Ajay Devgn Hindi Row: ‘হিন্দি রাষ্ট্রভাষা’, অজয় দেবগণের মন্তব্যে দক্ষিণী রাজ্য তোলপাড়, তুঙ্গে রাজনৈতিক বিতর্ক

Hindi Row: অন্যদিকে অজয় দেবগণের এই টুইট নিয়ে বৃহস্পতিবার কর্ণাটক রক্ষা বেদিকে নামে কন্নড় ভাষাপন্থীদের একটি সংগঠন বিক্ষোভ দেখিয়েছে।

Ajay Devgn Hindi Row: 'হিন্দি রাষ্ট্রভাষা', অজয় দেবগণের মন্তব্যে দক্ষিণী রাজ্য তোলপাড়, তুঙ্গে রাজনৈতিক বিতর্ক
ছবি: ফাইল চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Apr 28, 2022 | 4:34 PM

নয়া দিল্লি: বলিউড স্টার অজয় দেবগণের (Ajay Devgn) একটি টুইট নিয়ে দক্ষিণী অভিনেতা কিচ্ছা সুদীপের (Kiccha Sudeep) সঙ্গে দ্বন্দ্ব বেশ কয়েকদিন ধরে সোশ্যাল মিডিয়ায় ‘ট্রেন্ডিং’। দুই অভিনেতার সোশ্যাল বাকযুদ্ধে এবার লাগল রাজনীতির রঙ। সম্প্রতি এক সাক্ষাৎকারে কিচ্ছা দাবি করেছিলেন, ‘হিন্দি এখন আর রাষ্ট্রভাষা নয়।’ টুইটবাণে কিচ্ছা সুদীপকে বিঁধে বলিউডের ‘সিংঘম’ অজয় দেবগণ হিন্দি ভাষাকে, রাষ্ট্রভাষা হিসেবে দাবি করেছিলেন। কিচ্ছা সুদীপ অজয়ের এই মন্তব্যে প্রসঙ্গে বলেছিলেন ‘কাউকে আঘাত করার উদ্দেশ্য ছিল না।’ এবার অজয়ের বিরুদ্ধে সরব হয়েছেন কর্নাটকের বিজেপি বিরোধী দলগুলির শীর্ষনেতারা। শুধু তাই নয়, বলিউড অভিনেতার এই মন্তব্যের বিরুদ্ধে পাল্টা আক্রমণকে হাতিয়ার করেছে বিজেপি বিরোধী শিবির। কর্নাটকে দুই প্রাক্তন মুখ্যমন্ত্রী অজয়কে মনে করিয়ে দিয়েছেন ‘হিন্দি রাষ্ট্রভাষা নয়’। বিজেপি শাসিত কর্নাটকের মুখ্যমন্ত্রী বাসবরাজ বোম্মাইও (Basavaraj Bommai) এই প্রসঙ্গে মুখ খুলেছেন। তিনি বলেন, “সুদীপ সঠিক কথাই বলেছেন। রাজ্য তৈরির পর তাদের নিজস্ব আঞ্চলিক ভাষা রয়েছে। তাদের রাজ্যে মাতৃভাষাকেই গুরুত্ব দেওয়া হয়। সুদীর ঠিক কথাই বলেছেন। প্রত্যেকের এই মন্তব্যকে শ্রদ্ধা জানানো উচিৎ”

কিন্তু এতেই বিতর্ক থেমে যায়নি। অজয় দেবগণেক টুইটের তীব্র প্রতিক্রিয়া জানিয়েছেন কর্নাটকের প্রাক্তন মুখ্যমন্ত্রী তথা কংগ্রেস নেতা সিদ্দারাময়াইয়া, তাঁর দাবি হিন্দি কখনই দেশের রাষ্ট্রভাষা ছিল না। সিদ্দারামাইয়া টুইটে বলেন, “হিন্দি কখনই আমাদের জাতীয় ভাষা ছিল না এবং আগামী দিনে থাকবে না। প্রত্যেক ভারতীয় নাগরিকের উচিৎ দেশের ভাষার বৈচিত্রকে সম্মান করা। প্রত্যেক ভাষারই নিজস্ব ইতিহাস রয়েছে।” আরেক প্রাক্তন মুখ্যমন্ত্রী, জনতা দল সেকুলারের নেতা এইচ ডি কুমারস্বামী আরও এই ধাপ এগিয়ে অজয়ের ‘বিজেপি যোগ’ নিয়ে সরব হয়েছেন। টুইটে প্রাক্তন মুখ্যমন্ত্রী দেবগৌড়ার পুত্র লেখেন, “অজয় দেবগণ বিজেপির মুখপাত্র হিসেবে কথা বলছেন। বিজেপির এক দেশ, এক কর, এক ভাষা এবং এক সরকার নীতি ও হিন্দি জাতীয়তাবাদের প্রতি তাঁর সমর্থন রয়েছে।” অন্যদিকে অজয় দেবগণের এই টুইট নিয়ে বৃহস্পতিবার কর্ণাটক রক্ষা বেদিকে নামে কন্নড় ভাষাপন্থীদের একটি সংগঠন বিক্ষোভ দেখিয়েছে। অজয় দেবগণের মন্তব্যের বিরোধিতা করে ওই সংগঠনের দাবি, “হিন্দিকে জাতীয় ভাষা বলাটা অনৈতিক।” ভাষা নিয়ে এই সংঘাত আগামী দিনে কোনও বড় আকার নেয় কি না, সেদিকই নজর থাকবে সকলের।

আরও পড়ুন PM Modi In Assam: ‘ডবল ইঞ্জিন সরকার এই অঞ্চলকে নয়া রূপ দিয়েছে’, অসম থেকে গোটা উত্তর-পূর্বকে বার্তা মোদীর