Bizzare: ঘর তৈরির আবাস যোজনার ৫০ হাজার টাকা পেতেই প্রেমিকদের সঙ্গে ‘ধাঁ’ ঘরের বউরা, স্তম্ভিত ৪ স্বামী

PM Awas Yojana: এই ঘটনার জেরে বিপাকে পড়েছেন ওই চারজন মহিলার স্বামীরা। একদিকে যেমন আবাস যোজনার টাকা নয়ছয়ের জন্য জেলা নগরায়ন উন্নয়ন দফতরের তরফে নোটিস পাঠানো হচ্ছে, তেমনই আবার আবাস যোজনার অধীনে বাড়ি নির্মাণ শুরু না করার জন্যও নোটিস দেওয়া হবে।

Bizzare: ঘর তৈরির আবাস যোজনার ৫০ হাজার টাকা পেতেই প্রেমিকদের সঙ্গে 'ধাঁ' ঘরের বউরা, স্তম্ভিত ৪ স্বামী
প্রতীকী চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Feb 09, 2023 | 2:04 PM

লখনউ: গরিব মানুষের মাথার উপরে ছাদ তৈরির জন্যই কেন্দ্রের তরফে নেওয়া হয়েছিল বিশেষ উদ্য়োগ। প্রধানমন্ত্রী আবাস যোজনায় বাড়ি তৈরির জন্য টাকা দেওয়া হয় কেন্দ্রীয় সরকারের তরফে। কিন্তু সেই টাকাই নয়ছয়ের অভিযোগ উঠছে। তবে আবাস যোজনার (PM Awas Yojana) টাকা পেতেই প্রেমিকের সঙ্গে পালিয়ে যাওয়ার ঘটনা শুনেছেন? এমনটাই ঘটেছে উত্তর প্রদেশে (Uttar Pradesh)। ঘর তৈরির জন্য প্রধানমন্ত্রী আবাস যোজনায় আবেদন জানিয়েছিলেন। সেই টাকা হাতে পেতেই স্বামীকে ছেড়ে, প্রেমিককে নিয়ে পালিয়ে গেলেন বধূ। তাও আবার একজন নয়, একই ঘটনা ঘটিয়েছেন ৪ জন বিবাহিত মহিলা। গোটা ঘটনায় স্তম্ভিত তাদের স্বামীরা। তাদের অজান্তেই স্ত্রীরা যে প্রেমিকের সঙ্গে এমন ফন্দি এঁটেছিল, তা কল্পনাও করতে পারেননি।

কেন্দ্রীয় সরকারের তরফে আর্থিকভাবে দুর্বল শ্রেণি, নিম্ন ও মধ্যবিত্ত আয়ের মানুষদের মাথার উপরে ছাদ তৈরির জন্যই প্রধানমন্ত্রী আবাস যোজনা চালু করা হয়েছে। এই প্রকল্পের অধীনে সরকার সরাসরি উপভোক্তাদের অ্যাকাউন্টে টাকা পাঠিয়ে দেওয়া হয়। তবে কেন্দ্রের এই প্রকল্পের বাধ্য়তামূূলক শর্ত হল পরিবারের মহিলা কর্ত্রীরও সমান মালিকানা থাকবে এই বাড়ির উপরে। কিন্তু উত্তর প্রদেশের বাসিন্দা ওই চারজন মহিলার ব্যাঙ্ক অ্যাকাউন্টে আবাস যোজনার বরাদ্দ ৫০ হাজার টাকা আসতেই তারা সেই টাকা তুলে নেন এবং নিজেদের স্বামীকে ছেড়ে প্রেমিকদের সঙ্গে পালিয়ে যান।

এই ঘটনার জেরে বিপাকে পড়েছেন ওই চারজন মহিলার স্বামীরা। একদিকে যেমন আবাস যোজনার টাকা নয়ছয়ের জন্য জেলা নগরায়ন উন্নয়ন দফতরের তরফে নোটিস পাঠানো হচ্ছে, তেমনই আবার আবাস যোজনার অধীনে বাড়ি নির্মাণ শুরু না করার জন্যও নোটিস দেওয়া হবে। এই পরিস্থিতিতে নিরুপায় স্বামীরা আপাতত আবাস যোজনার প্রজেক্ট অফিসারের দ্বারস্থ হয়েছেন। তার কাছে অনুরোধ জানিয়েছেন, আবাস যোজনার পরবর্তী কিস্তির টাকা যেন আর অ্যাকাউন্টে পাঠানো না হয়। পলাতক স্ত্রীরা যাতে আর টাকা না পান, তার জন্যই এই অনুরোধ।

জানা গিয়েছে, ওই চারজন বিবাহিত মহিলা উত্তর প্রদেশের একই জেলার বাসিন্দা। বেলহারা, বানকি, জইদপুর ও সিদ্ধৌর নগর পঞ্চায়েতে বসবাস করতেন তারা। কিন্তু আবাস যোজনার টাকা পেতেই তারা স্বামীদের ছেড়ে প্রেমিকদের সঙ্গে পালিয়ে যান।