একদিনও বেশি সময় দিতে নারাজ তালিবান, ঝুঁকি নিয়েই দেশে ফেরানো হচ্ছে ১৮০ জনকে

Evacuation of Indians from kabul: গত সপ্তাহের রবিবার তালিবানরা আফগানিস্তানের রাজধানী কাবুল দখল করার পরই উদ্ধারকার্য শুরু করে ভারত। এই উদ্ধারকার্যের নাম দেওয়া হয়েছে "অপারেশন দেবী শক্তি"।

একদিনও বেশি সময় দিতে নারাজ তালিবান, ঝুঁকি নিয়েই দেশে ফেরানো হচ্ছে ১৮০ জনকে
দেশে ফেরার তাড়া। ছবি:PTI

নয়া দিল্লি: ৩১ অগস্ট শেষদিন। তারপরই আফগানিস্তানে (Afghanistan) আটকে থাকা নাগরিকদের আর ফিরতে দেওয়া হবে না বলে হুঁশিয়ারি দিয়েছে তালিবান (Taliban)। তাই উদ্ধারকার্যেও গতি এনেছে সমস্ত দেশ। হামলার ঝুঁকি নিয়েই বৃহস্পতিবার দেশে ফেরানো হতে পারে পারে ১৮০ জনকে।

সূত্রের খবর, আমেরিকাকে উদ্ধারকার্যের অন্তিম দিন ও তা পার হয়ে গেলে পরিণতি ভাল না হওয়া নিয়ে যে হুমকি দিয়েছে তালিবান, তারপরই হুড়োহুড়ি পড়ে গিয়েছে কাবুল বিমানবন্দরে। ঘনঘন ওঠা নামা করছে বিমান। আটকে পড়া বাসিন্দাদের ফিরিয়ে নিয়ে যাওয়া হচ্ছে দেশে। ভারতের তরফেও এ দিন প্রায় ১৮০ জনকে কাবুল থেকে একটি সামরিক বিমানে করে দেশে ফিরিয়ে আনা হতে পারে।

১৮০ জন যাত্রীকে নিয়ে বিমানটি এ দিন সকালেই দিল্লিতে পৌঁছনোর কথা। ভারতীয় ছাড়াও বেশ কিছু সংখ্যক হিন্দু ও শিখ আফগানকেও কাবুল থেকে উদ্ধার করে আনা হচ্ছে বলে জানা গিয়েছে। এখনও অবধি আফগানিস্তান থেকে প্রায় ৮০০-রও বেশি মানুষকে ফিরিয়ে আনা হয়েছে।

গত সপ্তাহের রবিবার তালিবানরা আফগানিস্তানের রাজধানী কাবুল দখল করার পরই উদ্ধারকার্য শুরু করে ভারত। এই উদ্ধারকার্যের নাম দেওয়া হয়েছে “অপারেশন দেবী শক্তি”। এ দিকে, গতকালই স্বরাষ্ট্রমন্ত্রকের তরফে ভিসার নতুন নিয়ম ও শর্ত চালু করেছে। স্বরাষ্ট্রমন্ত্রকের তরফে জানানো হয়েছে, এ বার থেকে ই-ভিসা (E-Visa) রয়েছে, এমন আফগান নাগরিকরাই কেবল ভারতে আসতে পারবেন।

স্বরাষ্ট্রমন্ত্রকের তরফে জানানো হয়েছে, আফগান নাগরিকদের মধ্যে যাদের কাছে ই-ভিসা রয়েছে, কেবল তারাই ভারতে আসতে পারবেন। বিশৃঙ্খল পরিস্থিতিতে অনেকে পাসপোর্ট হারিয়ে ফেলেছেন বলে জানা গিয়েছে। আগে থেকে যারা ভিসার আবেদন করেছেন, যা ভিসার মেয়াদ রয়েছে কিন্তু পাসপোর্ট হারিয়ে ফেলেছেন, তাদের আবেদনও বাতিল বলেই গণ্য করা হবে।

Click on your DTH Provider to Add TV9 Bangla