Tamil Nadu: দশমীর ভোজ খেয়ে ৩ শিশুর মৃত্যুর পরই জোড়া তদন্তের নির্দেশ, এখনও ICU-তে লড়াই চালাচ্ছে ৩ শিশু

Food poisoning: প্রাথমিকভাবে মনে করা হচ্ছে, খাবারে বিষক্রিয়ার কারণেই এই ঘটনা ঘটেছে। ইতিমধ্যেই বুধবারের রাতের খাবারের নমুনা সংগ্রহ করা হয়েছে।

Tamil Nadu: দশমীর ভোজ খেয়ে ৩ শিশুর মৃত্যুর পরই জোড়া তদন্তের নির্দেশ, এখনও ICU-তে লড়াই চালাচ্ছে ৩ শিশু
হাসপাতালে অসুস্থ শিশুদের দেখতে যান জেলা কালেক্টর। ছবি টুইটার
Follow Us:
| Edited By: | Updated on: Oct 07, 2022 | 9:13 AM

চেন্নাই: সবে মাত্র শেষ হয়েছে উৎসবের মরশুম। সেই রেশ ধরে রেখেই নৈশভোজে আয়োজন করা হয়েছিল জমাটি ভোজের। ভাতের সঙ্গে ছিল রসম। মিষ্টিমুখ করতে রাখা ছিল লাড্ডুও। চাইল্ড কেয়ার হোমের শিশুরা তা বেশ উপভোগ করেই খেয়েছিল। কিন্তু ঘণ্টাখানেক বাদেই ঘটল বিপদ। একের পর এক শিশু বমি করতে শুরু করল। সঙ্গে সঙ্গে অসুস্থ শিশুদের নিয়ে যাওয়া হয় স্থানীয় হাসপাতালে। সেখানেই মৃত্যু হয় তিন শিশুর। শারীরিক অবস্থার অবনতি হতেই বাকিদের স্থানান্তরিত করা হয় সরকারি হাসপাতালে। ঘটনাটি ঘটেছে তামিলনাড়ুর তিরুপুরে। বর্তমানে ১১ জন শিশু হাসপাতালে ভর্তি রয়েছে, যাদের মধ্যে তিনজন রয়েছে আইসিইউতে।

বিবেকানন্দ সেবালয়াম নামক ওই শিশুদের দেখভাল করার প্রতিষ্ঠানের বেশ নামডাক রয়েছে বলেই জানা গিয়েছে। দশমীর দিন রাতে ওই চাইল্ড কেয়ার হোমে ভোজের আয়োজন করা হয়েছিল। ভাত, রসম, লাড্ডু সহ একাধিক পদ ছিল মেনুতে। কিন্তু খাবার খাওয়ার ঘণ্টাখানেক পর থেকেই অসুস্থ হয়ে পড়ে শিশুরা। একের পর এক শিশুর বমি শুরু হয়। ধীরে ধীরে শিশুগুলি নিস্তেজ হয়ে পড়তেই, বেগতিক বুঝে দ্রুত তাদের একটি কাছের বেসরকারি হাসপাতালে নিয়ে যাওয়া হয়। কয়েকজন শিশুর শারীরিক অবস্থার অবনতি হতেই তাদের তিরুপুর সরকারি হাসপাতালে স্থানান্তরিত করা হয়। সেখানেই পরদিন, অর্থাৎ বৃহস্পতিবার ভোরে তিন শিশুর মৃত্যু হয়। বাকি ১১ জন শিশু এখনও চিকিৎসাধীন রয়েছে।

তামিলনাড়ুর চাইল্ড কেয়ার হোমে এই ঘটনা ঘটার পর থেকেই শোরগোল শুরু হয়ে গিয়েছে। প্রাথমিকভাবে মনে করা হচ্ছে, খাবারে বিষক্রিয়ার কারণেই এই ঘটনা ঘটেছে। ইতিমধ্যেই বুধবারের রাতের খাবারের নমুনা সংগ্রহ করা হয়েছে এবং পরীক্ষার জন্য পাঠানোও হয়েছে। ঘটনার তদন্ত করে দেখছে পুলিশ।

তিরুপুরের জেলা কালেক্টর জানান, বিবেকান্দ সেবালায়ম যথেষ্ট নামকরা ও স্বীকৃত প্রতিষ্ঠান শিশুদের দেখভাল করার জন্য।. কেন এই ঘটনা ঘটল, তা খতিয়ে দেখা হচ্ছে। তিনজন শিশুর মৃত্যুর খবর পাওয়ার পরই পুলিশি তদন্তের নির্দেশ দেওয়া হয়েছে। বর্তমানে ১১ জন শিশু হাসপাতালে ভর্তি রয়েছে। এদের মধ্যে তিনজন আইসিইউ-তে রয়েছে। চাইল্ড প্রোটেকশন ইউনিটও আলাদাভাবে তদন্ত শুরু করেছে।