ড্রোন হামলার পরই কড়া প্রশাসন, রাজৌরিতে নিষিদ্ধ হল ড্রোন কেনাবেচা ও ব্যবহার

Drones Banned in Rajouri: রাজৌরির জেলাশাসক রাজেশ কুমার বুধবার একটি নির্দেশিকা জারি করে ড্রোন ব্যবহার ও বিক্রির উপর সম্পূর্ণ নিষেধাজ্ঞা জারি করেন।

ড্রোন হামলার পরই কড়া প্রশাসন, রাজৌরিতে নিষিদ্ধ হল ড্রোন কেনাবেচা ও ব্যবহার
প্রতীকী চিত্র।
Follow Us:
| Updated on: Jul 01, 2021 | 12:06 PM

জম্মু: বায়ুসেনার ঘাঁটিতে ড্রোন(Drone)-র মাধ্যমে বিস্ফোরণ এবং তারপর প্রতিদিনই সেনাঘাঁটির কাছে মধ্যরাতে ড্রোনের আনাগোনা নিয়ে উদ্বেগে কেন্দ্র। উপত্যকায় নিরাপত্তা বাড়াতে বুধবার থেকে রাজৌরি (Rajouri)-তে ড্রোন রাখা বিক্রি এবং ব্যবহারের উপর নিষেধাজ্ঞা জারি করা হল।

রাজৌরির জেলাশাসক রাজেশ কুমার বুধবার একটি নির্দেশিকা জারি করে ড্রোন ব্যবহার ও বিক্রির উপর সম্পূর্ণ নিষেধাজ্ঞা জারি করেন। একইসঙ্গে, যাদের কাছে ড্রোন রয়েছে, তাদেরও স্থানীয় থানায় ড্রোন জমা দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে। তবে সরকারি সংস্থাগুলি ম্যাপিং, সমীক্ষা ও নজরদারির কাজের জন্য যে ড্রোন ব্যবহার করা হয়, সেগুলির ক্ষেত্রে এই নিয়মে ছাড় দেওয়া হয়েছে।

জম্মু বিমানঘাঁটিতে বিস্ফোরণ হয়েছিল শনিবার গভীর রাতে। প্রথম বিস্ফোরণটি হয় ১টা ৩৭ মিনিটে, দ্বিতীয় বিস্ফোরণ ১টা ৪৩ মিনিটে। রবিবার সকালেই স্থানীয় পুলিশ থেকে শুরু করে বায়ুসেনার তদন্তকারী দল হাজির হয়। পরে এনআইএ-র হাতে তদন্তভার তুলে দেওয়া হয়।

হামলার পর থেকেই সোম থেকে বুধবার-প্রতিদিনই জম্মুর বিভিন্ন সেনাঘাঁটির কাছে ড্রোন উড়তে দেখা যায়। সোমবার দুটি ড্রোনকে গুলি করে নামানোর চেষ্টা করা হলেও তা পালিয়ে যায়। দেশে প্রথম ড্রোন হামলার পর থেকেই অতিরিক্ত সতর্ক হয়েছে কেন্দ্র ও নিরাপত্তাবাহিনী। সমস্ত বায়ুসেনাঘাঁটি, বিমানবন্দরে জারি হয়েছে হাই অ্যালার্ট। নিয়ন্ত্রণরেখা সংলগ্ন এলাকাতেও হাই অ্যালার্ট জারি করা হয়েছে। জম্মু-পাঠানকোট জাতীয় সড়কেও চলছে কড়া নজরদারি।

আরও পড়ুন: পিছিয়ে পড়ল সেরাম সংস্থা, শিশুদের উপর কোভোভ্যাক্সের ট্রায়ালে ‘না’ বিশেষজ্ঞ কমিটির