পিছিয়ে পড়ল সেরাম সংস্থা, শিশুদের উপর কোভোভ্যাক্সের ট্রায়ালে ‘না’ বিশেষজ্ঞ কমিটির

Covovax Clinical Trial on Children: চলতি মাস থেকেই শিশুদের উপর পরীক্ষামূলক ট্রায়াল শুরু করার কথা থাকলেও সরকারি বিশেষজ্ঞ প্যানেলের তরফে তা খারিজ করে দেওয়া হয়।

পিছিয়ে পড়ল সেরাম সংস্থা, শিশুদের উপর কোভোভ্যাক্সের ট্রায়ালে 'না' বিশেষজ্ঞ কমিটির
ফাইল চিত্র।
Follow Us:
| Updated on: Jul 01, 2021 | 11:35 AM

নয়া দিল্লি: পরীক্ষামূলক ট্রায়ালের শুরুতেই ধাক্কা খেল সেরাম সংস্থার নতুন করোনা টিকা কোভোভ্যাক্স (Covovax)। গত সোমবারই  ২ থেকে ১৭ বছর বয়সীদের উপর দ্বিতীয় ও তৃতীয় দফার ট্রায়াল চালানোর আবেদন জানিয়েছিল সেরাম ইন্সটিটিউট অব ইন্ডিয়া (Serum Institute of India), তবে বুধবার বিশেষজ্ঞ কমিটির তরফে আপাতত সেই শিশুদের উপর ট্রায়াল চালানো থেকে বিরত থাকতে বলা হল।

সংবাদ সংস্থা পিটিআই সূত্রে জানা গিয়েছে, চলতি সপ্তাহের শুরুতেই  ড্রাগ কন্ট্রোলার জেনারেল অব ইন্ডিয়ার কাছে কোভোভ্য়াক্সের পরীক্ষামূলক ট্রায়াল চালানোর আবেদন জানানো হয়। সেই আবেদনে বলা হয়, ৯২০ জন শিশু থেকে কিশোরের উপরও পরীক্ষামূলক ট্রায়াল চালাতে চায় সংস্থা। ২ থেকে ১১ বছর বয়সী ৪৬০ জন ও ১২ থেকে ১৭ বছর বয়সী ৪৬০ জনের উপর এই ট্রায়াল চালানো হবে।

তবে করোনার বিশেষজ্ঞ কমিটির তরফে জানানো হয়, এই ভ্য়াকসিনটি এখনও অবধি কোনও দেশেই অনুমোদন না পাওয়ায় শিশুদের উপর ট্রায়াল চালানোর অনুমতি দেওয়া সম্ভব নয়। কমিটির তরফে বলা হয়, শিশুদের উপর পরীক্ষামূলক ট্রায়াল চালানোর আগে সেরাম ইন্সটিটিউট অব ইন্ডিয়াকে প্রাপ্তবয়স্কদের উপর করা ক্লিনিক্যাল ট্রায়ালে কোভোভ্যাক্সের সুরক্ষা ও রোগ প্রতিরোধে কার্যকরী ক্ষমতা কতটা, সে সম্পর্কে তথ্য জমা দিতে হবে।

গত বছরের অগস্ট মাসেই নোভাভ্যাক্স সংস্থার তরফে জানানো হয়, NVX-CoV2373 নামক ভ্য়াকসিনটি উৎপাদনের জন্য সেরাম ইন্সটিটিউট অব ইন্ডিয়ার সঙ্গে লাইসেন্সের চুক্তি করা হয়েছে। চলতি বছরের মার্চ মাস থেকে কোভোভ্যাক্সের ক্লিনিক্যাল ট্রায়াল শুরু হয় এবং আগামী সেপ্টেম্বরের মধ্যেই এই নতুন ভ্যাকসিনকে বাজারে আনার পরিকল্পনা রয়েছে সেরাম সংস্থার। ইতিমধ্যেই কোভোভ্যাক্সের প্রথম ব্যাচের উৎপাদন শুরু করা হয়েছে।

চলতি মাস থেকেই শিশুদের উপর পরীক্ষামূলক ট্রায়াল শুরু করার কথা থাকলেও সরকারি বিশেষজ্ঞ প্যানেলের তরফে তা খারিজ করে দেওয়া হয়। ডিসিডজিআইয়ের তরফেও এই সিদ্ধান্তকে মেনে নেওয়া হয়েছে বলে জানা গিয়েছে। আপাতত প্রাপ্তবয়স্কদের উপর ক্লিনিক্যাল ট্রায়াল শেষ করার নির্দেশ দেওয়া হয়েছে সেরাম ইন্সটিটিউট অব ইন্ডিয়াকে।

অন্যদিকে, ভারত বায়োটেক সংস্থা ইতিমধ্যেই ১২ থেকে ১৮ বছর বয়সীদের উপর কোভ্য়াক্সিনের ক্লিনিক্যাল ট্রায়াল শুরু করা হয়েছে। মোট ৫২৫ জন শিশুর উপর এই ক্লিনিক্যাল ট্রায়াল চলছে নয়া দিল্লি ও পটনার এইমসে।

আরও পড়ুন: ‘আর কিছুদিনের অপেক্ষা’, ইউরোপীয় ইউনিয়নে কোভিশিল্ডের মান্যতা নিয়ে আশাবাদী সেরাম কর্তা