‘তথ্যের অধিকার সকলের’, করোনাকালে মৃতের সংখ্যায় গরমিলে নীতীশ সরকারকে তুলোধনা পটনা হাইকোর্টের

আদালতের তরফে রাজ্য সরকারকে মনে করিয়ে দেওয়া হয় যে, সংবিধানের ২১ অনুচ্ছেদ অনুযায়ী তথ্য জানার অধিকার সকলের রয়েছে।

'তথ্যের অধিকার সকলের', করোনাকালে মৃতের সংখ্যায় গরমিলে নীতীশ সরকারকে তুলোধনা পটনা হাইকোর্টের
ফাইল চিত্র।
Follow Us:
| Updated on: Jun 20, 2021 | 6:40 AM

পটনা: জন্ম হোক কিংবা মৃত্যু, কোনটিরই সঠিক হিসাব নেই রাজ্যে। করোনার দ্বিতীয় ঢেউয়ে মৃতের সংখ্যায় গরমিল প্রকাশ পেতেই ফের একবার পটনা হাইকোর্ট(Patna High Court)-র সমালোচনার মুখে পড়ল বিহার সরকার (Bihar Government)। করোনায় মৃতের সংখ্যা প্রকাশ করা নিয়ে রাজ্য সরকার যে অনীহা দেখিয়েছে, তা আইনসঙ্গত নয় বলেই জানায় আদালত।

শনিবার পটনা হাইকোর্টের তরফে রাজ্যের ডিজিটাল পোর্টাল, যেখানে যাবতীয় তথ্য সংরক্ষিত থাকে, তা দ্রুত আপডেট করার নির্দেশ দেওয়া হয়। ২০১৮ সাল থেকে এই পোর্টাল আপডেট হয়নি বলেই জানা গিয়েছে। আগামী ২৪ ঘণ্টার মধ্যে নির্বাচিত প্রতিনিধিদেরও তথ্য জমা দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে।

সম্প্রতিই করোনায় মৃতের সংখ্যায় গরমিল প্রকাশ পায় বিহারে। আদালতের নির্দেশে সেই তথ্য পুনর্যাচাই করতেই তা সাড়ে পাঁচ হাজার থেকে বেড়ে সাড়ে নয় হাজারে পৌঁছয়। সম্প্রতি একটি রিপোর্টে দাবি করা হয়, গত পাঁচ মাসে বিহারে মৃত্যু হয়েছে অন্তত ৮২,৫০০ জনের। কিন্তু সরকারি হিসেব বলছে, করোনার দ্বিতীয় ঢেউয়ে ৭,৭১৭ জনের মৃত্যু হয়েছে। পরে এর সঙ্গে যোগ করা হয় আরও ৩,৯৫১ জনের নাম। জানুয়ারি থেকে মে মাসের মধ্যে হিসেব অনুযায় করোনায় মৃত্যু হয়েছে ১১,৬৬৮ জনের। অর্থাৎ বাকিদের মৃত্যুর কারণ স্পষ্ট নয়।

আদালতের তরফে রাজ্য সরকারকে মনে করিয়ে দেওয়া হয় যে, সংবিধানের ২১ অনুচ্ছেদ অনুযায়ী তথ্য জানার অধিকার সকলের রয়েছে। সুতরাং বিহার সরকারকেও সেই নিয়ম মেনে ডিজিটাল পোর্টালে করোনাকালে মৃতের সংখ্যা আপডেট করতে হবে। এই কাজের জন্য আগামী দুই মাস সময় দেওয়া হয়েছে নীতীশ সরকারকে।

আরও পড়ুন:  কাশ্মীর নিয়ে বাড়ছে জল্পনা, মোদীর বৈঠকে আমন্ত্রণ পেলেন ওমর আব্দু্ল্লা