Russia-Ukraine Conflict: ‘ট্রেনে চেপে অবিলম্বে কিয়েভ ছাড়ুন’, হাই অ্যালার্ট জারি ভারতের

Russia-Ukraine Conflict: ইউক্রেনের পরিস্থিতি নিয়ে দফায় দফায় বৈঠকে বসছে কেন্দ্র। মঙ্গলবারই এ বিষয়ে কথা বলতে রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দকে ফোন করেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

Russia-Ukraine Conflict: 'ট্রেনে চেপে অবিলম্বে কিয়েভ ছাড়ুন', হাই অ্যালার্ট জারি ভারতের
এখনও ইউক্রেনে আটকে বহু ভারতীয়
Follow Us:
| Edited By: | Updated on: Mar 01, 2022 | 1:31 PM

নয়া দিল্লি : ভারতীয়দের অবিলম্বে কিয়েভ ছাড়ার নির্দেশ দিল কেন্দ্র। ট্রেন বা যে কোনও স্থানীয় পরিবহনে ইউক্রেনের (Ukraine) রাজধানী ছাড়ার নির্দেশিকা জারি করা হয়েছে সরকারের তরফে। ইউক্রেনে আটকে থাকা ভারতীয়দের জন্য জারি করা হয়েছে হাই অ্যালার্ট। তবে ফেরার পথে অনেক অসুবিধার সম্মুখীন হতে পারেন বলেও উল্লেখ করা হয়েছে ইউক্রেনের ভারতীয় দূতাবাসের তরফ থেকে দেওয়া নির্দেশিকায়। ভারতীয়দের ফেরাতে ইউক্রেনের প্রতিবেশী দেশগুলির সাহায্য নিচ্ছে ভারত। রোমানিয়া, পোল্যান্ডের মতো দেশের সাহায্যে ভারতীয়দের ফেরাতে তৎপর কেন্দ্র। এ দিকে, মঙ্গলবার সকালেই রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দের সঙ্গে এই ইউক্রেনের পরিস্থিতি নিয়ে ফোনে কথা বলেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সোমবারই এক উচ্চ পর্যায়ের বৈঠক করেন তিনি।

মঙ্গলবার, ইউক্রেনের ভারতীয় দূতাবাসের তরফে যে নির্দেশিকা জারি করা হয়েছে, তাতে বলা হয়েছে, ‘পড়ুয়া সহ সব ভারতীয়দের আজই কিয়েভ ছাড়তে হবে। ট্রেনে বা যে কোনও উপায়ে ছাড়তে হবে কিয়েভ।’ এর আগে দূতাবাসের তরফ থেকে কিয়েভের রেল স্টেশনে যাওয়ার নির্দেশ দেওয়া হয়েছিল ভারতীয়দের। সেখানে থাকার কথা বিশেষ ট্রেন, যাতে চেপে দেশের পশ্চিম দিকে যাওয়া সম্ভব। এ দিনের নির্দেশিকায় আরও উল্লেখ করা হয়েছে, যাতে প্রত্যেক ভারতীয় আতঙ্কিত না হয়ে, ঠাণ্ডা মাথায় কিয়েভ ছাড়ার চেষ্টা করেন। স্টেশনে যে পরিস্থিতিই তৈরি হোক না কেন, তাতে অযথা উদ্বিগ্ন না হওয়ার কথাই বলা হয়েছে।

আটকে থাকা পড়ুয়াদের বলা হয়েছে, সঙ্গে পাসপোর্ট, টাকা ও পর্যাপ্ত পোশাক রাখতে। ট্রেন দেরিতে চলতে পারে বা বাতিল হতে পারে, এমন সতর্কবার্তাও দেওয়া হয়েছে দূতাবাসের তরফ থেকে। দীর্ঘক্ষণ লাইনেও দাঁড়িয়ে থাকতে হতে পারে।

জানা গিয়েছে, ভারতীয় পড়ুয়াদের ইউক্রেনের প্রতিবেশী দেশ, হাঙ্গারি, রোমানিয়া, পোল্যান্ডে নিয়ে যাওয়ার চেষ্টা করা হচ্ছে। সেখান থেকে তাঁদের দিল্লি উড়িয়ে আনার পরিকল্পনা রয়েছে ভারতের। ভারতের এই উদ্ধারকাজ যার পোশাকি নাম দেওয়া হয়েছে অপারেশন গঙ্গা, তার জন্য একটি নির্দিষ্ট টুইটার হ্যান্ডেল তৈরি করা হয়েছে। সেই টুইটার হ্যান্ডেলে ওই প্রতিবেশী দেশগুলির হেল্পলাইন নম্বর দেওয়া হয়েছে। এখনও ইউক্রেনে ১৬ হাজার ভারতীয় পড়ুয়া আটকে রয়েছেন। অনেকেই সোশ্যাল মিডিয়ায় ভিডিয়ো বার্তার মাধ্যমে সাহায্যের আবেদন জানাচ্ছেন।

সোমবারই রোমানিয়া ও স্লোভাকিয়ার প্রধানমন্ত্রীকে ফোন করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ভারতীয়দের ফেরাতে সাহায্য করার জন্য দুই দেশের প্রধানকে ধন্যবাদ জানিয়েছেন তিনি। আগামিদিনেও সাহায্যের অনুরোধ করেন মোদী। কেন্দ্রের তরফে ওই সব দেশগুলিতে কেন্দ্রের প্রতিনিধি হিসাবে মন্ত্রীদের পাঠানো হতে পারে বলেও জানা গিয়েছে। ইতিমধ্যেই যে মন্ত্রীদের নাম সামনে এসেছে, তাঁরা হলেন কেন্দ্রীয় অসামরিক উড়ানমন্ত্রী জ্যোতিরাদিত্য সিন্ধিয়া, প্রাক্তন উড়ানমন্ত্রী হরদীপ সিং পুরী, কেন্দ্রীয় আইন মন্ত্রী কিরণ রিজিজু, কেন্দ্রীয় মন্ত্রী ভিকে সিং।

আরও পড়ুন : Russia-Ukraine Conflict: ইউক্রেনে আক্রমণ করায় ‘ব্ল্যাক বেল্ট’ কেড়ে নেওয়া হল পুতিনের