আরও ভয়ানক রূপ নিচ্ছে ‘ডেল্টা’, উত্তর-পূর্ব ভারতেও মিলল করোনা নয়া প্রজাতিতে আক্রান্তের খোঁজ

ভারতে প্রথম খোঁজ মেলা বি.১.৬১৭.২ ভ্যারিয়েন্ট, যাকে বিশ্ব স্বাস্থ্য সংস্থার তরফে ডেল্টা নাম দেওয়া হয়েছে, তা বর্তমানে গোটা বিশ্বে সংক্রমণ ছড়াচ্ছে।

আরও ভয়ানক রূপ নিচ্ছে 'ডেল্টা', উত্তর-পূর্ব ভারতেও মিলল করোনা নয়া প্রজাতিতে আক্রান্তের খোঁজ
দিল্লির হাসপাতালে চিকিৎসাধীন এক মণিপুরী শিশু। ফাইল চিত্র।
Follow Us:
| Updated on: Jun 20, 2021 | 7:05 AM

গুয়াহাটি: উত্তর-পূর্ব ভারতেও হানা দিল অতি সংক্রামক ডেল্টা ভ্যারিয়েন্ট। মিজোরাম ও মণিপুরেও খোঁজ মিলল করোনাভাইরাসের এই ভ্যারিয়েন্টের। এই প্রথম দেশের উত্তর-পূর্ব অংশে ডেল্টা ভ্যারিয়েন্টের খোঁজ মিলল।

সূত্র অনুযায়ী, সম্প্রতিই মণিপুরের ২০ জন করোনা আক্রান্তের নমুনা হায়দরাবাদের একটি ল্যাবরেটরিতে পাঠানো হয়। এদের মধ্যে ১৮টি নমুনাই দেখা যায় ডেল্টা ভ্যারিয়েন্টের। মিজোরাম থেকেও চার রোগীর নমুনা পশ্চিমবঙ্গের ন্যাশনাল ইন্সটিটিউট অব বায়োমেডিক্যাল জিনোমিক্সে পরীক্ষা করতে পাঠানো হয়, সেই নমুনাতেও ডেল্টা ভ্যারিয়েন্টের উপস্থিতি লক্ষ্য করা যায়।

অন্যদিকে, প্রতিবেশী রাজ্য অসমে কো-মর্ডিবিটি যুক্ত করোনা আক্রান্তদের মধ্যে মিউকরমাইকোসিস বা ব্ল্যাক ফাঙ্গাসে মৃতের সংখ্যা বৃদ্ধি পাওয়ায় টিকাকরণ নিয়ে নয়া সিদ্ধান্ত নেওয়া হয়েছে। রাজ্য সরকারের তরফে জানানো হয়েছে, মধুমেহ, ক্যানসার বা অন্য কোনও কঠিন রোগে আক্রান্তদের জন্য বিশেষ টিকাকরণের ব্যবস্থা করা হবে, যাতে তারা টিকার ক্ষেত্রে অগ্রগণ্যতা পায়।

ভারতে প্রথম খোঁজ মেলা বি.১.৬১৭.২ ভ্যারিয়েন্ট, যাকে বিশ্ব স্বাস্থ্য সংস্থার তরফে ডেল্টা নাম দেওয়া হয়েছে, তা বর্তমানে গোটা বিশ্বে সংক্রমণ ছড়াচ্ছে। ইতিমধ্যেই ৮০টি দেশে এর উপস্থিতি মিলেছে। দ্রুত এটি বিশ্বের সব থেকে শক্তিশালী ভ্যারিয়েন্টে রূপান্তরিত হচ্ছে বলেও জানান বিশ্ব স্বাস্থ্য সংস্থার মুখ্য গবেষক সৌম্য স্বামীনাথন।

আরও পড়ুন: ‘তথ্যের অধিকার সকলের’, করোনাকালে মৃতের সংখ্যায় গরমিলে নীতীশ সরকারকে তুলোধনা পটনা হাইকোর্টের