Stampede in Vaishno Devi: কী হয়েছিল বৈষ্ণোদেবীতে? তিন সদস্যের উচ্চ পর্যায়ের তদন্ত কমিটি গঠন

Jammu and Kashmir: ঠিক কী ঘটেছিল বৈষ্ণোদেবী মন্দিরে, তা খতিয়ে দেখে এক সপ্তাহের মধ্যে রিপোর্ট জমা করতে বলা হয়েছে ওই তদন্তকারী দলকে।

Stampede in Vaishno Devi: কী হয়েছিল বৈষ্ণোদেবীতে? তিন সদস্যের উচ্চ পর্যায়ের তদন্ত কমিটি গঠন
বৈষ্ণোদেবী মন্দিরে কী হয়েছিল? উচ্চ পর্যায়ে তদন্ত কমিটি গঠন (ছবি -এএনআই)
Follow Us:
| Edited By: | Updated on: Jan 01, 2022 | 8:57 PM

জম্মু : বছরের প্রথম দিনেই ভয়ঙ্কর দুর্ঘটনা জম্মু ও কাশ্মীরে। বৈষ্ণো দেবী মন্দিরে পদপিষ্ট হয়ে ১২ জন তীর্থযাত্রী মারা গিয়েছেন। আহত হয়েছেন আরো অনেকে। প্রাথমিকভাবে জানা গিয়েছে, যে পরিমাণ ভিড় হয়েছিল ভক্তদের, তার জেরেই এই পদপিষ্ট হওয়ার ঘটনা ঘটেছে। তবে বিষয়টির আরও গভীরে গিয়ে তদন্ত চাইছে প্রশাসন। শনিবারই এক তিন সদস্যের তদন্তকারী দল গঠন করা হয়েছে। ঠিক কী ঘটেছিল, বৈষ্ণোদেবী মন্দিরে, তা খতিয়ে দেখে এক সপ্তাহের মধ্যে রিপোর্ট জমা করতে বলা হয়েছে ওই তদন্তকারী দলকে।

স্বরাষ্ট্র দফতরের মুখ্যসচিবের নেতৃত্বে ওই কমিটি গঠন করেছেন জম্মু ও কাশ্মীরের লেফটেন্যান্ট গভর্নর মনোজ সিনহা। জম্মু ও কাশ্মীর প্রশাসনের পক্ষে আজ সন্ধ্যায় জারি করা একটি নির্দেশিকায় বলা হয়েছে, মর্মান্তিক ঘটনার পিছনে কারণগুলি খুঁজে বের করার জন্য এক উচ্চ-পর্যায়ের প্যানেল গঠন করা হয়েছে।

কমিটির অন্য দুই সদস্য হলেন জম্মুর বিভাগীয় কমিশনার রাঘব ল্যাঙ্গার এবং জম্মুর অতিরিক্ত পুলিশ মহাপরিচালক মুকেশ সিং। নির্দেশিকায় বলা হয়েছে, “কমিটি ঘটনার পিছনে কারণগুলি বিশদভাবে খতিয়ে দেখবে এবং যে ভুলগুলি রয়েছে সেগুলি চিহ্নিত করবে এবং এর ঘটনার প্রকৃত দায় নির্ধারণ করবে।”

এই ঘটনায় উদ্বেগ প্রকাশ করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। টুইটে শোকপ্রকাশ করে তিনি লিখেছেন মৃতদের পরিবারের প্রতি সমবেদনা জানাই। আহতরা যেন দ্রুত সুস্থ হয়ে ওঠেন। এই বিষয়ে জম্মু ও কাশ্মীরের লেফট্যানেন্ট গভর্নরের সঙ্গে কথা বলেছেন বলেও জানান প্রধানমন্ত্রী। পাশাপাশি প্রধানমন্ত্রী ঘোষণা করেছেন মৃতদেপ পরিবারকে ২ লক্ষ টাকা ও আহতদের পরিবারকে ৫০ হাজার টাকা করে ক্ষতিপূরণ দেওয়া হবে।

ত্রিকূট পর্বতের ওপর অবস্থিত এই মন্দিরের গর্ভগৃহের বাইরেই এই ঘটনা ঘটেছে বলে জানা গিয়েছে। মন্দির কর্তৃপক্ষের তরফে সদস্যরা খবর পেয়েই পৌঁছন ঘটনাস্থলে। রাত ২ টো থেকেই ভিড় শুরু হয়েছিল বলে জানা গিয়েছে। জম্মু ও কাশ্মীরের ডিজিপি দিলবাগ সিং জানিয়েছেন, রাত ২ টো ৪৫ মিনিট নাগাদ এই অঘটন ঘটে। মন্দিরের ৩ নম্বর গেটের কাছে ঘটনা ঘটেছে বলে জানিয়েছেন তিনি।

জম্মু ও কাশ্মীরের রিয়াসি জেলায় কাটরায় অবস্থিত এই বৈষ্ণোদেবী মাতার মন্দির দেশের অন্যতন জনপ্রিয় তীর্থস্থান। প্রতি বছর বহু পূণ্যার্থীর সমাগম হয় এই মন্দিরে। স্বাভাবিকভাবেই বছরের শুরুতে প্রার্থনা জানাতে উপস্থিত হয়েছিলেন ভক্তরা। আচমকা বিশৃঙ্খল পরিস্থিতি তৈরি হওয়ায় পায়ের চাপে আহত হন বহু মানুষ। শেষ পাওয়া খবর অনুযায়ী, মৃতের সংখ্যা ১২।

আরও পড়ুন : Omicron Cases in Rajasthan: নববর্ষে হাফ সেঞ্চুরি ওমিক্রনের, রাজস্থানেও একশো পার করল আক্রান্তের সংখ্যা

আরও পড়ুন: Mumbai COVID-19 Cases: নববর্ষেই সংক্রমণের হাই জাম্প, মুম্বইতে একদিনেই আক্রান্ত ৬ হাজারের বেশি!