Russia-Ukraine Conflict : মোদীর নির্দেশে ‘অপারেশন গঙ্গায়’ এবার বায়ুসেনাও, ইউক্রেনে আটকে পড়া ভারতীয়দের ফেরাতে মোতায়েন C-17

Russia Ukraine Crisis : 'অপারেশন গঙ্গা'র (Operation Ganga) অধীনে উদ্ধারকাজে সহায়তা করার জন্য ভারতীয় বায়ুসেনাকে (IAF) যোগ দেওয়ার আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

Russia-Ukraine Conflict : মোদীর নির্দেশে 'অপারেশন গঙ্গায়' এবার বায়ুসেনাও, ইউক্রেনে আটকে পড়া ভারতীয়দের ফেরাতে মোতায়েন C-17
ছবি : PTI
Follow Us:
| Edited By: | Updated on: Mar 01, 2022 | 6:36 PM

নয়া দিল্লি : রাশিয়া-ইউক্রেনের পরিস্থিতি ক্রমশই খারাপের দিকে যাচ্ছে। ইউক্রেনের উপর রাশিয়ার সামরিক অভিযানে আজ ষষ্ঠ দিনে পড়ল। এর মধ্যে ইউক্রেনের রাজধানী কিয়েভের দিকে নজর পড়েছে রাশিয়ার। গত কয়েকদিন ধরেই কিয়েভে মিসাইল হামলা চলছিল। এখন রাশিয়ার সেনাবাহিনী কিয়েভের খুব কাছে চলে এসেছে বলে উপগ্রহ চিত্রে ধরা পড়েছে। কিয়েভে যেকোনও সময় আক্রমণ নেমে আসতে পারে এই আশঙ্কা করা হচ্ছে। এই আশঙ্কা থেকেই মঙ্গলবার কেন্দ্রের তরফে ইউক্রেনে আটকে থাকা ভারতীয়দের উপর নির্দেশিকা জারি করা হয়েছে। তাঁদের যত তাড়াতাড়ি সম্ভব কিয়েভ ছাড়ার নির্দেশ দিয়েছে কেন্দ্র। কেন্দ্রের তরফে প্রথম থেকেই বিশেষ বিমানের ব্যবস্থা করে ইউক্রেনে আটকে পড়া ভারতীয়দের ফিরিয়ে আনার বন্দোবস্ত করা হয়েছে। এই উদ্ধার অভিযানের সরকারি নামকরণ করা হয়েছে ‘অপারেশন গঙ্গা’। এইবার ‘অপারেশন গঙ্গা’র অধীনে উদ্ধারকাজে সহায়তা করার জন্য ভারতীয় বায়ুসেনাকে যোগ দেওয়ার আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ভারতীয় বায়ুসেনার হস্তক্ষেপে আরও কম সময়ে বেশি সংখ্যক ভারতীয় নাগরিককে ফিরিয়ে আনা সম্ভব হবে বলে আশা করা হচ্ছে।

ভারতীয় বায়ুসেনা মঙ্গলবার থেকেই অপারেশন গঙ্গায় বেশ কিছু C-17 যুদ্ধবিমান কাজে লাগাবে বলে জানা গিয়েছে। এর ফলে মানবিক সাহায্য আরও দক্ষতার সঙ্গে কিয়েভে পৌঁছে দেওয়াও সম্ভব হবে। গতকাল প্রধানমন্ত্রী পুনরায় রাশিয়া-ইউক্রেন ইস্যুতে উচ্চ-পর্যায়ের বৈঠক করেন। সেই বৈঠকেই এই উদ্ধারকার্যে ভারতীয় বায়ুসেনাকে অন্তর্ভুক্ত করার পরিকল্পনা গ্রহণ করা হয়েছে বলে মনে করা হচ্ছে। ২৪ ঘণ্টায় তৃতীয়বারের জন্য রাশিয়া-ইউক্রেন নিয়ে বৈঠকে বসেছিলেন নমো। বৈঠক চলাকালীন প্রধানমন্ত্রী বলেছিলেন যে ইউক্রেনে আটকে থাকা ভারতীয়দের নিরাপত্তা ও সুরক্ষা নিশ্চিত করতে ভারত সরকার অবিরাম কাজ করছে এবং গোটা পরিস্থিতির উপর নজর রাখছে।

উল্লেখ্য, আজই কেন্দ্রের তরফে ইউক্রেনে আটকে পড়া ভারতীয়দের জন্য নয়া নির্দেশিকা জারি করা হয়েছে। সেই নির্দেশিকায় কিয়েভের ভারতীয় নাগরিকদের ট্রেন যেকোনও পরিবহনেই হোক যত তাড়াতাড়ি সম্ভব কিয়েভ ছেড়ে যাওয়ার জন্য বলা হয়েছে। অপারেশন গঙ্গার অধীনে ভারত যুদ্ধকালীন পরিস্থিতিতে উদ্ধারকার্যে নেমে পড়েছে। ইতিমধ্যে শনিবার থেকে গতকাল অবধি ছয়টি বিমান এসে পৌঁছেছে ভারতে। আজ ১৫০ জন ভারতীয় নাগরিক নিয়ে আরেকটি বিমান অবতরণ করার কথা। কেন্দ্রের তরফে চারজন কেন্দ্রীয় মন্ত্রীকে এই উদ্ধারকার্যে সাহায্য় এবং তদারকি করার জন্য ইউক্রেনের সীমান্তবর্তী দেশে পাঠানো হয়েছে। কেন্দ্রীয় অসামরিক উড়ানমন্ত্রী জ্যোতিরাদিত্য সিন্ধিয়া, প্রাক্তন উড়ানমন্ত্রী হরদীপ সিং পুরী, কেন্দ্রীয় আইন মন্ত্রী কিরণ রিজিজু, কেন্দ্রীয় মন্ত্রী ভিকে সিং সীমান্তে এই গোটা অভিযানের পরিচালনায় রয়েছেন। বিদেশমন্ত্রক সূত্রে খবর, ইউক্রেনে প্রায় ১৮,০০০ জন ভারতীয় নাগরিক আটকে পড়েছিলেন। তাঁদের মধ্যে ১৬,০০০ জনই পড়ুয়া। এখনও পর্যন্ত প্রায় ২০০০ জন ভারতীয়কে ফিরিয়ে আনা হয়েছে গঙ্গা অপারেশনের মাধ্যমে।

আরও পড়ুন : Russia-Ukraine Conflict: ‘ট্রেনে চেপে অবিলম্বে কিয়েভ ছাড়ুন’, হাই অ্যালার্ট জারি ভারতের