Bengaluru: ৫ দিনে দ্বিতীয়বার! রাত গড়াতেই একদিকে হেলে পড়ল চারতলা বাড়ি, ঘরছাড়া একাধিক পরিবার

Bengaluru Building Tilts: দমকল বিভাগের তরফে জানানো হয়েছে, পশ্চিম বেঙ্গালুরুর ওই বাড়িটি সম্পূর্ণ খালি করে দেওয়া হয়েছে। বিপদ এড়াতে গতকাল রাত থেকেই বাড়ি ভাঙার কাজ শুরু হয়েছে।

Bengaluru: ৫ দিনে দ্বিতীয়বার! রাত গড়াতেই একদিকে হেলে পড়ল চারতলা বাড়ি, ঘরছাড়া একাধিক পরিবার
হেলে গিয়েছে এই বাড়িটি। ছবি: টুইটর।
Follow Us:
| Edited By: | Updated on: Oct 13, 2021 | 4:15 PM

বেঙ্গালুরু: সপ্তাহ পার হতে না হতেই একই ঘটনার পুনরাবৃত্তি। ফের হেলে পড়ল আস্ত বাড়ি। মঙ্গলবার রাতেই বেঙ্গালুরু(Bengaluru)-র কমলানগরের একটি চারতলা বিল্ডিংয়ের বাসিন্দারা টের পান, ঘরের যাবতীয় আসবাবপত্র একদিকে হেলে পড়ছে। এরপরই বুঝতে পারেন, গত সপ্তাহের ঘটনার মতোই তাদের বাড়িও একদিকে বেঁকে গিয়েছে। স্থানীয় প্রশাসনে খবর দিতেই বাসিন্দাদের দ্রুত বাড়ি ফাঁকা করতে বলা হয়। এরপর রাতেই শুরু হয় বাড়ি ভাঙার কাজ।

দমকল বিভাগের তরফে জানানো হয়েছে, পশ্চিম বেঙ্গালুরুর ওই বাড়িটি সম্পূর্ণ খালি করে দেওয়া হয়েছে। বিপদ এড়াতে শীঘ্রই বাড়ি ভাঙার কাজ শুরু করা হবে। পুলিশ ও জরুরি পরিষেবার সঙ্গে যুক্ত আধিকারিকরাও ঘটনাস্থলে উপস্থিত রয়েছেন।

বৃহৎ বেঙ্গালুরু মহানগর পালিকার তরফেও বিবৃতি জারি করে জানানো হয়েছে, ওই বাড়িটি এবং তার আশেপাশের বাড়িতে যারা থাকতেন, তাদের সকলকেই অন্যত্র সরিয়ে নিয়ে যাওয়া হয়েছে। ওই পরিবারগুলির জন্য খাবার ও থাকার জায়গার বন্দোবস্ত করা হয়েছে। আধিকারিকরা জানিয়েছেন, গত দুই দিন ধরে যে পরিমাণে বৃষ্টি হচ্ছে, তার জেরেই বাড়িটির ভিত আলগা হয়ে যাওয়ায় সেটি একদিকে হেলে পড়েছিল। আপাতত বাড়ি ভাঙার কাজ চলছে। পরে গোটা ঘটনা বিস্তারিতভাবে খতিয়ে দেখা হবে।

এর আগেও গত সপ্তাহে বৃহস্পতিবার বেঙ্গালুরুর কস্তুরী নগরের একটি তিনতলা বাড়িও ভেঙে পড়ে। পথচলতি মানুষ লক্ষ্য করেন বাড়িটি সামান্য বেঁকে রয়েছে। এরপরই বাড়ির বাসিন্দাদের সতর্ক করা হয় এবং তারা বাড়ি ছেড়ে বেরিয়ে আসেন। বেলা কিছুটা গড়াতেই আচমকাই হুড়মুড়িয়ে ভেঙে পড়তে শুরু করে বাড়িটি।

সেই সময়ে বেঙ্গালুরুর মিউনিসিপ্যাল কমিশনার গৌরব গুপ্তা জানান, জ়োনাল কমিশনারদের নির্দেশ দেওয়া হয়েছে একটি কমিটি তৈরি করে এলাকার সমীক্ষা করতে এবং কোন বিল্ডিংগুলি বিপদজনক ও আইন ভেঙে তৈরি করা হয়েছে, তা চিহ্নিত করতে। প্রাথমিক তদন্তের পর পুরসভার তরফে জানানো হয়েছে, ওই তিনতলা বাড়িটিতে বিগত সাত বছর ধরেই বসবাসের কোনও সার্টিফিকেট ছিল না। একইভাবে এই বাড়িটিও বেআইনি কিনা বা জলাজমি বুজিয়ে তার উপর তৈরি করা হয়েছে কিনা,  তা খতিয়ে দেখা হচ্ছেয