কাশ্মীর নিয়ে বাড়ছে জল্পনা, মোদীর বৈঠকে আমন্ত্রণ পেলেন ওমর আব্দু্ল্লা

সূত্রের খবর, কাশ্মীর নিয়ে কোনও বড় সিদ্ধান্ত নিতে পারে কেন্দ্র। সর্বদলীয় বৈঠকে হতে পারে গুরুত্বপূর্ণ ইস্যু নিয়ে আলোচনা

কাশ্মীর নিয়ে বাড়ছে জল্পনা, মোদীর বৈঠকে আমন্ত্রণ পেলেন ওমর আব্দু্ল্লা
ফাইল ছবি
Follow Us:
| Updated on: Jun 19, 2021 | 10:56 PM

শ্রীনগর: কাশ্মীরে শুক্রবারই বৈঠকে বসেছিলেন স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। সূত্রের খবর, এবার সর্বদলীয় বৈঠকে বসবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, সেখানেও বিষয় কাশ্মীর। আর সেই বৈঠকে একে একে ডাক পেলেন কাশ্মীরের নেতারা। শনিবার সেই বৈঠকে ডাক পেয়েছেন বলে জানালেন কাশ্মীরের প্রাক্তন মুখ্যমন্ত্রী ওমর আব্দুল্লা। ওমর আব্দুল্লা জানিয়েছে ২৪ জুন দুপুর ৩ টেয় হবে সেই বৈঠক।

ডাক পেয়েছেন কাশ্মীরের আর এক নেত্রী মেহবুবাব মুফতি। তিনি জানিয়েছেন, ২৪ জুন মিটিংয়ের ডাক পেয়েছেন। প্রাক্তন মুখ্যমন্ত্রী জানান, প্রধানমন্ত্রীর বৈঠকে যোগদানের বিষয়ে আলোচনা হবে রবিবারই। সূত্রের খবর, মোদীর ডাকা সর্বদলীয় বৈঠকে জম্মু ও কাশ্মীরের একাধিক সমস্যা নিয়ে কথা হতে পারে।

সূত্র অনুযায়ী, ২০১৮ সালের পর থেকে জম্মু-কাশ্মীরে বিধানসভা নির্বাচন হয়নি। আগামী সপ্তাহের বৈঠকে প্রধানমন্ত্রী এই বিষয়ে বাকি রাজনৈতিক দলের নেতাদের সঙ্গে কথা বলতে পারেন। ২০১৯ সালের ৫ অগস্ট ঐতিহাসিক সিদ্ধান্ত নিয়েছিল কেন্দ্রীয় সরকার। সংবিধান থেকে ৩৭০ অনুচ্ছেদ মুছে দেওয়ায় জম্মু-কাশ্মীরের “বিশেষ মর্যাদা” বিলোপ পায় উপত্যকার। তারপর কাশ্মীর নিয়ে এটাই মোদীর বড়সড় বৈঠক। তাই জল্পনা বাড়ছেই।

শুক্রবারই জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত দোভাল, স্বরাষ্ট্র সচিব অজয় ভাল্লা, আইবি ডিরেক্টর অরবিন্দ কুমার, ‘র’ প্রধান সামন্ত কুমার গোয়েল, সিআরপিএফ ডিরেক্টর জেনারেল কুলদীপ সিং ও জম্মু ও কাশ্মীরের ডিজিপি দিলবাগ সিংয়ের সঙ্গে বিশেষ বৈঠক করেন স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ।

আরও পড়ুন: ৭৪,৮০৮ জনের মৃত্যুর কোনও হিসেব নেই! দ্বিতীয় তরঙ্গের কালে চমকে দিচ্ছে এই পরিসংখ্যান

৩৭০ অনুচ্ছেদ বিলুপ্ত হওয়ার পর থেকেই কেন্দ্রের শাসকদল বিজেপির বিরুদ্ধে চলে যায় জম্মু-কাশ্মীরের সমস্ত রাজনৈতিক দল। সেই সময়ে গ্রেফতার হয়েছিলেন মেহবুবা মুফতি, ফারুক আবদুল্লা, ওমর আবদুল্লার মতো শীর্ষ নেতারা। জম্মু ও কাশ্মীরের বিশেষ মর্যাদা বিলুপ্ত হওয়ার পর সেখানকার স্থানীয় নির্বাচনে ভাল ফল করেছিল গুপকার জোট। ১০০টিরও বেশি আসন পেয়েছিল গুপকার, অন্যদিকে বিজেপি পেয়েছিল ৭৪ আসন।