বাতাসে ভেসে বেড়ায় কোভিড, রোখার পথ জানাল কেন্দ্র

করোনাবিধি যথাযথ পালনের আবেদন করেছে কেন্দ্র।

বাতাসে ভেসে বেড়ায় কোভিড, রোখার পথ জানাল কেন্দ্র
ফাইল চিত্র
Follow Us:
| Updated on: May 20, 2021 | 5:02 PM

নয়া দিল্লি: বাতাসে ভেসে বেড়ায় কোভিড (COVID 19)। এরোসলের মাধ্যমে ১০ মিটার পর্যন্ত উড়ে যেতে পারে মারণ ভাইরাস। তাই ফের সতর্ক করল কেন্দ্র। কেন্দ্রের মুখ্য বিজ্ঞান উপদেষ্টা কে বিজয়রাঘবনের অফিস একটি নির্দেশিকা জারি করে এই বিষয়ে সচেতন হওয়ার পরামর্শ দিয়েছে। দরজা জানালা বন্ধ থাকা কোনও ঘরে ভাইরাস সংক্রমণের ঝুঁকির বিষয়েও সকলকে অবগত করেছে বিজয়রাঘবনের অফিস।

একটি বিশেষ দিক তুলে ধরেছে এই নির্দেশিকা। যেখানে বলা হয়েছে, উপসর্গহীন অর্থাৎ অ্যাসিম্পটমেটিক ব্যক্তির নাক-মুখ থেকেও ড্রপলেটের মাধ্যমে ১০ মিটারের মধ্যে থাকা কোনও ব্যক্তিকে আক্রান্ত করতে পারে করোনা। তাই করোনাবিধি যথাযথ পালনের আবেদন করেছে কেন্দ্র।

অ্যারোসলের মাধ্যমে সংক্রমণ: থুতু ও নাকের ড্রপলেটের মাধ্যমে হাওয়ায় ভেসে অনতিদূরত্বের কোনও ব্যক্তি আক্রান্ত হতে পারেন। এ বিষয়ে চিকিৎসকরা আগেই জানিয়েছিলেন, কোনও বদ্ধ ঘরে এক কোণে সিগারেট খেলে তার ধোঁয়া যেমন অপর প্রান্তে পৌঁছে যায়। সেভাবেই করোনা ছড়াতে পারে। এমনকি ওই বদ্ধ ঘরে কিছুক্ষণের জন্য ভাইরাসের উপস্থিতি থেকে যায়। ঠিক যেমন সিগারেটের গন্ধ থেকে যায়, তেমনই।

সারফেস ট্রান্সমিশন: যে কোনও পৃষ্ঠতল, ধাতব বা অধাতব সর্বত্র পড়ে থাকতে পারে ভাইরাস। তাই সেখান থেকেও করোনা সংক্রমণের সম্ভাবনা থেকে যায়। তাই দরজা, আলোর সুইচ, চেয়ার লিফট, ইত্যাদি জায়গায় হাত দিলে দ্রুত হাত ধোয়া বা স্যানিটাইজ করার পরামর্শ দিচ্ছেন বিশেষজ্ঞরা। পাশাপাশি ওই জায়গা গুলিতে ব্লিচিং বা ফিনাইল ছড়ানোরও পরামর্শ রয়েছে নির্দেশিকায়।

বাঁচার উপায় কী?

করোনা সংক্রমণ এড়িয়ে চলার একমাত্র উপায় মাস্ক ও সামাজিক দূরত্ব। বিশেষজ্ঞ চিকিৎসকরা বারবার বলে আসছেন এন ৯৫ বা সার্জিক্যাল মাস্কের ওপর কাপড়ের মাস্ক পরলে কিছুটা রোখা যেতে পারে ভাইরাসের সংক্রমণ। এ ক্ষেত্রে একবারই সার্জিক্যাল মাস্ক পরার পরামর্শ দিচ্ছেন চিকিৎসকরা। তবে জোড়া মাস্ক পরলে একটি সার্জিক্যাল মাস্ক শুকনো করে ৫ বার ব্যবহার করা যেতে পারে নির্দেশিকা চিকিৎসকদের।

আরও পড়ুন: ব্ল্যাক ফাঙ্গাসকে মহামারীর আখ্যা কেন্দ্রের, চলবে রাজ্যভিত্তিক নজরদারি