Russia-Ukraine War: কিয়েভের দখল পেতে মারাত্মক ‘ভ্যাকিউম’ বোমা বর্ষণ রাশিয়ার, ভয়াবহতা জানলে চমকে উঠবেন!

Vacuum Bomb: ভ্যাকিউম বোমা অত্যন্ত মারাত্মক অস্ত্র হিসেবে পরিচিত। এই বোমা বিস্ফোরণে মারাত্মক ক্ষয়ক্ষতিও হয়। এই বোমা বিস্ফোরণের ফলে বাড়তে থাকে তাপমাত্রা ।

Russia-Ukraine War: কিয়েভের দখল পেতে মারাত্মক 'ভ্যাকিউম' বোমা বর্ষণ রাশিয়ার, ভয়াবহতা জানলে চমকে উঠবেন!
ছবি- প্রতীকী চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Mar 01, 2022 | 1:02 PM

ওয়াশিংটন: মানবাধিকার সংগঠন ও ইউক্রেনের দূত সোমবারই আমেরিকাকে জানিয়েছিল রাশিয়া সাধারণ ক্লাস্টার বোমা (Cluster Bomb) ও ভ্যাকিউম বোমার (Vaccum Bomb) দিয়ে সাধারণ ইউক্রেনবাসীর ওপর আক্রমণ করছে। ইউক্রেনের দাবি, এই ধরনের বোমা বিভিন্ন আন্তর্জাতিক সংগঠন আগেই নিষিদ্ধ করেছিল। অ্যামনেস্টি ইন্টারন্যাশানাল ও হিউম্যান রাইটস ওয়াচ জানিয়েছে রাশিয়ান সেনা নিষিদ্ধ ক্লাসটার বোমা ব্যবহার করেছে। ছোটদের একটি স্কুলেও রুশ সেনা হামলা চালিয়েছে। সেই স্কুলেই ইউক্রেনবাসী আতঙ্কে আশ্রয় নিয়েছিলেন। রাশিয়ার ভূমিকা নিয়ে সারাবিশ্বে আগে থেকেই প্রশ্ন উঠতে শুরু করেছিল। জেনেভা চুক্তি লঙ্ঘন করে রাশিয়াতে ভ্যাকিউম বোমা বিস্ফোরণ নিয়ে স্বাভাবিকভাবেই প্রশ্ন উঠতে শুরু করেছে। সব নিয়মনীতি অমান্য করে কিয়েভ দখল করতে চাইছে মস্কো। প্রথম থেকে নিয়ম না মেনের ক্ষেত্রে পারদর্শিতা দেখিয়েছিল রাশিয়া। এবার সেই তালিকাতে নবতম সংযোজন ভ্যাকিউম বোমা।

ভ্যাকিউম বোমা কী?

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জ়েলেনস্কি জানিয়েছেন, এই বোমা ক্ষয়ক্ষতির পরিমাণ অনেকটাই বাড়িয়ে দিয়েছে। কিন্তু কী এই ভ্যাকিউম বোমা? সাধারণভাবে থার্মোবেরিক বোমা নামেই এই ভ্যাকিউম বোমা পরিচিত। এই বোমা ফাটলে বিস্ফোরণের ভয়াবহতা অনেকটাই বেড়ে যায়। প্রথম বিস্ফোরণে এলাকা জুড়ে একটি জ্বালানি তেলের আস্তরণ ছড়িয়ে পড়ে। এরপরই হয় ভ্যাকিউম বোমাার দ্বিতীয় বিস্ফোরণ, দ্বিতীয় বিস্ফোরণে এলাকার অক্সিজেন নিঃশেষিত হয়ে যায়।

কতটা ভয়াবহ এই বোমা?

ভ্যাকিউম বোমা অত্যন্ত মারাত্মক অস্ত্র হিসেবে পরিচিত। এই বোমা বিস্ফোরণে মারাত্মক ক্ষয়ক্ষতিও হয়। এই বোমা বিস্ফোরণের ফলে বাড়তে থাকে তাপমাত্রা । অতিরিক্ত তাপমাত্রা বৃদ্ধি পেলে মানবদেহও বাষ্পীভূত হতে পারে। আন্তর্জাতিক মানবাধিকার আইনে এই বোমার ব্যবহার নিষিদ্ধ। জেনেভা চুক্তি অনুযায়ী এই বোমা ব্যবহার যুদ্ধাপরাধ বলেই বিবেচিত হবে। এই বোমা ব্যবহারের ফলে সারা বিশ্ব জুড়েই সমালোচিত রাশিয়ান প্রেসিডেন্ট। কিয়েভ দখলের মরিয়া পুতিনের এই আচরণ স্বাভাবিকভাবেই প্রশ্ন তুলেছে যে আদৌ তারা আলোচনার ব্যপারে কতটা আগ্রহী। কারণ গতকালই বেলারুশ সীমান্তে দুই দেশের মধ্য বৈঠক হয়েছিল। তারপরই রাশিয়ার এই বোমার ফলে ইউক্রেন জুড়ে আতঙ্কের পরিবেশ।

আরও পড়ুন Russia-Ukraine Conflict: যুদ্ধংদেহী! গ্ল্যামার ওয়ার্ল্ড ছেড়ে বন্দুক হাতে লাস্যময়ী, কে এই আনাসতাসিয়া লেনা?

আরও পড়ুন Russia-Ukraine Conflict: পশ্চিমী বয়কটে সঙ্কট! রাশিয়ানদের ওপর নতুন ‘নিষেধাজ্ঞা’ জারি করলেন পুতিন