AIFB changes party flag: বিধি বাম কাস্তে-হাতুড়ি! ভোল বদলে জাতীয়তাবাদে ধার বাড়াচ্ছে নেতাজির ফরওয়ার্ড ব্লক

Forward Bloc: ৭৪ বছর পর ফরওয়ার্ড ব্লকের পতাকা বদল হচ্ছে । সরানো হচ্ছে কাস্তে-হাতুড়ি চিহ্ন। নেতাজির মতবাদ মেনে জাতীয়তাবাদকে তুলে ধরতেই এই সিদ্ধান্ত বলে জানাচ্ছে ফরওয়ার্ড ব্লক নেতৃত্ব।

AIFB changes party flag: বিধি বাম কাস্তে-হাতুড়ি!  ভোল বদলে জাতীয়তাবাদে ধার বাড়াচ্ছে নেতাজির ফরওয়ার্ড ব্লক
ফরওয়ার্ড ব্লকের পতাকায় বদল
TV9 Bangla Digital

| Edited By: Soumya Saha

Apr 10, 2022 | 7:35 PM

কলকাতা ও ভুবনেশ্বর : পতাকায় বাম সংস্রব ছাড়ছে ফরওয়ার্ড ব্লক (Forward Bloc)। নেতাজি প্রতিষ্ঠিত এই দলের পতাকা থেকে সরানো হচ্ছে কাস্তে-হাতুড়ি (Hammer and Sickle)। থাকবে শুধু ‘লাফানো বাঘ’। ভুবনেশ্বরে আয়োজিত ফরওয়ার্ড ব্লকের দুদিনের জাতীয় কাউন্সিলের বৈঠকে সর্বসম্মতিতে এই নিয়ে প্রস্তাব পাশ হয়েছে। ১৯টি রাজ্যের ৪৬ জন প্রতিনিধি অংশ নিয়েছিলেন বৈঠকে । ২ দিনের বৈঠক শেষে শনিবার অল ইন্ডিয়া ফরওয়ার্ড ব্লকের সাধারণ সম্পাদক দেবব্রত বিশ্বাস বৈঠকের সিদ্ধান্তের কথা জানান। সুভাষচন্দ্রের মতবাদে জোর দিয়ে পথ চলতেই এই সিদ্ধান্ত বলে জানাচ্ছে ফরওয়ার্ড ব্লক নেতৃত্ব। বাম মতবাদের সঙ্গে দূরত্ব বাড়ানোরও স্পষ্ট ইঙ্গিত মিলল।

১৯৩৯ সালে নেতাজি প্রতিষ্ঠা করেছিলেন ফরওয়ার্ড ব্লক। সেইসময় পতাকায় কাস্তে-হাতুড়ি ছিল না। ১৯৪৮ সালে চন্দননগরে দলের কনভেনশনে পতাকায় কাস্তে-হাতুড়ি যোগ করা হয়।

Forward bloc

ফরওয়ার্ড ব্লকের দলীয় পতাকার ইতিহাস

পতাকা থেকে কাস্তে-হাতুড়ি সরানো নিয়ে ফরওয়ার্ড ব্লকের বাংলা কমিটির সম্পাদক নরেন চট্টোপাধ্যায় বলেন, “সুভাষচন্দ্র বসুর মতবাদ অনুসারে পথ চলার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। জাতীয় কাউন্সিলের বৈঠক থেকে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। তাই আমাদের পতাকা থেকে কাস্তে-হাতুড়ি সরছে।”

ফরওয়ার্ড ব্লকের এই সিদ্ধান্ত নিয়ে নেতাজির পরিবারের সদস্য চন্দ্র বসু বলেন, “জাতীয় তেরঙার উপর লাফানো বাঘের ছবি। ফরওয়ার্ড ব্লকের পতাকার প্রকৃত এই ছবি ফিরিয়ে আনা দরকার। উন্নয়নের জন্য সমস্ত সম্প্রদায়কে জোটবদ্ধ করা, নেতাজির এই চিন্তাধারা অনুসরণ করা দরকার। বিভেদকামী সাম্প্রদায়িকতার বিরুদ্ধে লড়াইয়ে নেতাজির এই চিন্তাধারা অনুসরণের প্রয়োজন।”

১৯৪৮ সালে ফরওয়ার্ড ব্লকের জাতীয় কাউন্সিলের বৈঠকে বর্তমান পতাকা নির্ধারিত হয়েছিল। পতাকা জুড়ে লাল রং। মাঝখানে লাফানো বাঘের ছবি। তার উপর কাস্তে-হাতুড়ি।

১৯৪৮ সালের কনভেশন ঘিরে চাপানউতোর

স্বাধীনতা এবং দেশভাগ। এরপর ১৯৪৮ সালের ফেব্রুয়ারিতে বারাণসীতে দলের ন্যাশনাল কাউন্সিলের বৈঠক হয় । কংগ্রেসের সঙ্গে সম্পর্ক ছেদ করে বিরোধী দল হিসেবে নিজেদের প্রতিষ্ঠা করে । আর এই ন্যাশনাল কাউন্সিলের বৈঠকে আরও একটি প্রস্তাব পাশ হয় । দলকে দুটি ভাগে ভাগ করা হয় । একটি ফরওয়ার্ড ব্লক ফর ইন্ডিয়া আর অন্যটি ফরওয়ার্ড ব্লক ফর পাকিস্তান । আর এই প্রস্তাব পাশের পরই বিতর্ক বাধে । দলের তৎকালীন সাধারণ সম্পাদক ইয়াগী ফরওয়ার্ড ব্লকের বেঙ্গল কমিটি ভেঙে দেন । এবং ওয়েস্টবেঙ্গল এবং পূর্ব বঙ্গের জন্য হক কমিটি গঠন করেন । এর জেরেই দলের মধ্যে বামপন্থী এবং সুভাষপন্থী বিভাজন তৈরি হয় । রুইকের, কাভেশীরের মতো নেতারা চন্দননগরে একটি কনফারেন্স ডাকেন । ওই বছরের ২৯ থেকে ৩১ ডিসেম্বর পর্যন্ত ওই কনফারেন্স চলে। একইসময় কলকাতায় কনফারেন্সের ডাক দেন ইয়াগী। স্পষ্টত দুভাগ হয়ে যায় ফরওয়ার্ড ব্লক। নেতাজির প্রতিষ্ঠিত ফরওয়ার্ড ব্লক সময়ের সঙ্গে সঙ্গে বামপন্থী দলে কার্যত পর্যবসিত হয়েছিল। সেই বেড়াই ভাঙতে এতদিন পর উদ্যোগী হলেন দলের বর্তমান নেতারা।

রাজনৈতিক মহলের মতে, পতাকায় কাস্তে হাতুড়ি থাকায় ফরওয়ার্ড ব্লক সিপিএমের অংশ বলে মানুষের কাছে বার্তা যাচ্ছিল । তারা যে জাতীয়তাবাদী, সমাজতান্ত্রিক দল সেই মর্যাদা যেন ক্রমশ হারিয়ে যাচ্ছিল । ফলে সমাজতান্ত্রিক দল হিসেবে ফরওয়ার্ড ব্লকের পথচলা বাধাপ্রাপ্ত হচ্ছিল। সেই জন্যই দলীয় পতাকায় পরিবর্তনের সিদ্ধান্ত ।

আরও পড়ুন : Kunal-Firhad: ‘জানি মন্ত্রী নই, মনে করাতে হবে না’, পার্থ-বিতর্কে ফিরহাদকেও বিঁধলেন কুণাল

Latest News Updates

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla