Russia-Ukraine Conflict: ইউক্রেনে আক্রমণ করায় ‘ব্ল্যাক বেল্ট’ কেড়ে নেওয়া হল পুতিনের

Vladimir Putin: পশ্চিমের বিভিন্ন দেশগুলি ইতিমধ্যেই রাশিয়ার সঙ্গে সম্পর্ক ছেদ করে রাশিয়াকে অর্থনৈতিকভাবে বয়কটের ডাক দিয়েছে।

Russia-Ukraine Conflict: ইউক্রেনে আক্রমণ করায় 'ব্ল্যাক বেল্ট' কেড়ে নেওয়া হল পুতিনের
রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। ছবি:PTI
Follow Us:
| Edited By: | Updated on: Mar 01, 2022 | 12:36 PM

মস্কো: ইউক্রেনে রাশিয়ার আক্রমণের (Russia-Ukraine Conflict) কারণে সারা বিশ্বে নিন্দার ঝড় বইছে। রাশিয়ার মত শক্তিধর দেশ, ইউক্রেনের মত ছোট দেশকে যেভাবে আক্রমণ করেছেন তাতে অনেকেই রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে কাঠগড়ায় তুলেছেন। ইউক্রেনে রাশিয়ার আগ্রাসনের ফলে ঘরে বাইরে রাশিয়ার ওপর ক্রমেই চাপ বাড়ছে। পশ্চিমের বিভিন্ন দেশগুলি ইতিমধ্যেই রাশিয়ার সঙ্গে সম্পর্ক ছেদ করে রাশিয়াকে অর্থনৈতিকভাবে বয়কটের ডাক দিয়েছে। এবার ইউক্রেনে আক্রমণের কারণে রাশিয়ান প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের থেকে সম্মানসূচক তায়কোয়ান্দো ব্ল্যাক বেল্ট (Taekwondo black belt) কেড়ে নেওয়া হয়েছে। ২০১৩ সালে রুশ প্রেসিডেন্টকে এই সম্মান দেওয়া হয়েছিল।

তায়কোয়ান্দো খেলার নিয়ন্ত্রণকারী আন্তর্জাতিক ফেডারেশন পুতিনের ব্ল্যাক বেল্ট কেড়ে নেওয়ার কথা ঘোষণা করেছে। ফেডারেশন আনুষ্ঠানিক বিবৃতি দিয়ে জানিয়েছে, ইউক্রেনে নিরীহদের ওপর ঘৃণ্য আক্রমণের প্রতিবাদ করছে তারা। তায়কোয়ান্দো ফেডারেশন জানিয়েছে তাদের আশা দ্রুত সমস্যার সমাধান হবে এবং রাশিয়া-ইউক্রেন যুদ্ধ শেষ হবে। ফেডারেশ সিদ্ধান্ত নিয়েছে রাশিয়া ও বেলারুশে তায়কোয়ান্দোর কোনও ইভেন্ট আয়োজনকে স্বীকৃতি দেবে না। এর সঙ্গে বিশ্ব তায়কোয়ান্দো অনুষ্ঠানে রাশিয়ান ও বেলারুশিয়ান পতাকা বা জাতীয় সঙ্গীত শোনানো বা দেখানো হবে না।

সরকারি বিবৃতিতে বলা হয়েছে, “বিশ্ব তায়কোয়ান্দো ইউক্রেনে নিরীহ প্রাণের ওপর বর্বর আক্রমণের কড়া নিন্দা করছে। ফেডারেশনের ‘শান্তি জয়ের থেকে বেশি গুরুত্বপূর্ণ’ এই আদর্শে বিশ্বাসী। এই সংস্থা সহিষ্ণুতা ও সম্মানের পক্ষে।” সোমবার আন্তর্জাতিক অলিম্পিক কমিটির কার্যনির্বাহী বোর্ড বিভিন্ন আন্তর্জাতিক ক্রীড়া সংস্থাকে রাশিয়া ও বেলারুশকে আন্তর্জাতিক প্রতিযোগিতায় অংশগ্রহণে নিষিদ্ধ ঘোষণা করার কথা জানিয়েছে। উল্লেখ্য, চলতি মাসের ২৪ তারিখ ইউক্রেনে আক্রমণ করেছে রাশিয়া। ইউক্রেনে রাশিয়ার আক্রমণ ইতিমধ্যেই পঞ্চম দিন অতিক্রম করেছে। রাশিয়ান আক্রমণের মুখে তছনছ হয়ে গিয়েছে ইউরোপের এই ছোট দেশ। একমাসের বেশি সময় ধরে ইউক্রেন সীমান্তে রাশিয়ান সেনা মোতায়েনের পর বৃহস্পতিবারই ইউক্রেন আক্রমণ নির্দেশ দিয়েছিলেন রাশিয়ান প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। রাশিয়ার নিউক্লিয়ার শক্তি ডেটেরেন্স ফোর্সকে উচ্চ সতর্কতায় থাকার নির্দেশ দিয়েছেন তিনি। পাশাপাশি গতকাল বেলারুশের গোবেলে দুই দেশের মধ্যে শান্তি বৈঠকে হয়েছে। সেই বৈঠকের পর পরিস্থিতি কোন দিকে যায় সেদিকেই নজর থাকবে

আরও পড়ুন Russia-Ukraine Conflict: পশ্চিমী বয়কটে সঙ্কট! রাশিয়ানদের ওপর নতুন ‘নিষেধাজ্ঞা’ জারি করলেন পুতিন