NDRF Twitter Account Hacked: বেড়েই চলেছে হ্যাকারদের দৌরাত্ব্য, এবার হ্যাক হল এনডিআরএফের টুইটারও!

NDRF Twitter Account Hacked: বেড়েই চলেছে হ্যাকারদের দৌরাত্ব্য, এবার হ্যাক হল এনডিআরএফের টুইটারও!
প্রতীকী চিত্র

NDRF Twitter Account Hacked: শনিবার রাতে কিছুক্ষণের জন্য ওই টুইটার অ্যাকাউন্ট হ্য়াক হয়ে গিয়েছিল বলে জানিয়েছেন এনডিআরএফের ডিরেক্টর জেনারেল অতুল কারওয়াল।

TV9 Bangla Digital

| Edited By: ঈপ্সা চ্যাটার্জী

Jan 23, 2022 | 12:24 PM

নয়া দিল্লি: হ্য়াকারদের দৌরাত্ব্য বেড়েই চলেছে। একের পর এক সরকারি টুইটার অ্যাকাউন্টে (Twitter Account) হামলা চালাচ্ছে অজানা শত্রু। এবার হ্যাক হয়ে গেল  জাতীয় বিপর্যয় মোকাবিলা বাহিনীর (National Disaster Management Force) টুইটার অ্যাকাউন্ট। শনিবার রাতে কিছুক্ষণের জন্য ওই টুইটার অ্যাকাউন্ট হ্য়াক হয়ে গিয়েছিল বলে জানিয়েছেন এনডিআরএফের ডিরেক্টর জেনারেল অতুল কারওয়াল। এর আগে গত মাসে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী(Narendra Modi)-র টুইটার অ্যাকাউন্টও হ্যাক হয়ে গিয়েছিল।

নাম বদলে গেল অ্যাকাউন্টের:

শনিবার রাতেই আচমকা টুইটার ব্যবহারকারীদের নজরে পড়ে জাতীয় বিপর্যয় মোকাবিলা বাহিনীর টুইটার অ্যাকাউন্টটির নাম বদলে গিয়েছে. এনডিআরএফের জায়গায় “পাম্প” নাম দেখাচ্ছে। হ্যাক হওয়া অ্যাকাউন্ট থেকে একটি টুইটও করা হয়। তাতে লেখা, “ব্রেকিং নিউজ, তাড়াতাড়ি করুন… অ্যামেজিং ইভেন্ট”। ওই টুইটে একটি লিঙ্কও শেয়ার করা হয়। এরপরই বোঝা যায় যে টুইটার অ্যাকাউন্টটি হ্যাক হয়ে গিয়েছে।

হ্যাক হয়ে যাওয়া অ্যাকাউন্ট।

শুরু হয়েছে তদন্ত:

এনডিআরএফ কর্তাদের কানে টুইটার অ্যাকাউন্ট হ্য়াক হওয়ার কথা পৌঁছতেই তড়িঘড়ি অ্যাকাউন্টটি পুনরুদ্ধারের কাজ শুরু হয়। রাতেই হ্যাকারদের হাত থেকে এনডিআরএফের অ্যাকাউন্টটিকে সুরক্ষিত করা হয়। এ দিন সকালে এনডিআরএফের ডিরেক্টর জেনারেল অতুল কারওয়াল টুইটার অ্যাকাউন্ট হ্যাক হয়ে যাওয়ার কথা জানান। একইসঙ্গে তিনি জানান, ইন্ডিয়ান স্পেশালাইজ়ড ডিজাস্টার ম্য়ানেজমেন্ট ফোর্স গোটা বিষয়টি খতিয়ে দেখছে। আধিকারিকরাও আলাদাভাবে তদন্ত শুরু করেছেন।

১০ দিন আগেই হ্যাক হয়েছিল তথ্য সম্প্রচার মন্ত্রকের টুইটারও:

গত ১২ জানুয়ারি কেন্দ্রীয় তথ্য সম্প্রচার মন্ত্রকের টুইটার অ্যাকাউন্টও কিছুক্ষণের জন্য হ্যাক হয়ে যায়। রাতারাতি অ্যাকাউন্টের নাম বদলে দেওয়া হয় এলন মাস্কের নামে, একের পর এক টুইটও করা হয় বিভিন্ন লিঙ্ক সহ। একটি শেয়ার করা লিঙ্কের ক্যাপশনে লেখা হয় “গ্রেট জব, নিউ ইয়ার ইভেন্ট।” এর কিছুক্ষণ পরই এলন মাস্কের আসল অ্যাসল অ্যাকাউন্ট থেকেও একটি টুইট রিটুইট করা হয়।

এলন মাস্ক সম্পর্কিত একের পর এক টুইট হতে শুরু করার পরই কেন্দ্রের নজরে আসে গোটা বিষয়টি, সঙ্গে সঙ্গে অ্যাকাউন্টটি হ্যাকারদের হাত থেকে পুনরুদ্ধারের চেষ্টা করা হয়। আধ ঘণ্টার মধ্যেই সন্দেহজনক টুইটগুলি ডিলিট হয়ে যায়। পরে তথ্য সম্প্রচার মন্ত্রকের তরফে জানানো হয় অ্যাকাউন্টটি পুনরুদ্ধার করা হয়েছে।

হ্যাকারদের হাত থেকে রক্ষা পাননি প্রধানমন্ত্রীও:

২০২১ সালের ১২ ডিসেম্বর দেশের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর টুইটার অ্যাকাউন্টও হ্যাক হয়েছিল। সেই সময় দেশে ক্রিপ্টোকারেন্সিকে অনুমোদন দেওয়া হচ্ছে ও সরকারের তরফে বেশ কয়েকজনের মধ্যে সেই ক্রিপ্টোকারেন্সি বিতরণ করা হবে, এমন দাবি করে একটি লিঙ্ক সহ টুইটও করা হয়েছিল। এছাড়াও ৩ জানুয়ারি ইন্ডিয়ান কাউন্সিল অব ওয়ার্ল্ড অ্যাফেয়ার্স, ইন্ডিয়ান মেডিকেল অ্যাসোসিয়েশন ও মন দেশী মহিলা ব্যাঙ্কের টুইটার অ্যাকাউন্ট হ্যাক করা হয়েছিল।

আরও পড়ুন: Encounter in J&K: গ্রামে ঢুকতেই পিছন থেকে চলেছিল গুলি, সোপিয়ানে এনকাউন্টারে খতম ২ লস্কর জঙ্গি

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 BANGLA