Lok Sabha Proceeding Muted: বন্ধ মাইকের পর এবার নীরব লোকসভার সম্প্রসারণও!

Parliament Budget Session: শুক্রবার লোকসভার অধিবেশন শুরু হওয়ার পরই শাসক ও বিরোধী দলের স্লোগান, হই-হট্টগোলের কারণে ২০ মিনিটের জন্য় অধিবেশন মুলতুবি করে দেওয়া হয়।

Lok Sabha Proceeding Muted: বন্ধ মাইকের পর এবার নীরব লোকসভার সম্প্রসারণও!
সংসদে বিরোধীদের বিক্ষোভ।
Follow Us:
| Edited By: | Updated on: Mar 18, 2023 | 9:24 AM

নয়া দিল্লি: বিরোধীদের কণ্ঠরোধ করার জন্য মাইক বন্ধ (Mic Muted) করে দেওয়া হচ্ছে, এই অভিযোগেই সরব হয়েছিল কংগ্রেস (Congress)। এবার উঠল আরও বড় অভিযোগ। লোকসভার (Lok Sabha) অধিবেশন সংসদ টিভি(Sansad TV)-তে সম্প্রচার হল ঠিকই, তবে তাতে শোনা গেল না একটিও শব্দ। সম্পূর্ণ নীরব সম্প্রচার হল লোকসভা টিভির। এমনটাই অভিযোগ কংগ্রেস সহ বিরোধী দলগুলির। তাদের অভিযোগ, বিরোধীদের কণ্ঠরোধ করার জন্যই পরিকল্পনা মাফিক লোকসভার নীরব সম্প্রচার করা হয়। যতক্ষণ অবধি লোকসভার স্পিকার কথা বলেননি, ততক্ষণ টিভিতে সংসদের সরাসরি সম্প্রচারে একটি শব্দও শোনা যায়নি। ওম বিড়লা (Om Birla) বলা শুরু করলে চালু হয় অডিয়ো। যদিও এই অভিযোগ মানতে নারাজ কেন্দ্র। সংসদ সূত্রে জানানো হয়েছে, প্রযুক্তিগত ত্রুটির কারণেই ‘মিউট’ হয়ে গিয়েছিল লোকসভার অধিবেশনের প্রথম অংশ।

শাসক ও বিরোধী দলের তরজা এবং একে অপরকে দোষারোপের পালাতেই উত্তাল হয়েছে সংসদের বাজেট অধিবেশনের দ্বিতীয় পর্বের প্রথম সপ্তাহ। গোটা সপ্তাহ জুড়েই শাসক ও বিরোধী দলের হই-হট্টগোলে দফায় দফায় মুলতুবি করে দেওয়া হয় সংসদের দুই কক্ষ। এরই মধ্যে চলতি সপ্তাহেই কংগ্রেসের লোকসভার দলনেতা অধীর রঞ্জন চৌধুরী অভিযোগ করেছিলেন, বিরোধীদের কণ্ঠরোধ করার জন্য মাইক বন্ধ করে রাখা হচ্ছে। বিগত তিনদিন ধরে লোকসভায় তাঁর মাইক বন্ধ করে রাখা হয়েছে। এই মর্মে তিনি লোকসভার স্পিকার ওম বিড়লাকে চিঠিও লেখেন। এবার অভিযোগ উঠল, লোকসভার সম্প্রচার নীরব করে রাখার।

শুক্রবার লোকসভার অধিবেশন শুরু হওয়ার পরই শাসক ও বিরোধী দলের স্লোগান, হই-হট্টগোলের কারণে ২০ মিনিটের জন্য় অধিবেশন মুলতুবি করে দেওয়া হয়। একদিকে, বিজেপির সাংসদরা দাবি করেন, দেশবিরোধী মন্তব্য করার জন্য কংগ্রেস নেতা রাহুল গান্ধীকে ক্ষমা চাইতে হবে। অন্য়দিকে, কংগ্রেস সহ অন্য়ান্য় বিরোধী দলগুলি আদানি ইস্যুতে সংসদীয় কমিটির তদন্তের দাবি করতে থাকেন। কিছুক্ষণ পরই কংগ্রেস সাংসদরা ওয়েলে নেমে বিক্ষোভ দেখাতে থাকেন এবং রাহুল গান্ধীকে সংসদে বলতে দেওয়ার দাবি জানান। “রাহুলজী কো বলনে দো” এই স্লোগান দেওয়া শুরু হলেই হঠাৎ মিউট হয়ে যায় সংসদ টিভি।

টিভিতে দেখা যায়, হাসি মুখে বসে রয়েছেন লোকসভার স্পিকার ওম বিড়লা। নীচে ওয়েলে বিরোধীরা বিক্ষোভ দেখালেও, তাদের কোনও শব্দ শোনা যাচ্ছিল না। এরপরে যখন ওম বিড়লা বলা শুরু করেন, সঙ্গে সঙ্গে নীরব সংসদ টিভিও সরব হয়। বিরোধীরা এই গোটা ঘটনাকেই পরিকল্পিত বলে অভিযোগ করলেও, লোকসভার সচিবালয় সূত্রে জানানো হয়, প্রযুক্তিগত সমস্যার কারণেই সংসদ টিভি মিউট হয়ে গিয়েছিল।