‘রিহানা, গ্রেটার টুইটে ভয় কেন?’, প্রধানমন্ত্রীকে বিঁধে প্রশ্ন অধীর চৌধুরীর

কৃষকদের সমর্থনে তিনি বলেন, "আমরা বিশ্বের গ্রামে বসবাস করছি। তবে কেন সামান্য সমালোচনা বা নজরদারিতে ভয় পাব? আমরা সবাই অন্নদাতাদের উৎপাদিত খাবার খেয়েই বড় হয়েছি। ভারতীয় কৃষকদের প্রতিও সমর্থন জানানো উচিত।"

'রিহানা, গ্রেটার টুইটে ভয় কেন?', প্রধানমন্ত্রীকে বিঁধে প্রশ্ন অধীর চৌধুরীর
ফাইল ছবি
Follow Us:
| Updated on: Feb 05, 2021 | 4:47 PM

নয়া দিল্লি: কৃষক আন্দোলন নিয়ে রিহানা বা গ্রেটা থুনবার্গের টুইট নিয়ে ভারতীয় নেতা-মন্ত্রী থেকে তারকাদের রোষের মুখে পড়েছে আন্তর্জাতিক মহল। “দেশের অভ্যন্তরীণ বিষয়” বলে পরোক্ষে সতর্কও করা হয়েছে। এবার সেই বিষয়ে মুখ খুললেন কংগ্রেস নেতা অধীর রঞ্জন চৌধুরী। শুক্রবার তিনি বলেন, “কৃষকদের সমর্থনে আন্তর্জাতিক তারকাদের টুইটে এত ভীত হওয়ার কী হয়েছে?”

বিগত দুই মাসেরও বেশি সময় ধরে চলা কৃষক আন্দোলন এতদিন দেশের গণ্ডিতেই আবদ্ধ থাকলেও চলতি সপ্তাহেই রিহানা ও গ্রেটা থুনবার্গ এই আন্দোলন সম্পর্কে প্রশ্ন তোলেন ও সমর্থন জানান। আন্তর্জাতিক তারকাদের কৃষক আন্দোলনে সমর্থন জানানোর পরই অভিনেত্রী কঙ্গনা রানাউত টুইট যুদ্ধ শুরু করেন। তারপর অমিত শাহ থেকে শুরু করে সচিন তেন্ডুলকর, লতা মঙ্গেশকর প্রমুখরাও টুইট করেন। শুরু হয় রাজনৈতিক তরজাও। ইতিমধ্যেই গ্রেটা থুনবার্গের নামে অভিযোগ দায়ের করেছে দিল্লি পুলিশ।

আজ এই বিষয়ে কংগ্রেস নেতা বলেন, “কৃষক আন্দোলনে রিহানা ও আবহাওয়া আন্দোলনকারী গ্রেটা থুনবার্গ সমর্থন জানিয়েছেন, তাতে আমরা কেন এত ভয়ভীত হচ্ছি?” প্রধানমন্ত্রীকে কটাক্ষ করে তিনি আরও বলেন, “যখন আমাদেরই কিছু দেশপ্রেমিক আমেরিকায় গিয়ে বলেছিল, আপ কি বার, ট্রাম্প সরকার, সেটার অর্থ কী ছিল? যখন আমরা সকলে একযোগ হয়ে জর্জ ফ্লয়েডের বিরুদ্ধে নৃশংসতার বিরুদ্ধে প্রতিবাদ জানিয়েছিল, তখন কেউ প্রশ্ন তোলেনি!”

আরও পড়ুন: জামিনে মুক্তি পেয়েই নির্যাতিতার ৪ বছরের ভাইঝিকে ধর্ষণ করে খুন করল ‘ধর্ষক’

কৃষকদের সমর্থনে তিনি বলেন, “আমরা বিশ্বের গ্রামে বসবাস করছি। তবে কেন সামান্য সমালোচনা বা নজরদারিতে ভয় পাব? আমরা সবাই অন্নদাতাদের উৎপাদিত খাবার খেয়েই বড় হয়েছি। ভারতীয় কৃষকদের প্রতিও সমর্থন জানানো উচিত।”

কৃষক আন্দোলনের শুরু থেকেই কংগ্রেসের তরফে সমর্থন জানানো হয়েছে। বিভিন্ন সময়ে আইন প্রত্যাহারের দাবিতে সরব হয়েছেন কংগ্রেস নেতা রাহুল গান্ধী থেকে অধীর রঞ্জন চৌধুরী। আজ টুইটার তরজা নিয়েও মন্তব্য করলেন তিনি।

কৃষক আন্দোলনের বিষয়ে আন্তর্জাতিক তারকারা টুইট করতেই বুধবার বিদেশমন্ত্রকের তরফে বিবৃতি প্রকাশ করে বলা হয়, “ভারতের সংসদে সম্পূর্ণ আলোচনা ও তর্ক-বিতর্কের পরই কৃষিক্ষেত্রে সংস্কার আনতে এই তিনটি কৃষি আইন আনা হয়েছে। এই নতুন আইনে বাজার বৃদ্ধি হবে এবং কৃষকদের আরও সুযোগ-সুবিধা বৃদ্ধি পাবে।”

আরও পড়ুন: হিন্দু দেব-দেবীর অপমানের অভিযোগ! এক মাস জেলে কাটিয়ে জামিন কমেডিয়ান ফারুকি