মন্ত্রিসভার রদবদলের আগেই আট রাজ্যে নতুন রাজ্যপাল, তালিকায় নাম কেন্দ্রীয় মন্ত্রীর

Governors Appointed: মোদীর মন্ত্রিসভার সম্প্রসারণ নিয়ে জল্পনা তুঙ্গে। তার আগেই দেশের আট রাজ্যে নিয়োগ করা হল নতুন রাজ্যপাল।

মন্ত্রিসভার রদবদলের আগেই আট রাজ্যে নতুন রাজ্যপাল, তালিকায় নাম কেন্দ্রীয় মন্ত্রীর
ফাইল ছবি
Follow Us:
| Edited By: | Updated on: Jul 06, 2021 | 1:08 PM

নয়া দিল্লি: নরেন্দ্র মোদীর মন্ত্রিসভায় রদবদলের জল্পনা আরও বাড়ল। কেন্দ্রীয় মন্ত্রিসভার সদস্য থাওয়ারচাঁদ গেহলটকে কর্ণাটকের রাজ্যপালের পদে নিয়োগ করা হল। স্বাভাবিকভাবেই আরও স্পষ্ট হল রদবদলের জল্পনা। শুধু কর্ণাটক নয়, দেশের মোট আট রাজ্যে নতুন রাজ্যপাল নিয়োগ করা হয়েছে।

মিজোরামের রাজ্যপাল পিএস শ্রীধরণ পিল্লাই পেলেন গোয়ার রাজ্যপালের দায়িত্ব। হরিয়ানার রাজ্যপাল সত্যদেব নারায়ণ আর্যকে নিয়ে যাওয়া হচ্ছে ত্রিপুরায়, আর ত্রিপুরার রাজ্যপাল রমেশ বাইসকে ঝাড়খণ্ডের রাজ্যপালের দায়িত্ব দেওয়া হচ্ছে। হরিয়ানার নতুন রাজ্যপাল হচ্ছেন বন্দারু দত্তাত্রেয়, হিমাচল প্রদেশ থেকে তাঁকে হরিয়ানায় নিয়ে যাওয়া হচ্ছে। মিজোরামের রাজ্যপাল হলেন হরি বাবু কাম্ভাপাতি, মধ্যপ্রদেশের নতুন রাজ্যপাল হলেন মাঙ্গুভাই ছাগনভাই, হিমাচল প্রদেশের রাজ্যপাল হলেন রাজেন্দ্র বিশ্বনাথ আরলেকর।

অন্যদিকে, মন্ত্রিসভা সম্প্রসারণ নিয়ে রাজধানী জুড়ে জোর জল্পনা। মঙ্গলবার বিকেল ৫টায় মোদীর বাসভবনে হওয়ার কথা ছিল উচ্চ পর্যায়ের বৈঠক। যেখানে উপস্থিত থাকার কথা ছিল অমিত শাহ, রাজনাথ সিং, জেপি নাড্ডাদের। কিন্তু সূত্রের খবর, বাতিল হয়ে গিয়েছে সেই বৈঠক। সোমবার রাতেও নরেন্দ্র মোদীর সঙ্গে বৈঠক হয়েছে অমিত শাহ ও বিজেপির সর্বভারতীয় সম্পাদক বিএল সন্তোষের। তারপর হঠাৎ কেন পূর্ব নির্ধারিত বৈঠক বাতিল হয়ে গেল, তা নিয়ে উঠছে প্রশ্ন।

আরও পড়ুন: মুলতুবি প্রস্তাব ঘিরে বিজেপি বিধায়কদের তুমুল হট্টগোল বিধানসভায়

সূত্রের খবর, ৫৩ থেকে ৮১ হতে পারে মোদীর মন্ত্রী সংখ্যা। জল্পনার তালিকা সবার প্রথমেই নাম রয়েছে জ্যোতিরাদিত্য সিন্ধিয়ার। তাঁর কংগ্রেস ছেড়ে বিজেপিতে যোগদান গত বছর মধ্য প্রদেশ দখল করতে সাহায্য করেছিল বিজেপিকে। তারপর থেকে রাজ্যসভায় একটি আসন ছাড়া উল্লেখযোগ্য কিছু পাননি তিনি। ফলে জ্যোতিরাদিত্যর নামই রয়েছে সবার উপরে। ইতিমধ্যেই দিল্লির দিকে রওনা হয়েছেন তিনি। দ্বিতীয় স্থানেই শোনা যাচ্ছে সর্বানন্দ সোনোয়ালের নাম। যাঁর আত্মত্যাগের কারণেই অসমের মুখ্যমন্ত্রীর আসনে বসেছেন হিমন্ত বিশ্বশর্মা। সোনোয়ালকেও ‘রিটার্ন গিফট’ দেওয়ার কথা ভাবছে বিজেপি। তালিকায় বাংলার বেশ কয়েকজন সাংসদের নাম ঘিরেও জল্পনা রয়েছে।