তাউটের ধাক্কায় বার্জ-ডুবি, ২৪ ঘণ্টা পরও নিখোঁজ ৯৭

একটানা উদ্ধারকাজ চালাচ্ছে ভারতীয় নৌসেনা ও কোস্ট গার্ড। আজ সারাদিন ধরে ১৮০ জনকে সুরক্ষিত জায়গায় নিয়ে যাওয়া হয়েছে।

তাউটের ধাক্কায় বার্জ-ডুবি, ২৪ ঘণ্টা পরও নিখোঁজ ৯৭
উদ্ধারকাজ চালাচ্ছে নৌসেনা
Follow Us:
| Updated on: May 18, 2021 | 10:10 PM

মুম্বই: সাইক্লোনের তাণ্ডবে তোলপাড় হয়েছে ভারতের একাধিক রাজ্য। মহারাষ্ট্র, গুজরাট, কেরলের উপকূল জুড়ে বিস্তীর্ণ এলাকা ক্ষতিগ্রস্ত হয়েছে। এরই মধ্যে মুম্বই উপকূলে বার্জ ডুবে যাওয়ার ঘটনায় এখনও জারি উদ্ধারকাজ। ২৪ ঘণ্টা পরও ৯৩ জনের কোনও খোঁজ নেই বলে জানা গিয়েছে।

ঘূর্ণিঝড় তাউটের তাণ্ডবে মুম্বই উপকূলের কাছে ডুবে গিয়েছে একটি বার্জ। ‘পি ৩০৫’ নামের ওই বার্জে ২৭৩ জন যাত্রী ও ক্রু ছিলেন। একে একে তাঁদের উদ্ধার করা হচ্ছে। উদ্ধারের জন্য কাজ করছে নৌবাহিনীর আইএনএস কোচি, আইএনএস কলকাতা সহ ৪টি যুদ্ধজাহাজ। মুম্বইয়ের নৌসেনা ঘাঁটি থেকে একাধিক হেলিকপ্টার উড়িয়ে আনা হয়েছে। যদিও প্রচণ্ড ঝোড়ো হাওয়ার জন্য ব্যাহত হচ্ছে উদ্ধারকাজ, তবে তার মধ্যেও অনেককে উদ্ধার করা সম্ভব হয়েছে। ১৮০ জনকে নিরাপদ জায়গায় নিয়ে যাওয়া হয়েছে।

এদিকে, নৌসেনার তরফে জানানো হয়েছে, গতকাল ৪টি এসওএস বাহিনীর কাছে আসে। এর মধ্যে একটি ছিল ‘পি ৩০৫’ বার্জের থেকে। এর পাশাপাশি, সাগর ভূষণ ওয়েল রিগ-এও আটকে পড়েছেন ১০১ জন। তাঁদেরও উদ্ধারের চেষ্টা হচ্ছে। পাঠানো হয়েছে যুদ্ধজাহাজ আইএনএস তলওয়ার।

আরও পড়ুন: তাউটের ধাক্কায় তোলপাড় গুজরাট, পরিদর্শনে যাচ্ছেন মোদী

বোম্বে হাই এরিয়ার হীরা অয়েল ফিল্ড থেকে বার্জ পি৩০৫ থেকে সাহায্যের আর্জি পাওয়ার পরই রওনা দেয় আইএনএস কোচি। এরপর উদ্ধারে নামে আইএনএস তলোয়ার। সবশেষে আবার সাহায্যের আর্জি আসায় উদ্ধারের কাজে নামে আইএনএস কলকাতা। নৌ-সেনার তিনটি রণতরী ছাড়াও উদ্ধারে হাত লাগায় বিপর্যয় মোকাবিলা বাহিনী।

সোমবার রাত সাড়ে ৮টা নাগাদ গুজরাট উপকূলে আছড়ে পড়ে প্রবল ঘূর্ণিঝড় তাউটে। মধ্যরাত পর্যন্ত ঝোড়ো হাওয়া বইতে থাকে মহারাষ্ট্র, গুজরাট, কেরল ও কর্নাটকে। মধ্যরাতের পর কিছুটা শান্ত হয় তেজি তাউটে। পরবর্তীকালে ক্ষমতা হারিয়ে অত্যন্ত শক্তিশালী থেকে শক্তিশালী ঘূর্ণিঝড়ে পরিণত হয় তাউটে।