Yogi Adityanath Resigns: পদত্যাগ করলেন যোগী আদিত্যনাথ!

Cm Yogi Adityanath: পুনরায় মুখ্যমন্ত্রী হিসেবে যোগীর শপথ নেওয়া সময়ের অপেক্ষা। কিন্তু এই অবস্থাতেই হঠাৎ পদত্যাগ করলেন যোগী আদিত্যনাথ।

Yogi Adityanath Resigns: পদত্যাগ করলেন যোগী আদিত্যনাথ!
ছবি: সংবাদ সংস্থা
Follow Us:
| Edited By: | Updated on: Mar 22, 2022 | 3:04 PM

লখনউ: সম্প্রতি উত্তর প্রদেশে বিধানসভা নির্বাচন (Uttar Pradesh Assembly Election) হয়েছিল। চলতি মাসের ১০ তারিখ উত্তর প্রদেশ সহ পাঁচ রাজ্যের বিধানসভা ভোটের ফল প্রকাশিত হয়েছিল। অন্য ৪ রাজ্যে নির্বাচন হলেও সকলের নজর ছিল উত্তর প্রদেশের দিকে। কারণ গো-বলয়ের এই রাজ্য জাতীয় রাজনীতির পরিপ্রেক্ষিতে ভীষণ গুরুত্বপূর্ণ। ভারতীয় রাজনীতিতে কথিত আছে ‘দিল্লির রাস্তা উত্তর প্রদেশ হয়েই যায়।’ ২০২৪ সালের নির্বাচনের পরিপ্রক্ষিতে এই রাজ্য জয় ছিল বিজেপির কাছে বড় চ্যালেঞ্জ। ভোটের আগে হাথরস, লখিমপুর খেরির মতো ঘটনায় মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথের (CM Yogi Adityanath) আমলে আইন শৃঙ্খলা নিয়ে বিরোধীদের প্রশ্নের মুখে পড়তে হয়েছিল বিজেপিকে। তবে ফল প্রকাশের সঙ্গে সঙ্গে দেখা যায় উত্তর প্রদেশে ব্যাপক ব্যবধানে উত্তর প্রদেশ ধরে রাখতে সক্ষম হয়েছে বিজেপি। আগের বারের থেকে আসন সংখ্যা কমলেও নিকটবর্তী সমাজবাদী পার্টির আসন সংখ্যা বিজেপির অর্ধেকেরও কম। প্রথমবারের জন্য খাস তালুক গোরক্ষপুর থেকে বিধানসভা ভোটের ময়দানে নেমে জিতেছিলেন মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ।

পুনরায় মুখ্যমন্ত্রী হিসেবে যোগীর শপথ নেওয়া সময়ের অপেক্ষা। কিন্তু এই অবস্থাতেই হঠাৎ পদত্যাগ করলেন যোগী আদিত্যনাথ। শুনে অবাক হচ্ছেন? না না অবাক হওয়ার কিছুই নেই। বিধান পরিষদ থেকে ইস্তফা দিয়েছেন যোগী আদিত্যনাথ। কারণ সাংবিধানিকভাবে উত্তর প্রদেশের গোরক্ষপুর থেকে নির্বাচিত হওয়ার পর তিনি আর বিধান পরিষদের সদস্য থাকতে পারেন না। ২০১৭ সালে বিজেপি যখন উত্তর প্রদেশে ক্ষমতায় এসেছিল তখন যোগী আদিত্যনাথ গোরক্ষপুরের সাংসদ ছিলেন। দল যখন তাঁকে মুখ্যমন্ত্রী হিসেবে বেছে নেয় তখন তিনি সাংসদ পদ থেকে ইস্তফা দিয়ে বিধান পরিষদের সদস্য হয়ে মুখ্যমন্ত্রী পদে ছিলেন। চলতি মাসের ২৫ তারিখ মুখ্যমন্ত্রী পদে শপথ নেবেন যোগী আদিত্যনাথ।

নির্বাচনের আগে যখন বারবার বিরোধীরা যোগী আদিত্যনাথকে প্রশ্ন তুলছিলেন, মন্ত্রিসভার একের পর সদস্য যখন দল ছেড়ে সমাজবাদী পার্টি বা অন্য দলে যোগ দিয়েছিলেন তখন অনেকেই ভেবেছিলেন যোগী হয়ত দলকে নির্বাচনী বৈতরণী পার করাতে পারবে না। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ও অমিত শাহর যোগীর ওপর আস্থা অটুট ছিল। ভোটের ফল প্রকাশের পর দেখা গিয়েছিল উত্তর প্রদেশের সাধারণ জনগণেরও যোগীর ওপর আস্থা অটুট। ২৫৫ আসনে জিতে দ্বিতীয় বারের জন্য রাজ্যের ক্ষমতা এসেছে বিজেপি। লক্ষাধিক ভোটের ব্যবধানে জিতেছেন খোদ যোগী আদিত্যনাথ। স্বাভাবিকভাবেই বিরোধীদের যাবতীয় দাবি কার্যত নস্যাৎ হয়ে গিয়েছে। দ্বিতীয় দফায় মুখ্যমন্ত্রী হিসেবে যোগী কেমন কাজ করেন সেদিকেই নজর থাকবে সকলের।

আরও পড়ুন Russia-Ukraine War: আপনি আচরি ধর্ম অপরে শিখাও! ইউক্রেন ইস্যুতে ভারতের অবস্থান ‘না পসন্দ’ আমেরিকার