয়া জেলার মোট ৩৫ জন বিষাক্ত মাশরুম খেয়ে অসুস্থ হয়ে পড়েছিলেন। তাদের অসম মেডিক্যাল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়েছিল। তাদের মধ্যেই ১৩ জন মারা গিয়েছেন। হাসাপাতালের সুপার বলেন, “সোমবার ৪ জন ও মঙ্গলবার ৯ জনের মৃত্যু হয়েছে। তাদের প্রত্যেক ভোজ্য মাশরুমের পরিবর্তে বিষাক্ত মাশরুম খেয়ে নিয়েছিলেন। খাওয়ার সঙ্গে সঙ্গে তাদের অনেকই বমি করতে শুরু করেন, এমনকী তলপেটেও তীব্র যন্ত্রণা দেখা দিয়েছিল।”

হাসপাতাল সূত্রে খবর, যে ১৩ জন মারা গিয়েছেন, তাদের মধ্য ৭ জন শিশুও রয়েছে। তারা সকলেই চরাইদেও জেলার সোনারি এলাকার বাসিন্দা। মৃতদের মধ্যে ৫ জন ডিব্রুগড়ের বাসিন্দা। হাসপাতালের সুপারের থেকে জানা গিয়েছে, প্রত্যেক বছরই বিষাক্ত মাশরুম খেয়ে অনেকেই অসুস্থ হয়ে পড়েন। ভোজ্য মাশরুম চেনার ক্ষেত্রে অপারগতার কারণেই এই রকম পরিস্থিতি তৈরি হয়। বিষাক্ত এই মাশরুমগুলি সাধারণে জঙ্গলেই পাওয়া যায় বলেই জানিয়েছেন তিনি।

আরও পড়ুন FIR against Karnataka Minister : ৪ কোটির ৪০ শতাংশ ঘুষ! মন্ত্রীকে গ্রেফতার না করা পর্যন্ত দেহ নিতে অস্বীকার সন্তোষের পরিবারের

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla