Nitish Kumar: বিরোধী জোটের মুখ কে হবেন? জল্পনা উস্কে দিলেন নীতীশ কুমার

Opposition Unity: বিহারের মুখ্যমন্ত্রী কেবল NCP প্রধান নয়, উদ্ভব ঠাকরের সঙ্গেও দেখা করেন। মূলত আগামী ২০২৪ লোকসভা নির্বাচনের বিরোধী ঐক্য গড়তেই তিনি বিভিন্ন আঞ্চলিক দলের সঙ্গে দেখা করছেন।

Nitish Kumar: বিরোধী জোটের মুখ কে হবেন? জল্পনা উস্কে দিলেন নীতীশ কুমার
মুখোমুখি নীতীশ কুমার ও শরদল পওয়ার।
Follow Us:
| Edited By: | Updated on: May 11, 2023 | 10:41 PM

মুম্বই: আগামী লোকসভা নির্বাচনে বিরোধী জোটের মুখ হতে পারেন শরদ পওয়ার (Nitish Kumar)। বৃহস্পতিবার মুম্বইয়ে NCP প্রধানের সঙ্গে সাক্ষাৎ করার পর এমনই ইঙ্গিত দিলেন বিহারের মুখ্যমন্ত্রী তথা JD(U) নেতা নীতীশ কুমার। যদিও এ ব্যাপারে শরদ পাওয়ার নিজে কিছু বলেননি। তবে নীতীশ কুমার এমনটাই চাইছেন এবং একসঙ্গে কাজ করার জন্য প্রবীণ রাজনীতিককে অনুরোধে জানিয়েছেন বলেও সাংবাদিকদের কাছে স্পষ্ট করে দেন জেডি(ইউ) নেতা। অন্যদিকে, যৌথভাবে কাজ করার প্রতিশ্রুতি দিয়েছেন শরদ পওয়ারও ( Sharad Pawar)।

এদিন শরদ পওয়ারের সঙ্গে বৈঠকের পর যৌথ সাংবাদিক বৈঠক করেন নীতীশ কুমার। সেই সময়ই এক সাংবাদিক জিজ্ঞাসা করেন, “শরদ পওয়ার কি বিরোধী জোটের মুখ হবেন?” তার জবাবেই নীতীশ কুমার বলেন, “যদি এটা হয় তাহলে এর থেকে খুশির আর কিছু হতে পারে না।” এরপরই তিনি আরও বলেন, “আমি তাঁকে জানিয়েছি যে কেবল আপনার দলের জন্য নয়, দেশের জন্যও সক্রিয়ভাবে কাজ করুন।” অন্যদিকে, নীতীশের আহ্বানে সাড়া দিয়ে NCP প্রধান বলেন, “বর্তমানে দেশের যা পরিস্থিতি, সেখানে দাঁড়িয়ে গণতন্ত্র বাঁচাতে সবাইকে একসঙ্গে কাজ করতে হবে। দেশের পরিস্থিতির দিকে তাকিয়ে আমরা একসঙ্গে কাজ করব।”

এদিন বিহারের মুখ্যমন্ত্রী কেবল NCP প্রধান নয়, উদ্ভব ঠাকরের সঙ্গেও দেখা করেন। মূলত আগামী ২০২৪ লোকসভা নির্বাচনের বিরোধী ঐক্য গড়তেই তিনি বিভিন্ন আঞ্চলিক দলের সঙ্গে দেখা করছেন। সে কথা এদিন সাংবাদিকদের স্পষ্ট করে দেন নীতীশ। তিনি বলেন, “এর ফলে কোনও ব্যক্তিগত লাভ হবে না। গোটা দেশের ভালো হবে। সমগ্র ভারতবর্ষের জন্য বর্তমান সরকারের বিকল্প দরকার। সমস্ত রাজনৈতিক দলের একসঙ্গে কাজ করা দরকার।” একইসঙ্গে কেন্দ্রের বিজেপি সরকারকে তোপ দেগে NDA-র এক সময়ের শরিক নেতা বলেন, “বিজেপি দেশের জন্য কী করছে দেশের ভালোর জন্য সমস্ত বিরোধী দলের একজোট হওয়া দরকার। আমরা বিভিন্ন রাজনৈতিক দলের সঙ্গে কথা বলেছি। আমরা সকলে একসঙ্গে বসে আলোচনা করব এবং তারপরে চূড়ান্ত সিদ্ধান্ত নেব।”