Russia-Ukraine: জ়েলেনস্কিকে হত্যা করতে আফ্রিকা থেকে ‘ভাড়াটে’ বাহিনী আনল পুতিন!

Russia-Ukraine Conflict: ওই প্রতিবেদনে দাবি করা হয়েছে, এই বিশেষ বাহিনী কোনও সরকারি সংগঠন না হলেও রাশিয়ান প্রেসিডেন্টের সঙ্গে অত্যন্ত ঘনিষ্ঠ যোগাযোগ রয়েছে।

Russia-Ukraine: জ়েলেনস্কিকে হত্যা করতে আফ্রিকা থেকে ‘ভাড়াটে’ বাহিনী আনল পুতিন!
ছবি: ফাইল চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Mar 01, 2022 | 12:36 PM

মস্কো: ইউক্রেনে রাশিয়ার আক্রমণে (Russia-Ukraine Conflict) চারিদিকে শুধুমাত্র ধ্বংসের ছবি। আতঙ্কে রয়েছে ইউক্রেনবাসী। কিন্তু প্রেসিডেন্ট ভলোদিমির জ়েলেনস্কির (Volodymyr Zelenskyy) আবেদনে সাড়া দিয়ে হাতে অস্ত্র তুলে নিয়েছেন অসংখ্য ইউক্রেনিয়। রাশিয়ান আগ্রাসনের বিরুদ্ধে প্রাণপণ লড়াই চালাচ্ছেন তাঁর। জাতির উদ্দেশ্যে ভাষণ ‘প্রাণ সংশয়’-এর আশঙ্কা প্রকাশ করেছিলেন জ়েলেনস্কি। আমেরিকার প্রস্তাব সত্ত্বেও দেশ থেকে পালিয়ে না গিয়ে সামনে থেকে নেতৃত্ব দিচ্ছেন প্রাক্তন এই কমেডিয়ান। তাই রাশিয়ান আগ্রাসনের পথে সবথেকে বড় কাঁটা ইউক্রেনের প্রেসিডেন্ট। তাঁকে একবার সরিয়ে ফেলতে পারলে, ইউক্রেনবাসীর মনোবল ভেঙে যাবে ফলে কিয়েভ দখল সহজ হবে। ডেইলি মেইলের প্রতিবেদন জ়েলেনস্কি আশঙ্কাকেই আরও জোরালো করল। ওই প্রতিবেদনে লেখা বলা হয়েছে, বিশেষভাবে প্রশিক্ষিত ৪০০ জনের রাশিয়ান ভাড়াটে বাহিনীকে আফ্রিকা থেকে নিয়ে আসা হয়েছে। অভিযোগ খোদ রাশিয়ান প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ‘ওয়াগনার গ্রুপ’-কে (Wagner Group) জ়েলেনস্কিকে হত্যার নির্দেশ দিয়েছেন। ইউক্রেনের প্রেসিডেন্টের পাশাপাশি আরও ২৩ জন আধিকারিকেও খতম করার নির্দেশ দেওয়া হয়েছে, এমনটাই দাবি করেছে ওই প্রতিবেদন।

ওই প্রতিবেদনে দাবি করা হয়েছে, এই বিশেষ বাহিনী কোনও সরকারি সংগঠন না হলেও রাশিয়ান প্রেসিডেন্টের সঙ্গে অত্যন্ত ঘনিষ্ঠ যোগাযোগ রয়েছে। এরা মূলত ভাড়াতে সৈন্য হিসেবেই কাজ করে। ওয়াগনার গ্রুপকে পুতিন ঘনিষ্ঠ অলিগার্চ ইয়েভজেনি প্রিগোজিন নিয়ন্ত্রণ করে। পাঁচ সপ্তাহ আগে বড় অঙ্কের অর্থের বিনিময়ে তাদের নিয়ে আসা হয়েছে। অত্যন্ত উচ্চমানের প্রশিক্ষিত এই বিশেষ বাহিনীকে সতর্ক থাকতে বলা হয়েছে এবং সবুজ সঙ্কেতের জন্য অপেক্ষা করার অনুরোধ করা হয়েছে। তাদের খতম তালিকায় জ়েলেনস্কির পাশাপাশি ইউক্রেনের প্রধানমন্ত্রী, সম্পূর্ণ মন্ত্রিসভা, কিয়েভের মেয়র কিভ ভিটালি ক্লিটসকোও রয়েছেন।

ওই সংবাদ প্রতিবেদনের মতে, শনিবার সকালেই এই খবর ইউক্রেন প্রশাসনের শীর্ষ স্তরে পৌঁছানোর পর পরিকল্পনা আপাতত ভেস্তে গিয়েছে। সেই কারণে কিয়েভে ৩৬ ঘণ্টার কঠোর কার্ফু ঘোষণা করা হয়েছিল এবং সাধারণ কিয়েভবাসীকে বাড়িতে থাকতে অনুরোধ করা হয়েছিল। ইউক্রেনিয়দের সতর্ক করে বলা হয়েছিল, কার্ফুর সময় বাইরে তাদের দেখা গেলে তাদের শত্রু বলে ভাবা হতে পারে। ওয়াগনার গ্রুপের খোঁজ খবর রাখা এক ব্যক্তি জানিয়েছেন যে জানুয়ারি মাসের শুরুতেই ২ হাজার থেকে ৪ হাজার এই বিশেষ প্রশিক্ষিত বাহিনীকে বিভিন্ন উদ্দেশ্যে ইউক্রেনে মোতায়েন করা হয়েছিল। এই বিশেষ বাহিনী যে জ়েলেনস্কি প্রাণের ঝুঁকি আরও বাড়াল তাতে কোনও সন্দেহ নেই।

আরও পড়ুন Russia-Ukraine Conflict: পশ্চিমী বয়কটে সঙ্কট! রাশিয়ানদের ওপর নতুন ‘নিষেধাজ্ঞা’ জারি করলেন পুতিন