নমোর বৈঠকে কাশ্মীরী নেতাদের আনতেই হবে একটি নথি, নাহলে মিলবে না প্রবেশাধিকারও!

নর্থ ব্লকের এক আধিকারিক জানান, যেহেতু এটি ভার্চুয়াল বৈঠক নয়, প্রধানমন্ত্রীর সঙ্গে সরাসরি সম্পর্কে আসবেন নেতারা, সেই কারণেই সকলের সুরক্ষার কথা চিন্তাভাবনা করে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

নমোর বৈঠকে কাশ্মীরী নেতাদের আনতেই হবে একটি নথি, নাহলে মিলবে না প্রবেশাধিকারও!
ফাইল চিত্র
Follow Us:
| Updated on: Jun 20, 2021 | 7:29 AM

নয়া দিল্লি: জম্মু-কাশ্মীর ইস্যু নিয়ে আলোচনায় বসবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। আগামী ২৪ জুন নয়া দিল্লিতে প্রধানমন্ত্রীর বাসভবনে এই বৈঠকের আয়োজন করা হয়েছে। ইতিমধ্যেই ওমর আবদুল্লা, মেহবুবা মুফতি সহ জম্মু-কাশ্মীরের ১৪ জন নেতার কাছে বৈঠকের আমন্ত্রণ পাঠানো হয়েছে। তবে বৈঠকে যোগ দেওয়ার জন্য রাখা হয়েছে একটি বিশেষ শর্ত।

সূত্র অনুযায়ী, আগামী সপ্তাহে প্রধানমন্ত্রীর বাসভবনে জম্মু-কাশ্মীরের নেতাদের নিয়ে আয়োজিত সর্বদলীয় বৈঠকে আমন্ত্রিত সকল নেতাকেই আরটি-পিসিআর পরীক্ষার নেগেটিভ রিপোর্ট আনার নির্দেশ দেওয়া হয়েছে। ওই রিপোর্ট হাতে পাওয়ার পরই প্রধানমন্ত্রীর সঙ্গে তাঁদের সাক্ষাৎ ও আলোচনার সুযোগ দেওয়া হবে।

এই বিষয়ে নর্থ ব্লকের এক আধিকারিক জানান, যেহেতু এটি ভার্চুয়াল বৈঠক নয়, প্রধানমন্ত্রীর সঙ্গে সরাসরি সম্পর্কে আসবেন নেতারা, সেই কারণেই সকলের সুরক্ষার কথা চিন্তাভাবনা করে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। যদিও এই বিষয়ে জম্মু-কাশ্মীরের নেতাদের কাছে প্রশ্ন করা হলে তাঁরা জানান, এখনও অবধি এইধরনের কোনও নির্দেশিকা পাননি তাঁরা।

প্রসঙ্গত, ২০১৯ সালে জম্মু-কাশ্মীরের বিশেষ মর্যাদা প্রত্যাহারের পর এই প্রথম উপত্যকা নিয়ে আলোচনায় বসতে চলেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। রাজ্যে স্বাভাবিক অবস্থা ফিরিয়ে আনা ও উন্নয়ন নিয়েই এই বৈঠকে আলোচনা করা হবে বলে জানা গিয়েছে। ইতিমধ্যেই স্বরাষ্ট্রসচিব অজয় ভাল্লা গুপকর গোষ্ঠীর নেতা মেহবুবা মুফতি, ফারুক আবদুল্লা সহ একাধিক নেতার সঙ্গে যোগাযোগ করেছেন এই বৈঠকে যোগদান ও রাজ্যের উন্নয়ন নিয়ে আলোচনা করতে।

আরও পড়ুন: আরও ভয়ানক রূপ নিচ্ছে ‘ডেল্টা’, উত্তর-পূর্ব ভারতেও মিলল করোনা নয়া প্রজাতিতে আক্রান্তের খোঁজ