হিসাবে গরমিল, পুনর্যাচাই করতেই বিহারে করোনায় মৃতের সংখ্যা একলাফে বাড়ল প্রায় ৪ হাজার

সংক্রমণের জেরে এই মৃত্যুগুলি ঠিক কোন সময়ে হয়েছে, সে বিষয়ে কিছু জানানো না হলেও ৩৮ টি জেলায় কোথায় কত মৃতের সংখ্যা বৃদ্ধি পেল, তা জানানো হয়েছে রাজ্য প্রশাসনের তরফে। নতুন হিসাব অনুযায়ী, পটনায় মোট ২৩০৩ জনের মৃত্যু হয়েছে সংক্রমণের কারণে।

হিসাবে গরমিল, পুনর্যাচাই করতেই বিহারে করোনায় মৃতের সংখ্যা একলাফে বাড়ল প্রায় ৪ হাজার
ফাইল চিত্র।
Follow Us:
| Updated on: Jun 10, 2021 | 10:04 AM

পটনা: রাতারাতি বদলে গেল করোনা মৃতের সংখ্যা। বিহারে সংক্রমণের দ্বিতীয় ঢেউয়ে কতজনের মৃত্যু হয়েছিল, তা নিয়ে প্রশ্ন উঠতেই স্বাস্থ্য দফতরের তরফে মৃতের সংখ্যা পুনরায় যাচাই করা হয়েছিল, এরপরই বুধবার স্বাস্থ্য দফতর জানায়, সাড়ে পাঁচ হাজার নয়, বরং রাজ্যে প্রায় সাড়ে নয় হাজার মানুষের মৃত্যু হয়েছে করোনা সংক্রমণের দুটি ঢেউ মিলিয়ে।

বিহারের স্বাস্থ্য মন্ত্রকের হিসাব অনুযায়ী, মঙ্গলবার অবধিও রাজ্যে মোট মৃতের সংখ্যা দেখানো হচ্ছিল সাড়ে ৫ হাজারের নীচে। তবে চাপে পড়ে তথ্য যাচাই করে জানানো হয়, তালিকায় আরও ৩ হাজার ৯৫১ জনের মৃত্যুর নথি যোগ করা হচ্ছে। ফলে বর্তমানে রাজ্যে মোট মৃতের সংখ্যা বেড়ে দাঁড়াল ৯ হাজার ৪২৯-এ।

সংক্রমণের জেরে এই মৃত্যুগুলি ঠিক কোন সময়ে হয়েছে, সে বিষয়ে কিছু জানানো না হলেও ৩৮ টি জেলায় কোথায় কত মৃতের সংখ্যা বৃদ্ধি পেল, তা জানানো হয়েছে রাজ্য প্রশাসনের তরফে। নতুন হিসাব অনুযায়ী, পটনায় মোট ২৩০৩ জনের মৃত্যু হয়েছে সংক্রমণের কারণে, এর মধ্যে নতুন করে তালিকায় যোগ হয়েছে ১ হাজার ৭০ জনের নাম। মুজাফ্ফরপুরে করোনায় মৃতের সংখ্যা ৬০৯। এছাড়াও বেগুসরাইতে ৩১৬ জন, নালন্দায় ২২২ জনের মৃত্যু হয়েছে। রাজ্যে মোট আক্রান্ত ৭ লাখের মধ্যে ৫ লাখই বিগত কয়েক মাসে আক্রান্ত হয়েছেন।

এ দিকে, মৃতের সংখ্যা বৃদ্ধি পাওয়ায় সুস্থতার হারেও বদল এসেছে। আগে রাজ্যে সুস্থতার হার ৯৮.৭০ শতাংশ বলা হলেও বর্তমানে তা কমিয়ে ৯৭.৬৫ শতাংশ করা হয়েছে। বর্তমানে রাজ্যে সক্রিয় রোগীর সংখ্যা ৭ হাজার ৩৫৩।

আরও পড়ুন: Corona Cases Lockdown News Live: ওড়িশায় তৈরি হবে ৭টি তরল অক্সিজেন প্লান্ট, অন্ধ্র প্রদেশে ব্ল্যাক ফাঙ্গাসে আক্রান্ত প্রায় ২ হাজার