Sengol: নয়া সংসদ ভবন উদ্বোধনের প্রাক্কালে মোদীর হাতে সেঙ্গোল তুলে দিলেন অধিনাম সন্তরা

Sengol: আগামিকাল সকাল সাড়ে ৮টা থেকে ৯টার মধ্যে লোকসভা কক্ষে সেঙ্গোল প্রতিস্থাপন করবেন অধিনাম সন্তরা। এর জন্য ইতিমধ্যে তামিলনাড়ু থেকে ৩০ জন অধিনাম সন্ত দিল্লিতে এসেছেন।

Sengol: নয়া সংসদ ভবন উদ্বোধনের প্রাক্কালে মোদীর হাতে সেঙ্গোল তুলে দিলেন অধিনাম সন্তরা
প্রধানমন্ত্রী মোদীর হাতে সেঙ্গোল প্রদান অধিনামের। ছবি সৌজন্য: এএনআই।
Follow Us:
| Edited By: | Updated on: May 27, 2023 | 10:46 PM

নয়া দিল্লি: রাত পোহালেই নতুন সংসদ ভবনের (New Parliament Building)দ্বারোদ্ঘাটন হবে। পুরোনো রীতি মেনেই নয়া সংসদ ভবনের লোকসভা কক্ষে প্রতিস্থাপিত করা হবে ‘ন্যায়ের প্রতীক’ ঐতিহ্যবাহী সেঙ্গোল (Sengol)। আর সেটি প্রতিস্থাপন করবেন তামিল সন্তরা। তাই সংসদ ভবন উদ্বোধনের প্রাক্কালে শনিবার রাতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর (PM Narendra Modi) হাতে সেঙ্গোল হস্তান্তর করলেন অধিনাম সন্তরা।

এদিন সন্ধ্যা ৭টা নাগাদ নিজের বাসভবনে অধিনাম সন্তদের সঙ্গে সাক্ষাৎ করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তাঁদের আশীর্বাদ নেন। তারপর অর্থমন্ত্রী নির্মলা সীতারামন সহ অন্যান্য কেন্দ্রীয় মন্ত্রীদের উপস্থিতিতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর হাতে সেঙ্গোল হস্তান্তর করলেন অধিনাম সন্তরা। আগামিকাল সকাল সাড়ে ৮টা থেকে ৯টার মধ্যে লোকসভা কক্ষে সেঙ্গোল প্রতিস্থাপন করবেন অধিনাম সন্তরা। এর জন্য ইতিমধ্যে তামিলনাড়ু থেকে ৩০ জন অধিনাম সন্ত দিল্লিতে এসেছেন।

প্রসঙ্গত, ১৯৪৭ সালে দেশের স্বাধীনতার সময় যেমন তামিলনাড়ুর শৈব মঠের সাধুদের কাছ থেকে রাজদণ্ড গ্রহণ করেছিলেন জওহরলাল নেহেরু, তেমনই সংসদ ভবনেও সম্পূর্ণ ধর্মীয় আচার-অনুষ্ঠান মেনেই সেঙ্গোল স্থাপন করা হবে। এর জন্য দেশের বিভিন্ন প্রান্ত থেকে ৬০ জন সন্ত ও সাধুকে আমন্ত্রণ জানানো হয়েছে। এঁদের মধ্য়ে অধিকাংশই তামিলনাড়ুর বিভিন্ন মঠের সদস্য। তামিল রীতিতেই সেঙ্গোল প্রতিষ্ঠা করা হবে।