Javed Akhtar video: পাকিস্তানে জাভেদ আখতারের ‘সার্জিক্যাল স্ট্রাইক’, তোলপাড় নেটপাড়া

Javed Akhtar viral video: অনেকেই বলছেন, পাকিস্তানে সার্জিক্যাল স্ট্রাইক করলেন জাভেদ আখতার। লাহোরে বসেই পাকিস্তানের থোতা মুখ ভোঁতা করে দিলেন প্রখ্যাত লেখক তথা গীতিকার।

Javed Akhtar video: পাকিস্তানে জাভেদ আখতারের ‘সার্জিক্যাল স্ট্রাইক’, তোলপাড় নেটপাড়া
২৬/১১ মুম্বই হামলার সন্ত্রাসবাদীদের প্রসঙ্গ তুলে পাকিস্তানের থোতা মুখ ভোঁতা করে দিলেন জাভেদ আখতার
Follow Us:
| Edited By: | Updated on: Feb 21, 2023 | 4:45 PM

লাহোর: অনেকেই বলছেন, পাকিস্তানে সার্জিক্যাল স্ট্রাইক করলেন প্রখ্যাত লেখক তথা গীতিকার জাভেদ আখতার। ২০১৯ সালের সার্জিক্যাল স্ট্রাইকের পর, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী যেমন বলেছিলেন, ‘সন্ত্রাসবাদীদের ঘরে ঢুকে মেরেছি’, সেই রকম একেবারে পাকিস্তানে বসেই তাদের থোতা মুখ ভোঁতা করে দিলেন জাভেদ আখতার। কিংবদন্তি উর্দু কবি ফয়েজ আহমেদ ফয়েজের স্মরণে লাহোরে একটি উৎসবে অংশ নিতে গত সপ্তাহে পাকিস্তান সফরে গিয়েছিলেন জাভেদ আখতার। সেখানে দুই দেশের মধ্যে উত্তেজনা কমানোর বিষয়ে কথা বলতে গিয়ে, ২৬/১১ মুম্বই হামলার সন্ত্রাসবাদীরা যে তাদের দেশে “স্বাধীনভাবে ঘোরাফেরা” করছে, পাকিস্তানিদের তা মনে করিয়ে দেন এই প্রখ্যাত গীতিকার। তিনি আরও বলেন, এরপর রেগে থাকার জন্য ভারতীয়দের দোষ দিতে পারে না পাকিস্তান। তাঁর এই মন্তব্যের ভিডিয়ো সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়েছে।

লাহোরে এক ইন্টাব়্যাক্টিভ সেশনে অংশ নিয়েছিলেন জাভেদ আখতার। সেখানে শ্রোতাদের মধ্য থেকে একজন তাঁকে প্রশ্ন করেন, “আপনি অনেকবার পাকিস্তান সফর এসেছেন। ফিরে গি.য়ে কি আপনি ভারতের মানুষকে বলবেন যে এরা ভাল মানুষ? এরা শুধু আমাদের উপর বোমা বর্ষণ করে না। ফুলের মালা এবং ভালবাসা দিয়ে আমাদের শুভেচ্ছাও জানায়?” এই প্রশ্নের জবাবে জাভেদ আখতার বলেন, “আমাদের একে অপরকে দোষারোপ করা উচিত নয়। এতে কোনও সমাধান মিলবে না। দুই দেশের মধ্যে উত্তেজনা রয়েছে, তবে এটা প্রশমিত করা উচিত। আমরা মুম্বইয়ের মানুষ, আমরা আমাদের শহরে হামলা দেখেছি। হামলাকারীরা নরওয়ে বা মিশর থেকে আসেনি। তারা এখনও আপনার দেশে অবাধে বিচরণ করছে। তাই হিন্দুস্তানিদের মনে রাগ থাকলে আপনি এই নিয়ে অভিযোগ করতে পারবেন না।”

জাভেদ আখতার আরও দাবি করেন, ভারত যেভাবে পাকিস্তানি কিংবদন্তি শিল্পীদের আতিথেয়তা করেছে, ভারতীয় শিল্পীদের পাকিস্তানে সেভাবে স্বাগত জানানো হয়নি। তিনি বলেন, “ফয়েজ সাহেব যখন ভারত সফরে গিয়েছিলেন, তখন তাঁকে খুব গুরুত্বপূর্ণ ব্যক্তি হিসেবে গ্রহণ করা হয়েছিল। সর্বত্র সেই অনুষ্ঠান সম্প্রচার করা হয়েছিল। আমরা নুসরাত ফতে আলি খান এবং মেহেদি হাসানের বড় অনুষ্ঠানের আয়োজন করেছি। আপনারা (পাকিস্তান) কেন কখনও লতা মঙ্গেশকরের জন্য কোনও অনুষ্ঠানের আয়োজন করেননি?” লাহোরে আয়োজিত সমাবেশ হলেও, উপস্থিত দর্শকরা করতালি দিয়ে ভারতীয় কবির এই মন্তব্যকে সমর্থন জানিয়েছেন।

তবে সেখানেই এই ঘটনা থেমে থাকেনি। জাভেদ আখতারের মন্তব্যের ওই ভিডিয়ো সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে পড়তেই নেটিজেনরা তাঁর দারুণ প্রশংসা করছেন। অনেকের মতে পাকিস্তানে তিনি ‘সার্জিক্যাল স্ট্রাইক’ করেছেন। এমনকি, বলি অভিনেত্রী কঙ্গনা রানাওয়াত, যিনি বিভিন্ন ইস্যুতে জাভেদ আখতারের বিরোধিতা করেছেন, তিনিও জাভেদ আখতারের এই মন্তব্যে উচ্ছ্বাস প্রকাশ করেছেন। টুইটে তিনি লিখেছেন, “জয় হিন্দ জাভেদ আখতার সাব। ঘর মে ঘুস কে মারা।”