মেয়াদ বৃদ্ধির পরও আচমকা চিঠি দিয়ে মুখ্যসচিব আলাপনকে ছেড়ে দেওয়ার নির্দেশ কেন্দ্রের

গত ২৪ মে-ই তাঁর চাকরির মেয়াদ ৩ মাসের জন্য বাড়িয়ে দেওয়া হয়েছিল। খোদ কেন্দ্রীয় সরকারের এই সিলমোহরের কথা সাংবাদিক বৈঠক করে জানিয়েছিলেন মমতা। কিন্তু, তার এক সপ্তাহের মধ্যেই এই নির্দেশ এল কেন্দ্রের পক্ষ থেকে।

মেয়াদ বৃদ্ধির পরও আচমকা চিঠি দিয়ে মুখ্যসচিব আলাপনকে ছেড়ে দেওয়ার নির্দেশ কেন্দ্রের
নিজস্ব চিত্র
Follow Us:
| Updated on: May 28, 2021 | 10:45 PM

কলকাতা: ইয়াস পরবর্তী রিভিউ বৈঠক নিয়ে কেন্দ্র রাজ্য তরজার মাঝেই রাজ্য সরকারের উদ্দেশ্যে বড় নির্দেশ কেন্দ্রীয় সরকারের। মেয়াদ বৃদ্ধিতে সিলমোহর দেওয়ার পরও রাজ্যের মুখ্যসচিব আলাপন বন্দ্যোপাধ্যায়কে তাঁর কাজ থেকে অব্যাহতি দেওয়ার নির্দেশ দিয়ে চিঠি এল নবান্নে। নজিরবিহীনভাবে, আগামী ৩১ জুনই তাঁকে দিল্লিতে রিপোর্ট দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে। যদিও এখানেই বলে রাখা দরকার, গত ২৪ মে-ই তাঁর চাকরির মেয়াদ ৩ মাসের জন্য বাড়িয়ে দেওয়া হয়েছিল। খোদ কেন্দ্রীয় সরকারের এই সিলমোহরের কথা সাংবাদিক বৈঠক করে জানিয়েছিলেন মমতা। কিন্তু, তার এক সপ্তাহের মধ্যেই এই নির্দেশ এল কেন্দ্রের পক্ষ থেকে।

কেন্দ্রের এই নির্দেশ রাজ্য সরকার তথা খোদ মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের জন্যও বিনা মেঘে বজ্রপাতের মতো। কেননা বর্তমান কোভিড পরিস্থিতি এবং ঘূর্ণিঝড় ইয়াস পরবর্তী ক্ষয়ক্ষতির দিকগুলি সামলানোর ক্ষেত্রে সক্রিয়ভাবে কাজ করছেন মুখ্যসচিব। প্রশাসনিক মহলও এক বাক্যে স্বীকার করে, তাঁর মতো দক্ষ আমলা এই মুহূর্তে আর দ্বিতীয় নেই। এহেন আলাপন বন্দ্যোপাধ্যায়ে মেয়াদ শেষ হওয়ার কথা ছিল আগামী ৩০ মে। কিন্তু যেহেতু রাজ্য সরকার এই মুহূর্তে অতি মহামারির দ্বিতীয় ঢেউয়ের মুখোমুখি হচ্ছে এবং বর্তমান অবস্থায় দক্ষ আমলা প্রয়োজন, তাই মমতা প্রধানমন্ত্রী মোদীকে আবেদন জানিয়েছিলেন যেন আলাপনের মেয়াদ বৃদ্ধি করা হয়। মমতার ডাকে সাড়া দিয়ে কেন্দ্রের পক্ষ থেকেও চিঠি দিয়ে জানানো হয়েছিল, ৩ মাসের জন্য অর্থাৎ ৩১ অগাস্ট পর্যন্ত মেয়াদ বাড়ানো হচ্ছে আলাপনের।

আরও পড়ুন: মুখ্যসচিবের পদে মেয়াদ বাড়ল আলাপনের, মমতার আবেদনে সাড়া মোদীর

এই সবকিছুর মধ্যেই আজ রাজ্যে ইয়াস পরবর্তী পরিস্থিতি খতিয়ে দেখতে কলাইকুণ্ডায় আসেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সেখানে রিভিউ বৈঠকে তাঁকে একটি পাওয়ার পয়েন্ট প্রেজেন্টেশন দেখানোর কথা ছিল মুখ্যসচিবের। কিন্তু অতিথিদের তালিকায় শুভেন্দু অধিকারীর নাম দেখে তাতে যোগ না দিয়ে শুধুমাত্র মোদীর সঙ্গে দেখা করে দিঘা উড়ে যান মমতা। তাঁকেই অনুসরণ করেন মুখ্যসচিবও। তারপর থেকেই একের পর এক বিজেপি নেতারা টুইট করে সমস্বরে একই অভিযোগ করছেন এবং তোপ দেগেছেন মমতা বন্দ্যোপাধ্যায়ের বিরুদ্ধে। বিজেপি বনাম তৃণমূলের তরজা উঠেছে তুঙ্গে। ঠিক তার কয়েক ঘণ্টার মধ্যেই এই অপ্রত্যাশিত পদক্ষেপ করল কেন্দ্র।

আরও পড়ুন: মুখ্যসচিব আলাপনের মেয়াদ বৃদ্ধির আবেদন জানিয়ে মোদীকে চিঠি মমতার

কিন্তু আচমকা কেন সরতে হল আলাপনকে? কেন্দ্রীয় সূত্র মারফৎ যে ব্যাখ্যা পাওয়া যাচ্ছে তা হল, প্রধানমন্ত্রীর উপস্থিতিকালে মুখ্যসচিব হিসেবে কর্তব্য পূরণে গাফিলতি ছিল তাঁর। প্রথমত, যখন মোদী আসেন তখন মুখ্যসচিবও কলাইকুণ্ডার একই চত্বরে হাজির ছিলেন কিন্তু প্রোটোকল মেনে প্রধানমন্ত্রীকে স্বাগত জানাতে আসেননি। দ্বিতীয়ত, সাইক্লোন ইয়াস পরবর্তী আজকের বৈঠকে ক্ষয়ক্ষতি নিয়ে আলাপনের একটি পিপিটি প্রেজেন্টেশন দেখানোর কথা ছিল প্রধানমন্ত্রীকে। কিন্তু মুখ্যমন্ত্রীর সঙ্গে থাকার কারণে তিনি সেই কর্তব্য পালনেও ব্যর্থ হন। ঠিক সেই কারণেই সরতে হয়েছে আলাপন বন্দ্যোপাধ্যায়কে।