Amit Shah on J & K : সুশাসনে এগিয়ে কোন জেলা? জানতে জম্মু ও কাশ্মীরে মাপকাঠি চালু শাহের

Amit Shah : কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রী অমিত শাহ 'ডিস্ট্রিক্ট গুড গভার্নেন্স ইনডেক্স'(জেলায় সুশাসনের সূচক)চালু করলেন। কেন্দ্র ও রাজ্যের সব প্রকল্প জেলা স্তরে ঠিকভাবে বাস্তবায়িত হচ্ছে কিনা তা জানা যাবে এর মাধ্যমে।

Amit Shah on J & K : সুশাসনে এগিয়ে কোন জেলা? জানতে জম্মু ও কাশ্মীরে মাপকাঠি চালু শাহের
কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ (ছবি - টুইটার)
Follow Us:
| Edited By: | Updated on: Jan 22, 2022 | 6:21 PM

জম্মু ও কাশ্মীর ও নয়া দিল্লি : কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রী অমিত শাহ ‘ডিস্ট্রিক্ট গুড গভার্নেন্স ইনডেক্স'(জেলায় সুশাসনের সূচক)চালু করলেন। আজ জম্মু ও কাশ্মীরে তিনি এই সূচক চালু করলেন। জম্মু ও কাশ্মীর হল প্রথম কেন্দ্রশাসিত অঞ্চল যেখানে সর্বপ্রথম এই সূচক চালু হল। অমিত শাহ এদিন কেন্দ্রীয় মন্ত্রী জিতেন্দ্র সিং এবং কাশ্মীরের লেফটেন্যান্ট গভর্নর মনোজ সিনহার উপস্থিতিতে এই সূচক চালু করেন। কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রী এই অনুষ্ঠানে ভার্চুয়ালি উপস্থিত ছিলেন।

ভার্চুয়ালি এই অনুষ্ঠানে অমিত শাহ বলেন, “‘ডিস্ট্রিক্ট গুড গভার্নেন্স ইনডেক্স’ চালু হওয়ার জন্য আমি জম্মু ও কাশ্মীরের সব বাসিন্দাদের অভিনন্দন জানাতে চাই। আজকের দিনটি শুধুমাত্র জম্মু ও কাশ্মীরের জন্য নয় বরং গোটা দেশের কাছে গুরুত্বপূর্ণ দিন।” জম্মু ও কাশ্মীরে এই সূচকের সূচনা করে অমিত শাহ বলেছেন, জম্মু ও কাশ্মীরে এই সূচকের আরম্ভ ধীরে ধীরে অন্যান্য রাজ্যেও করা হবে। এই দেশের প্রতিটি জেলায় সুশাসনের প্রতিযোগিতা শুরু হবে। শাহ বলেছেন, এই সূচকে উপকৃত হবে জম্মু ও কাশ্মীরের মানুষ। এই সূচক জেলা স্তরে প্রশাসনের কার্যক্ষমতা বৃদ্ধির কাজ করবে, জেলাগুলিকে ফলাফল-ভিত্তিক করে তুলবে এবং তাদের ডেলিভারি মেকানিজমও উন্নত করবে। শনিবার ভার্চুলায় লঞ্চিং প্রকল্পে কেন্দ্রীয় মন্ত্রী বলেছেন, “এই সূচকের মধ্যে জেলা স্তরে কেন্দ্রীয় সরকার ও রাজ্য সরকারের বিভিন্ন পলিসি, স্কিম এবং প্রকল্পের পর্যবেক্ষণ করা হবে।” তিনি আরও বলেন, “এই সূচক জেলাগুলিকে তাদের কাজের ভিত্তিতে ব়্যাঙ্ক দেবে এবং সব জেলাগুলোর তুলনামূলক ছবি তুলে ধরবে। এর ফলে আধিকারিকরা জানতে পারবেন কোন কোন ক্ষেত্রে তাঁদের আরও কাজ করতে হবে।”

জেলা সুশাসন সূচক জম্মু ও কাশ্মীরের ২০ টি জেলার জন্য চালু করা হয়েছে। প্রশাসনিক সংস্কার ও জন-অভিযোগ বিভাগ (DARPG) কেন্দ্রশাসিত অঞ্চলের প্রশাসনের সাথে একযোগে এই সূচক তৈরি করেছে। জেলাস্তরে সুশাসনের বড় বেঞ্চ-মার্কিং এটি। একটি সরকারি বিবৃতি অনুযায়ী, রাজ্য/জেলা স্তরে পরিসংখ্যানের সময়মত সমন্বয় এবং প্রকাশের জন্য ডিজিসিআই (DGCI) একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ। বিবৃতিতে আরও বলা আছে, আশা করা হচ্ছে, যে সূচকটি জম্মু ও কাশ্মীরের সমস্ত জেলার কর্মক্ষমতার প্রমাণ-ভিত্তিক মূল্যায়নের জন্য একটি শক্তিশালী কাঠামো গড়ে তুলবে।

এর আগে, কেন্দ্র গত বছর ২৫ ডিসেম্বর জাতীয় সুশাসন সূচক প্রকাশ করেছিল। সেখানে দেখা গিয়েছে যে জম্মু ও কাশ্মীরে ২০১৯ থেকে ২০২১ সালে সুশাসনের সূচকে ৩.৭ শতাংশ বৃদ্ধি পেয়েছে। বাণিজ্য এবং শিল্প, কৃষিকাজ, বিচার ব্যবস্থা এবং জনগণের জন্য পরিকাঠামোর ক্ষেত্রে আরও শক্তিশালি হয়েছে জম্মু ও কাশ্মীর।

আরও পড়ুন : Covid Guidelines : আজ থেকে কার্যকর নতুন কোভিড গাইডলাইন, কতদিন আইসোলেশনে থাকতে হবে বিদেশী যাত্রীদের?