By-Election Results: সাতে চার বিজেপি, তেলঙ্গানায় রুদ্ধশ্বাস জয় কেসিআর-এর

TV9 Bangla Digital

TV9 Bangla Digital | Edited By: Amartya Lahiri

Updated on: Nov 06, 2022 | 11:03 PM

6 State By-Election Results: বিহার, উত্তর প্রদেশ, হরিয়ানা, মহারাষ্ট্র, তেলঙ্গানা ও ওড়িশায় উপ-নির্বাচনের ফলঘোষণা হবে আজ।

By-Election Results: সাতে চার বিজেপি, তেলঙ্গানায় রুদ্ধশ্বাস জয় কেসিআর-এর
ওড়িশায় জয়ের পর উদযাপনে মেতেছেন বিজেপি সমর্থকরা

নয়া দিল্লি: ছয় রাজ্য়ের সাতটি বিধানসভা আসনের উপনির্বাচনের (Assembly By-Election) ফল আজ। উত্তর প্রদেশ, বিহার, তেলঙ্গানা, হরিয়ানা, মহারাষ্ট্র, ওড়িশায় চলতি সপ্তাহেই ভোটগ্রহণ হয়। এদিন সকাল ৮টা থেকে শুরু হয়েছে ভোট গণনা। বিহার ও তেলঙ্গানায় চলছে সম্মানের লড়াই। অন্য়দিকে, হরিয়ানায় পারিবারিক ঐতিহ্য বজায় রাখার জন্য লড়াই চলছে।

Key Highlights

  1. ওড়িশার ধামনগর বিধানসভা উপনির্বাচনেও জয়ী হল বিজেপি। ক্ষমতাসীন বিজেডিকে ৯,৮৮১ ভোটে পরাজিত করল ভারতীয় জনতা পার্টি। বিজেপির সূর্যবংশী সুরজ পেয়েছেন ৮০,৩৫১ ভোট, আর বিজেডি-র অবন্তী দাস পেয়েছেন ৭০,৪৭০ ভোট।
  2. তেলেঙ্গানায়, মুনুগোড়েতে হাড্ডাহাড্ডি লড়াইয়ে জয়ী হল টিআরএস। ১২ রাউন্ডের গণনার পর, বিজেপি পেয়েছে ৮১,৮২৫ ভোট, বিজেপি ৭৪,২২৫ এবং কংগ্রেস ২১,২১৮ ভোট। এই আসনে কংগ্রেস থেকে পদত্যাগ করে বিজেপির হয়ে প্রার্থী হয়েছিলেন রাজাগোপাল রেড্ডি। পরাজয়ের পর তিনি বলেছেন, তিনি জনগণের রায়কে সম্মান করেন। তবে, টিআরএসের জয় ‘অধর্মের জয়’।
  3. মহারাষ্ট্রের আন্ধেরি পূর্ব উপনির্বাচনে জয়ী হলেন উদ্ধব ঠাকরের নেতৃত্বাধীন শিবসেনা গোষ্ঠীর প্রার্থী ঋতুজা লাটকে।
  4. হরিয়ানার আদমপুর উপনির্বাচনে ১৬,০০০ ভোটে জয়ী বিজেপি প্রার্থী ভব্য বিষ্ণোই। তাঁর বাবা প্রাক্তন কংগ্রেস বিধায়ক কুলদীপ বিষ্ণোই বিজেপিতে যোগ দেওয়ায় আসনটি ফাঁকা হয়েছিল। অন্যদিকে উত্তর প্রদেশের গোলা গোকর্ণনাথ আসনটিও ধরে রাখল বিজেপি। জয়ী হলেন আমন গিরি। তাঁর বাবা অরবিন্দ গিরির মৃত্যুতে আসনটি ফাঁকা হয়েছিল।
  5. সকাল থেকেই শুরু হয়েছে ভোটগণনা। প্রথম দুই ঘণ্টার ভোটগণনার পর জানা গিয়েছে, চার রাজ্যে এগিয়ে রয়েছে বিজেপি। উত্তর প্রদেশের গোকরাননাথ, হরিয়ানার আদামপুর, বিহারের গোপালগঞ্জ ও ওড়িশার ধামনগরে এগিয়ে রয়েছে বিজেপি। অন্যদিকে, বিহারের মোকামায় এগিয়ে রয়েছে তেজস্বী যাদবের রাষ্ট্রীয় জনতা দল। তেলঙ্গানার মুনুগোডে এগিয়ে রয়েছে শাসক দল তেলঙ্গানা রাষ্ট্রীয় সমিতি। মুম্বইয়ের আন্ধেরি পূর্বে এগিয়ে রয়েছে শিবসেনার উদ্ধব ঠাকরে শিবির। এই আসনে শিবসেনাই জয়ী হবে বলে মনে করা হচ্ছে।
  6. বিহার, উত্তর প্রদেশ, হরিয়ানা, মহারাষ্ট্র, তেলঙ্গানা ও ওড়িশায় উপ-নির্বাচনের ফলঘোষণা হবে আজ। এরমধ্যে বিহারে দুটি আসন ও উত্তর প্রদেশ, হরিয়ানা, মহারাষ্ট্র, তেলঙ্গানা ও ওড়িশায় একটি করে আসন শূন্য ছিল। যে সাতটি আসনে লড়াই হচ্ছে, তারমধ্যে বিজেপির দখলে ছিল তিনটি। উপনির্বাচনের আগে কংগ্রেসের দখলে ছিল দুটি আসন, শিবসেনা ও আরজেডির কাছে ছিল একটি করে আসন।
  7. বিজেপির সঙ্গে জোট ভাঙার পর এই প্রথম নির্বাচনের মুখোমুখি হচ্ছে নীতীশ কুমারের মহাগটবন্ধনের সরকার। আরজেডির তরফে মোকামায় প্রার্থী করা হয়েছে নীলম দেবীকে। বেআইনিভাবে বন্দুক রাখার অভিযোগেই তাঁর স্বামী অনন্ত সিংয়ের বিধায়কপদ খারিজ করে দেওয়া হয়। এই আসনে ইতিমধ্যেই জয়ী ঘোষণা করা হয়েছে আরজেডি প্রার্থীকে। গোপালগঞ্জেও আরজেডির সঙ্গে হাড্ডাহাড্ডি লড়াই চলছে বিজেপির। এই কেন্দ্রে বিজেপির প্রার্থী হয়েছেন কুসুম দেবী, তার স্বামীর মৃত্যুতেই এই শূন্যপদে নির্বাচন হচ্ছে। অন্যদিকে, আরজেডির তরফে প্রার্থী করা হয়েছে মোহন প্রসাদ গুপ্তকে।
  8. হরিয়ানায় প্রাক্তন মুখ্যমন্ত্রী ভজন লালের পরিবারের আসন ধরে রাখার লড়াই চলছে। আদমপুরের বিধায়ক পদ থেকে কুলদীপ বিষ্ণোই কংগ্রেস ছেড়ে বিজেপিতে যোগ দেওয়ায় উপনির্বাচন হচ্ছে। এই আসনে বিজেপির হয়ে প্রার্থী হয়েছেন কুলদীপ বিষ্ণোইয়ের ছেলে ভব্য় বিষ্ণোই। বিগত ৬৮ বছর ধরে এই আসনে জয়ী হয়ে আসছে বিষ্ণোই পরিবার।
  9. মহারাষ্ট্রের আন্ধেরিতে এবার লড়াই শিবসেনা বনাম শিবসেনার। উদ্ধব শিবিরের প্রার্থী  রুতুজা লাটকের স্বামীর মৃত্যুতে যে শূন্য আসনের সৃষ্টি হয়েছিল, সেই আসনেই লড়াই হচ্ছে। বিজেপি সমর্থিত মুখ্যমন্ত্রী একনাথ শিন্ডের শিবিরও যেমন প্রার্থী দিয়েছে, তেমনই প্রাক্তন মুখ্যমন্ত্রী উদ্ধব ঠাকরের শিবিরের তরফেও  প্রার্থী দাঁড় করানো হয়েছে। নতুন প্রতীক ‘মশাল’ নিয়ে লড়ছে শিবসেনার উদ্ধব ঠাকরে শিবির। অন্যদিকে বিজেপির তরফে প্রার্থী প্রত্য়াহার করে নেওয়া হয়েছে।
  10. তেলঙ্গানাতেও মুনুগোডে আসনে হচ্ছে উপ-নির্বাচন। কংগ্রেসের এক বিধায়ক ইস্তফা দিয়ে বিজেপিতে যোগ দেওয়ায় উপ-নির্বাচন হচ্ছে। হাড্ডাহাড্ডি লড়াই চলছে রাজ্যের শাসক দল টিআরএস ও বিজেপির মধ্যে। চলতি সপ্তাহেই মুখ্যমন্ত্রী কে চন্দ্রশেখর রাও অভিযোগ করেছিলেন যে বিজেপি ১০০ কোটি টাকার বিনিময়ে বিধায়ক কেনাবেচার চেষ্টা করেছে।
  11. ওড়িশার ধামনগরে বিজেপি বিধায়ক বিষ্ণুচরণ শেঠীর মৃত্যুতে উপ-নির্বাচন হচ্ছে। বিজেডির বিরুদ্ধে লড়াই করছে বিজেপি।
  12. অন্যদিকে উত্তর প্রদেশের গোলা গোকারনাথ আসনেও বিজেপি বিধায়ক অরবিন্দ গিরির মৃত্যুতে উপনির্বাচন করা হয়। কংগ্রেস ও বিএসপি নির্বাচনে প্রার্থী না দেওয়ায় সমাজবাদী পার্টির সঙ্গে বিজেপির লড়াই হচ্ছে।

Latest News Updates

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla