ভোটকে সামনে রেখেই রাষ্ট্রপতির ভাষণে জ্যোতিরিন্দ্রনাথ, কটাক্ষ অধীরের

অধীর মনে করিয়ে দেন কীভাবে কলকাতা পোর্ট ট্রাস্টের নাম নেতাজি থেকে বদলে 'শ্যামা প্রসাদ' করে দেওয়া হয়।

ভোটকে সামনে রেখেই রাষ্ট্রপতির ভাষণে জ্যোতিরিন্দ্রনাথ, কটাক্ষ অধীরের
ফাইল চিত্র
Follow Us:
| Updated on: Feb 08, 2021 | 8:42 PM

নয়া দিল্লি: কৃষক আন্দোলন থেকে শুরু করে রাষ্ট্রপতির ভাষণ, সোমবার লোকসভায় একের পর এক ইস্যুতে তোপ দাগলেন কংগ্রেস সাংসদ অধীর চৌধুরী। বাংলার ভোটকে সামনে রেখে বাংলার মনীষীদের ব্যবহার করা হচ্ছে বলে এদিন কটাক্ষ করেন তিনি।

এ বারের বাজেট অধিবেশনের শুরুতে বক্তৃতা দিতে গিয়ে জ্যোতিরিন্দ্র নাথের লেখা উদ্ধৃতি উল্লেখ করেছিলেন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ। সে কথা উল্লেখ করে এদিন কেন্দ্রকে বিঁধলেন তিনি। ২৭ পাতার ভাষণে রাষ্ট্রপতি যে যে মনীষীর উক্তি উল্লেখ করেছেন তাঁদের নাম নিয়ে এদিন আক্রমণ শানান অধীর চৌধুরী।

আরও পড়ুন: ‘যুদ্ধের প্রস্তুতি’ নেওয়ার বার্তা, উদ্বেগ বাড়ালেন শি জিনপিং

বাংলার এই কংগ্রেস সাংসদের দাবি, বাজেট অধিবেশনের ভাষণে তিনজনের উক্তি উল্লেখ করা হয়েছে, অসমের অম্বিকা রাই চৌধুরী, কেরলের ভাল্লাথুর ও বাংলার জ্যোতিরিন্দ্রনাথ ঠাকুর। অধীর মনে করিয়ে দেন ওই তিন রাজ্যেই বিধানসভা ভোট আসন্ন। তাই সেসব রাজ্যের মানুষের আবেগ ধরে রাখতেই এই তিন উক্তি বলে উল্লেখ করেন তিনি।

আরও পড়ুন: খালিস্তানি ও পাকিস্তানি উস্কানির অভিযোগ, হাজারের বেশি টুইটার অ্যাকাউন্ট ব্লকের নির্দেশ

বিজেপি যে মনীষীদের ভোটের জন্য ব্যবহার করে থাকে, এমনটাও অভিযোগ অধীর চৌধুরীর। উঠে আসে নেতাজির প্রসঙ্গ। একদিকে অধীর চৌধুরী মনে করেন, বাংলার ভোটের কথা মাথায় রেখেই নেতাজির জন্মদিনে বিশেষ অনুষ্ঠান বিজেপির। মনে করিয়ে দেন কীভাবে কলকাতা পোর্ট ট্রাস্টের নাম নেতাজি থেকে বদলে ‘শ্যামা প্রসাদ’ করে দেওয়া হয়।

এদিন অধীর চৌধুরীর বক্তব্যে ২৬ জানুয়ারির প্রসঙ্গও উঠে এসেছে। অধীরের দাবি, অমিত শাহের মত স্বরাষ্ট্রমন্ত্রী থাকা সত্ত্বেও কীভাবে ওইদিন ওই ঘটনা ঘটল। এটি সকারের ষড়যন্ত্রমূলক কাজ বলে উল্লেখ করেন তিনি। এছাড়া স্বাভাবিকভাবেই কৃষক আন্দোলনের প্রসঙ্গ ছিল তাঁর কথায়। সরকার কৃষকদের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করেছে বলে উল্লেখ করেন তিনি।