‘আর কিছুদিনের অপেক্ষা’, ইউরোপীয় ইউনিয়নে কোভিশিল্ডের মান্যতা নিয়ে আশাবাদী সেরাম কর্তা

Covishield Approval in European Union: ইউরোপে তৈরি অ্যাস্ট্রাজেনেকার ভ্যাকসিন অনুমোদন পেলেও, একই উপাদানে তৈরি ভারতে সেরাম ইন্সটিটিউট অব ইন্ডিয়ার সহযোগিতায় তৈরি কোভিশিল্ডকে অনুমোদন দেওয়া হয়নি। তাতেই তৈরি হয়েছে সমস্যা।

'আর কিছুদিনের অপেক্ষা', ইউরোপীয় ইউনিয়নে কোভিশিল্ডের মান্যতা নিয়ে আশাবাদী সেরাম কর্তা
ফাইল চিত্র।
Follow Us:
| Updated on: Jul 01, 2021 | 9:32 AM

নয়া দিল্লি: আর কয়েক সপ্তাহের অপেক্ষা। তার মধ্যেই ইউরোপীয় ইউনিয়নের টিকাকরণের “গ্রিন পাস”-এ জায়গা করে নেবে কোভিশিল্ড (Covishield), এ বিষয়ে নিশ্চিত প্রস্তুতকারক সংস্থা সেরাম ইন্সটিটিউট অব ইন্ডিয়া(Serum Institute of India)-র প্রধান আদার পুনাওয়ালা (Adar Poonawalla)।

বুধবার ইন্ডিয়া গ্লোবাল ফোরামে বিশ্বের বৃহত্তম টিকা প্রস্তুতকারক সংস্থার প্রধান আদার পুনাওয়ালা জানান, আগামী এক মাসের মধ্যেই কোভিশিল্ড নিয়ে জট কেটে যাবে। এই বিষয়ে তিনি আত্মবিশ্বাসী। অ্যাস্ট্রাজেনেকার সঙ্গে যৌথ প্রচেষ্টায় তৈরি এই ভ্যাকসিনের অনুমোদনের জন্য ওই সংস্থার মাধ্যমেই আবেদন জানানো হয়েছে। সুতরাং অল্প কিছুদিনের মধ্যেই ইউরোপীয় ইউনিয়নও বিশ্ব স্বাস্থ্য সংস্থা ও ব্রিটেনের নিয়ামক সংস্থার মতোই অনুমোদন দিয়ে দেবে।

কোভিশিল্ডের অনুমোদন ঘিরে বিতর্ক নিয়ে সেরাম কর্তাকে প্রশ্ন করা হলে তিনি বলেন, “এটা কোনও বিতর্কই নয়। ইউরোপীয় ইউনিয়নের তরফে কেভিশিল্ড নিয়ে প্রশ্ন তোলা হয়েছে কারণ করোনা সংক্রমণ কমলে ভারতকে লাল তালিকা থেকে বের করে দেওয়া হবে স্বাভাবিক নি.মেই। সেই সময় যাতে কোভিশিল্ড প্রাপ্ত কোনও ব্যক্তি ইউরোপের দেশগুলিতে গিয়ে টিকা সার্টিফিকেট নিয়ে সমস্যায় না পড়েন, তার জন্যই বলা হয়েছে।”

অন্যান্য দেশে কোভিশিল্ডের টিকাপ্রাপকরা সমস্যায় না পড়লেও সম্প্রতি ইউরোপীয় ইউনিয়নের চিকিৎসা নিয়ামক সংগঠনের তরফে মোট চারটি ভ্যাকসিনে অনুমোদন দেওয়া হয়। এতে ইউরোপে তৈরি অ্যাস্ট্রাজেনেকার ভ্যাকসিন, যা ভ্যাকজ়েরভ্রিয়া নামে পরিচিত, তা অনুমোদন পেলেও, একই উপাদানে তৈরি ভারতে সেরাম ইন্সটিটিউট অব ইন্ডিয়ার সহযোগিতায় তৈরি কোভিশিল্ডকে অনুমোদন দেওয়া হয়নি।

আগামী ১ জুলাই থেকে ইউরোপে ডিজিটাল কোভিড সার্টিফিকেট দেওয়া শুরু হবে। করোনাকালে স্বাধীনভাবে চলাচলের জন্য প্রয়োজন পড়বে এই সার্টিফিকেটের। যারা বিদেশ থেকে আসবেন, তাদের কাছেও এই সার্টিফিকেট থাকতে হবে। বর্তমান নিয়মে কোভিশিল্ড প্রাপ্ত ভারতীয়রা কোনও সমস্য়ায় না পরলেও ১ জুলাইয়ের নতুন নিয়মে তাদের কোয়ারেন্টাইন সহ অন্যান্য কোভিডবিধি মানতে হবে।

এদিকে, গতকালই বিদেশ মন্ত্রকের তরফেও ইউরোপীয় ইউনিয়নকে কড়া বার্তায় জানানো হয়, তারা যদি কোভিশিল্ড ও কোভ্যাক্সিন-এই দুই ভ্যাকসিনকে মান্যতা না দেয়, সেক্ষেত্রে ইউরোপ থেকে ভারতে আসা প্রত্যেক ব্যক্তির জন্য ১৪ দিনের কোয়ারেন্টাইন বাধ্যতামূলক করবে কেন্দ্রীয় সরকার।

আরও পড়ুন: বাড়ছে দেশের টিকা তালিকা, জরুরিভিত্তিতে প্রয়োগের আবেদন জানাল জাইডাস ক্যাডিলাও