Russia-Ukraine Conflict Live Updates: খারকিভে রাশিয়ার বোমা বর্ষণে নিহত এক ভারতীয় পড়ুয়া, সাউথ ব্লকে ইউক্রেনের দূতকে তলব

| Edited By: | Updated on: Mar 01, 2022 | 11:53 PM

Russia Ukraine War: একমাসের বেশি সময় ধরে ইউক্রেন সীমান্তে রাশিয়ান সেনা মোতায়েনের পর বৃহস্পতিবারই ইউক্রেন আক্রমণ নির্দেশ দিয়েছিলেন রাশিয়ান প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।

Russia-Ukraine Conflict Live Updates: খারকিভে রাশিয়ার বোমা বর্ষণে নিহত এক ভারতীয় পড়ুয়া, সাউথ ব্লকে ইউক্রেনের দূতকে তলব
গ্রাফিক্স : টিভি৯ বাংলা

ইউক্রেনে রাশিয়ার আক্রমণ ইতিমধ্যেই পঞ্চম দিন অতিক্রম করেছে। রাশিয়ান আক্রমণের মুখে তছনছ হয়ে গিয়েছে ইউরোপের এই ছোট দেশ। একমাসের বেশি সময় ধরে ইউক্রেন সীমান্তে রাশিয়ান সেনা মোতায়েনের পর বৃহস্পতিবারই ইউক্রেন আক্রমণ নির্দেশ দিয়েছিলেন রাশিয়ান প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। রাশিয়ার নিউক্লিয়ার শক্তি ডেটেরেন্স ফোর্সকে উচ্চ সতর্কতায় থাকার নির্দেশ দিয়েছেন তিনি। পাশাপাশি গতকাল বেলারুশের গোবেলে দুই দেশের মধ্যে শান্তি বৈঠকে হয়েছে। সেই বৈঠকের পর পরিস্থিতি কোন দিকে যায় সেদিকেই নজর থাকবে। ইউক্রেন সংক্রান্ত যাবতীয় খবরের লাইভ আপডেট এক নজরে দেখে নিন….

LIVE NEWS & UPDATES

The liveblog has ended.
  • 01 Mar 2022 11:53 PM (IST)

    রোমানিয়ায় কার্গো বিমান

    রোমানিয়ায় C17 কার্গো বিমান পাঠাচ্ছে ভারত। বুধবার ভোর চারটেয় তা পৌঁছবে।

  • 01 Mar 2022 11:52 PM (IST)

    ইউরোপীয় কাউন্সিলের প্রেসিডেন্টের সঙ্গে কথা নমোর

    ইউরোপীয় কাউন্সিলের প্রেসিডেন্ট চার্লস মিশেলের সঙ্গে আলোচনার সময় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ‘সব রাজ্যের আঞ্চলিক অখণ্ডতা এবং সার্বভৌমত্বের প্রতি সম্মানের’ উপর জোর দিয়েছেন।

  • 01 Mar 2022 11:48 PM (IST)

    পোল্যান্ডের রাষ্ট্রপতিকে ধন্যবাদ মোদীর

    ইউক্রেন থেকে পোল্যান্ডে পৌঁছনো ভারতীয় নাগরিকদের জন্য ভিসার প্রয়োজনীয়তা শিথিল করার জন্য প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী পোল্যান্ডের রাষ্ট্রপতিকে ধন্যবাদ জানিয়েছেন।

  • 01 Mar 2022 08:01 PM (IST)

    রাশিয়া-ইউক্রেন সংঘাতে প্রাণ হারালেন এক ভারতীয় পড়ুয়া

    রাশিয়া-ইউক্রেনের সংঘর্ষে প্রাণ গেল এক ভারতীয় পড়ুয়ার। কিছুক্ষণ আগে ভারতের বিদেশমন্ত্রক সূত্রে এই খবর পাওয়া গিয়েছে। খারকিভ গতকাল থেকেই একের পর এক মিসাইল এবং বোমা বর্ষণ করতে থাকে রুশ বাহিনী। লাগাতার বোমা বর্ষণ চলছে ইউক্রেনের দ্বিতীয় বৃহত্তম শহর খারকিভে। ভারতীয় বিদেশমন্ত্রকের মুখপাত্র অরিন্দম বাগচী টুইটারে বলেছেন, “গভীর শোকের সঙ্গে আমরা জানাচ্ছি যে এদিন সকালে খারকিভে বোমা বর্ষণে প্রাণ হারিয়েছেন এক ভারতীয় পড়ুয়া। বিদেশমন্ত্রকের তরফে তাঁর পরিবারের সঙ্গে যোগাযোগ রাখা হচ্ছে।”

    বিস্তারিত পড়ুন : Russia-Ukraine Conflict : রাশিয়া-ইউক্রেন সংঘাতে প্রাণ হারালেন এক ভারতীয় পড়ুয়া

  • 01 Mar 2022 07:35 PM (IST)

    সাউথ ব্লকে ইউক্রেনের দূতকে তলব

    ইউক্রেনে রাশিয়ার বোমা বিস্ফোরণে এক ভারতীয় পড়ুয়ার মৃত্যুর পর ইউক্রেনের দূত ইগর পোলিখাকে সাউথ ব্লকে ডেকে পাঠানো হল। তাঁকে জানানো হয়েছে, অবিলম্বে ইউক্রেনে থাকা ভারতীয় নাগরিকদের উদ্ধার করার প্রয়োজন রয়েছে।

  • 01 Mar 2022 06:23 PM (IST)

    ইউরোপীয় ইউনিয়নের সদস্যপদ নিয়ে জ়েলেনস্কির প্রস্তাব গৃহীত

    আন্তর্জাতিক দুনিয়ায় বড়সড় ধাক্কা পুতিনের। চরম দুঃসময়ে ইউক্রেনের পাশে দাঁড়াল ইউরোপ। ইউরোপীয় ইউনিয়নে ইউক্রেনের সদস্যপদ নিয়ে জ়েলেনস্কির প্রস্তাব গৃহীত হল ইউরোপীয় ইউনিয়নে। EU-এর সদস্য হওয়ার রাস্তা পরিষ্কার ইউক্রেনের।

  • 01 Mar 2022 05:09 PM (IST)

    মধ্য খারকিভ বিস্ফোরণে এক শিশু সহ আহত ছয়জন

    রাশিয়ার সেনাবাহিনী মধ্য খারকিভের ইন্ডিপেনডেন্স স্কোয়্যারে রকেট হামলায় আহত ছয়জন। আহতদের মধ্যে রয়েছেন একজন শিশুও।

  • 01 Mar 2022 04:29 PM (IST)

    খারকিভে লাগাতার বোমা বিস্ফোরণ রাশিয়াার সেনার

    রাশিয়ার সেনাবাহিনী মধ্য খারকিভের ইন্ডিপেনডেন্স স্কোয়্যারে বিস্ফোরণ ঘটায়। এই ঘটনার ভিডিয়ো অনুযায়ী, খারকিভ ওব্লাস্ট গভর্নমেন্টের প্রধান দফতরে এই হামলা চালানো হয়েছে।

  • 01 Mar 2022 03:17 PM (IST)

    খারকিভে রাশিয়ার বোমা বর্ষণে নিহত এক ভারতীয় পড়ুয়া

    বিদেশ মন্ত্রকের তরফে জানানো হয়েছে রাশিয়া-ইউক্রেনের সংঘর্ষে একজন ভারতীয় পড়ুয়া প্রাণ হারিয়েছেন। মঙ্গলবার সকালে ইউক্রেনের খারকিভে বোমা বর্ষণে মারা গিয়েছেন ভারতীয় পড়ুয়া। বিদেশ মন্ত্রকের তরফে নিহত পড়ুয়ার পরিবারের সঙ্গে যোগাযোগ রাখা হচ্ছে বলে জানিয়েছে।

  • 01 Mar 2022 02:25 PM (IST)

    অপারেশন গঙ্গায় এইবার ভারতীয় বায়ুসেনার C-17

    ভারতীয় বায়ুসেনা মঙ্গলবার থেকেই অপারেশন গঙ্গায় বায়ুসেনাকে সাহায্য করার নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। আজ থেকেই কিছু C-17 যুদ্ধবিমান কাজে লাগানো হবে বলে জানা গিয়েছে। এর ফলে মানবিক সাহায্য আরও দক্ষতার সঙ্গে কিয়েভে পৌঁছে দেওয়াও সম্ভব হবে। গতকাল প্রধানমন্ত্রী পুনরায় রাশিয়া-ইউক্রেন ইস্যুতে উচ্চ-পর্যায়ের বৈঠক করেন। সেই বৈঠকেই এই উদ্ধারকার্যে ভারতীয় বায়ুসেনাকে অন্তর্ভুক্ত করার পরিকল্পনা গ্রহণ করা হয়েছে বলে মনে করা হচ্ছে।

    বিস্তারিত পড়ুন : Russia-Ukraine Conflict : মোদীর নির্দেশে অপারেশন গঙ্গায় এবার বায়ুসেনাও, ইউক্রেন আটকে পড়া ভারতীয়দের ফেরাতে মোতায়েন C-17

  • 01 Mar 2022 01:50 PM (IST)

    খারকিভ জুড়ে শুধুই ধ্বংসের ছবি

    রাশিয়ান হানার পর খারকিভ জুড়ে শুধুমাত্র ধ্বংসের ছবি। খারকিভের ঐতিহাসিক সরকারি সদর দফতর রাশিয়ান হানায়  ব্যপকভাবে ক্ষতিগ্রস্থ

  • 01 Mar 2022 01:05 PM (IST)

    মারাত্মক 'ভ্যাকিউম' বোমা বর্ষণ রাশিয়ার

    মানবাধিকার সংগঠন ও ইউক্রেনের দূত সোমবারই আমেরিকাকে জানিয়েছিল রাশিয়া সাধারণ ক্লাস্টার বোমা (Cluster Bomb) ও ভ্যাকিউম বোমার (Vacuum Bomb) দিয়ে সাধারণ ইউক্রেনবাসীর ওপর আক্রমণ করছে। ইউক্রেনের দাবি, এই ধরনের বোমা বিভিন্ন আন্তর্জাতিক সংগঠন আগেই নিষিদ্ধ করেছিল। অ্যামনেস্টি ইন্টারন্যাশানাল ও হিউম্যান রাইটস ওয়াচ জানিয়েছে রাশিয়ান সেনা নিষিদ্ধ ক্লাসটার বোমা ব্যবহার করেছে। ছোটদের একটি স্কুলেও রুশ সেনা হামলা চালিয়েছে।

    বিস্তারিত পড়ুন Russia-Ukraine War: কিয়েভের দখল পেতে মারাত্মক ‘ভ্যাকিউম’ বোমা বর্ষণ রাশিয়ার, ভয়াবহতা জানলে চমকে উঠবেন!

  • 01 Mar 2022 12:08 PM (IST)

    রাশিায়ান হানায় নিহত ৭০ ইউক্রেনিয় সেনা

    সেনা ছাউনিতে রাশিয়ান হানায় ৭০ জন ইউক্রেনিয় সেনার মৃত্যু হয়েছে। এই হামলাটি সুমি অঞ্চলের ওখতিরকাতে হয়েছে। ওই এলাকাটি বর্তমানে রাশিয়ান বাহিনীর দ্বারা অবরুদ্ধ। ইউক্রেনের তরফে সেনা মৃত্যুর বিষয়টি স্বীকার করে নেওয়া হয়েছে। 

  • 01 Mar 2022 11:29 AM (IST)

    বিদ্রোহীদের দখলে থাকা দোনেৎস্কে রুশ গোলাবর্ষণ

    ইউক্রেনে যুদ্ধ ঘোষণার আগে দোনেৎস্ক প্রদেশ স্বাধীণ ঘোষণা করেছিল রাশিয়া। মঙ্গলবার সকাল থেকেই সেখানে রাশিয়ান গোলাবর্ষণ শুরু হয়েছে। স্বাভাবিকভাবেই সেখানকার নাগরিকদের মধ্যে আতঙ্ক তৈরি হয়েছে। রাশিয়ান গোলাবর্ষণের পর শহরের বিস্তীর্ণ অংশে বিদ্যুৎ বিচ্ছিন হয়েছে।

  • 01 Mar 2022 10:07 AM (IST)

    জ়েলেনস্কিকে হত্যার ভার বিশেষ প্রশিক্ষিত ‘ভাড়াটে’ বাহিনীকে

    রাশিয়ান আগ্রাসনের পথে সবথেকে বড় কাঁটা ইউক্রেনের প্রেসিডেন্ট। তাঁকে একবার সরিয়ে ফেলতে পারলে, ইউক্রেনবাসীর মনোবল ভেঙে যাবে ফলে কিয়েভ দখল সহজ হবে। ডেইলি মেইলের প্রতিবেদন জ়েলেনস্কি আশঙ্কাকেই আরও জোরালো করল। ওই প্রতিবেদনে লেখা বলা হয়েছে, বিশেষভাবে প্রশিক্ষিত ৪০০ জনের রাশিয়ান ভাড়াটে বাহিনীকে আফ্রিকা থেকে নিয়ে আসা হয়েছে। অভিযোগ খোদ রাশিয়ান প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ‘ওয়াগনার গ্রুপ’-কে (Wagner Group) জ়েলেনস্কিকে হত্যার নির্দেশ দিয়েছেন।

    বিস্তারিত পড়ুন Russia-Ukraine: নিশানায় এবার ইউক্রেন প্রেসিডেন্ট? জ়েলেনস্কিকে হত্যার ভার বিশেষ প্রশিক্ষিত ‘ভাড়াটে’ বাহিনীকে

  • 01 Mar 2022 10:06 AM (IST)

    রাশিয়ানদের ওপর নতুন ‘নিষেধাজ্ঞা’ জারি করলেন পুতিন

    পশ্চিমী দেশগুলির তরফে মূলত ব্যবসায়িক ও অর্থনৈতিক নিষেধাজ্ঞা জারি করা হয়েছিল। তার প্রভাব সরাসরি রাশিয়ান অর্থনীতিতে পড়েছে, তাই বিন্দুমাত্র বিলম্ব না করে পুতিন সরকার টাকা পাঠানোর ক্ষেত্রে নিষেধাজ্ঞা জারি করেছে। রুবেল দামে রেকর্ড পতন দেখা গিয়ছে এমনকী রাশিয়ান সেন্ট্রাল ব্যাঙ্কে এর সুদের হার দ্বিগুণ হয়ে ২০ শতাংশে পৌঁছে গিয়েছে।ক্রেমলিন সূত্রে জানা গিয়েছে বিদেশে টাকা পাঠানোতে নিষেধাজ্ঞার বিষয়টি জানা গিয়েছে।

    বিস্তারিত পড়ুন Russia-Ukraine Conflict: পশ্চিমী বয়কটে সঙ্কট! রাশিয়ানদের ওপর নতুন ‘নিষেধাজ্ঞা’ জারি করলেন পুতিন

  • 01 Mar 2022 09:40 AM (IST)

    রাশিয়া থেকে লেনদেন বন্ধ করল মাস্টারকার্ড

    মাস্টারকার্ড জানিয়েছে রাশিয়া থেকে হওয়া বেশ কিছু লেনদেন বন্ধ করে দেওয়া হয়েছে। যেভাবে রাশিয়া ইউক্রেনের ওপর হামলা করেছে, সেই প্রতিবাদের অঙ্গ হিসেবেই এই সিদ্ধান্ত বলেই জানিয়েছে মাস্টারকার্ড।

Published On - Mar 01,2022 9:35 AM

Follow Us: