Corona Cases Lockdown News: শিশুদের করোনা চিকিৎসায় জারি গাইডলাইন, ২৪ ঘণ্টা টিকাকরণের পরামর্শ দিল অর্থমন্ত্রক

দেশে ক্রমশ কমছে আক্রান্ত ও মৃতের সংখ্যা। ফলে দেশের মোট সক্রিয় রোগীর সংখ্যাও কমেছে। তবে চিন্তা বাড়াচ্ছে কৃষ্ণ ছত্রাক বা মিউকরমাইকোসিস।

Corona Cases Lockdown News: শিশুদের করোনা চিকিৎসায় জারি গাইডলাইন, ২৪ ঘণ্টা টিকাকরণের পরামর্শ দিল অর্থমন্ত্রক
আনলক পর্বের প্রথম দিনেই মেট্রো ভ্রমণের স্মৃতি বন্দি রইল মুঠো ফোনে। ছবি:PTI

দেশে দৈনিক সংক্রমণ কমলেও বিহারে মৃতের সংখ্যা পুনর্যাচাই করে বদল করায় একদিনে সর্বোচ্চ সংখ্যক মৃত্যু রেকর্ড হল। কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রকের তথ্য অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় দেশে করোনা আক্রান্ত হয়েছেন ৯৪ হাজার ৫২ জন। এদিকে, ২৪ ঘণ্টায় মৃত্যু হয়েছে ৬ হাজার ১৪৮ জনের। বিত একদিনে সুস্থ হয়ে উঠেছেন ১ লক্ষ ৫১ হাজার ৩৬৭। এই নিয়ে দেশে মোট আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়াল ২ কোটি ৯১ লক্ষ ৮৩ হাজার ১২১-এ। এরমধ্যে সুস্থ হয়ে উঠেছেন ২ কোটি ৭৬ লক্ষ ৫৫ হাজার ৪৯৩ জন। বর্তমানে দেশে সক্রিয় রোগীর সংখ্যা ১১ লক্ষ ৬৭ হাজার ৯৫২।

সংক্রমণের দ্বিতীয় ঢেউয়ে দেশজুড়ে যে অক্সিজেন সঙ্কট দেখা দিয়েছিল, তার থেকে শিক্ষা নিয়েই ওড়িশায় ৭টি তরল অক্সিজেন প্লান্টের ভিত্তি প্রস্থর স্থাপন করা হল। এই অনুষ্ঠানে ভার্চুয়ালি উপস্থিত ছিলেন মুখ্যমন্ত্রী নবীন পট্টনায়েক। অন্যদিকে, অন্ধ্র প্রদেশে ক্রমশ বাড়ছে ব্ল্যাক ফাঙ্গাস বা মিউকরমাইকোসিসে আক্রান্তের সংখ্যা। এখনও অবধি মোট ১ হাজার ৯৫৫ জন কৃষ্ণ ছত্রাকে আক্রান্ত হয়েছেন, মৃত্যু হয়েছে ১১৪ জনের। করোনা সংক্রান্ত যাবতীয় আপডেট দেখে নিন একনজরে-

 

 

LIVE NEWS & UPDATES

The liveblog has ended.
  • 10 Jun 2021 16:45 PM (IST)

    কোভিশিল্ডের প্রায় দ্বিগুণ দাম কোভ্যাক্সিনের, কেন এই বৈষম্য?

    covaxin 3rd Phase Trial Result will be out in July

    ফাইল চিত্র।

    বেসরকারি হাসপাতালে কোভিশিল্ডের (Covishield) একটি ডোজ়ের দাম ৭৮০ টাকার বেশি নয়। রাশিয়ার স্পুটনিক-ভি এর দাম ১১৪৫ টাকার বেশি নয়। কিন্তু দেশের প্রযুক্তিতে তৈরি কোভ্যাক্সিনের দাম ১৪১০ টাকা। যা কোভিশিল্ডের প্রায় দ্বিগুণ। দেশের প্রযুক্তিতে তৈরি ভ্য়াকসিনের কেন এত বেশি দাম, স্বাভাভিকভাবেই এই প্রশ্ন উঠছে।

    বিস্তারিত পড়ুন: কোভিশিল্ডের প্রায় দ্বিগুণ দাম কোভ্যাক্সিনের, কেন এই বৈষম্য?

  • 10 Jun 2021 16:33 PM (IST)

    পুরীর রথযাত্রা নিয়ে কী জানাল ওড়িশা সরকার?

    Rathyatra

    ফাইল চিত্র

    গত বছর করোনার (COVID 19) কারণে বন্ধ হয়েছিল পুরির রথযাত্রা। এ বারও দ্বিতীয় ঢেউয়ে ভাসছে গোটা দেশ। এ বার রথযাত্রা হবে। বৃহস্পতিবার এ কথাই জানিয়েছে ওড়িশা সরকার। আগামী ১২ জুলাই পুরীতে হবে জগন্নাথ দেবের রথযাত্রা। তবে কোনও ভক্ত পুরীর রথযাত্রায় সামিল হতে পারবেন না। স্রেফ টিকার ২ ডোজ় প্রাপ্ত সেবাইতরা রথযাত্রায় থাকতে পারবেন।

    বিস্তারিত পড়ুন: করোনা আবহেও হবে পুরীর রথযাত্রা, কিন্তু…

  • 10 Jun 2021 15:24 PM (IST)

    শিশুদের ব্ল্যাক ফাঙ্গাস চিকিৎসায় ব্যবহার হবে অ্যাম্ফোটেরিন বি

    করোনাকালে শিশুদের দেহেও ব্ল্যাক ফাঙ্গাসের হানা, কোন কোন ওষুধে মিলবে মারণ সংক্রমণ থেকে মুক্তি?

    কেবল করোনা সংক্রমণই নয়, গোঁদের উপর বিষফোঁড়া হিসাবে ভয়ঙ্কর রূপ ধারণ করছে মিউকরমাইকোসিস (Mucormycosis) বা ব্ল্যাক ফাঙ্গাস (Black Fungus)। এ দিকে, দেশে করোনা সংক্রমণের দ্বিতীয় ঢেউ কমতে না কমতেই আতঙ্ক তৈরি হয়েছে তৃতীয় ঢেউ নিয়ে। এই পরিস্থিতিতে কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রকের তরফে শিশুদের করোনা ও ব্ল্যাক ফাঙ্গাসের চিকিৎসা নিয়ে গাইডলাইন জারি করা হল।

    বিস্তারিত পড়ুন: করোনাকালে শিশুদের দেহেও ব্ল্যাক ফাঙ্গাসের হানা, কোন কোন ওষুধে মিলবে মারণ সংক্রমণ থেকে মুক্তি? 

  • 10 Jun 2021 15:23 PM (IST)

    ২৪ ঘণ্টায় সর্বোচ্চ সংখ্যক মৃত্যু ত্রিপুরায়

    দ্বিতীয় ঢেউয়ের শেষভাগে ফের মাথাচাড়া দিচ্ছে করোনা, রেকর্ড সংখ্যক মৃত্যু ত্রিপুরায়

    করোনা সংক্রমণের দ্বিতীয় ঢেউ যখন শেষের মুখে, সেই সময়ই সংক্রমণের কারণে সর্বোচ্চ মৃত্যু রেকর্ড হল ত্রিপুরায়। গত ২৪ ঘণ্টায় করোনা সংক্রমণে রাজ্যে মৃত্যু হয়েছে ১৪ জনের, যা এখনও অবধি দ্বিতীয় ঢেউয়ে সর্বোচ্চ মৃতের সংখ্যা। তবে আশা দেখা যাচ্ছে রাজ্যের আক্রান্তের হার হ্রাসে। ৪.৪১ শতাংশ থেকে বর্তমানে রাজ্যে আক্রান্তের হার কমে এসেছে ৩.৭২ শতাংশে।

    বিস্তারিত পড়ুন: দ্বিতীয় ঢেউয়ের শেষভাগে ফের মাথাচাড়া দিচ্ছে করোনা, রেকর্ড সংখ্যক মৃত্যু ত্রিপুরায়

  • 10 Jun 2021 15:21 PM (IST)

    ৮ কোটি ভ্যাকসিন বিনামূল্যে পাবে ভারত

    ভারতকে ৮ কোটি টিকা দেবে কোভ্যাক্স, ঘোষণা মার্কিন প্রেসিডেন্টের

    ভারতে টিকা (COVID Vaccine) সঙ্কট। চাহিদা আছে জোগান নেই। দ্রুত টিকা উপলব্ধ করতে মরিয়া কেন্দ্র। এর মধ্যেই সুখবর দিলেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। আমেরিকার স্টেট ডিপার্টমেন্টের এক সিনিয়র আধিকারিক জানিয়েছেন, প্রেসিডেন্ট ঘোষণা করেছেন রাষ্ট্রসঙ্ঘের কোভ্যাক্সের মাধ্যমে ৮ কোটি ভ্যাকসিন বিনামূল্যে পাবে ভারত। তা ছাড়া এই প্রকল্পে দক্ষিণ পশ্চিম এশিয়া ও আফ্রিকার দেশগুলিকেও টিকা দেওয়ার কথা ভাবছে আমেরিকা।

    বিস্তারিত পড়ুন: ভারতকে ৮ কোটি টিকা দেবে কোভ্যাক্স, ঘোষণা মার্কিন প্রেসিডেন্টের

  • 10 Jun 2021 15:19 PM (IST)

    ২৪ ঘণ্টা টিকাকরণের প্রস্তাব স্বাস্থ্যমন্ত্রকের

    সপ্তাহের ৭ দিনই ২৪ ঘণ্টা ধরে চলুক টিকাকরণ, লক্ষ্যমাত্রা পূরণে প্রস্তাব অর্থমন্ত্রকের

    ডিসেম্বর মাসকেই টিকাকরণের লক্ষ্যমাত্রা হিসাবে বেছে নিয়েছে কেন্দ্র। আগামী কয়েক মাসের মধ্যেই দৈনিক ১ কোটি মানুষের টিকাকরণের লক্ষ্য পূরণে অর্থমন্ত্রকের তরফে ২৪/৭ টিকাকরণ চালুর প্রস্তাব দেওয়া হল। একইসঙ্গে আগামী সেপ্টেম্বরের মধ্যে দেশের ৭০ কোটি জনগণকে টিকা দেওয়ার লক্ষ্য নিয়ে এগোনোর পরামর্শ দেওয়া হয়।

    বিস্তারিত পড়ুন: সপ্তাহের ৭ দিনই ২৪ ঘণ্টা ধরে চলুক টিকাকরণ, লক্ষ্যমাত্রা পূরণে প্রস্তাব অর্থমন্ত্রকের

  • 10 Jun 2021 11:00 AM (IST)

    কবে লাইসেন্স পাবে কোভ্যাক্সিন, জানাল সংস্থা

    আগামী মাসেই হাতে এসে যাবে তৃতীয় দফার ট্রায়ালের ফলাফল। তারপরই কেভ্যাক্সিনের লাইসেন্সের আবেদন জানাবে ভারত বায়োটেক, বুধবার এমনটাই জানানো হল সংস্থার তরফে। ট্রায়ালের ফলাফল মিলতেই আগামিদিনে কতটা কার্যকরী এই ভ্যাকসিন, তা নিয়ে আরও পরীক্ষা-নিরীক্ষা চলবে বলে জানানো হয়েছে ভারত বায়োটেকের তরফে।

    বিস্তারিত পড়ুন: জুলাইতেই হাতে মিলবে কোভ্যাক্সিনের তৃতীয় দফার ট্রায়ালের ফলাফল, জানাল প্রস্তুতকারক সংস্থা 

  • 10 Jun 2021 10:58 AM (IST)

    কোভিশিল্ড ও কোভ্যাক্সিনের দাম কমাতে পারে কেন্দ্র

    টিকার দাম পরিবর্তন নিয়েও ভাবনাচিন্তা কেন্দ্রের, কথা হতে পারে সেরাম ও ভারত বায়োটেকের সঙ্গে

    টিকাকরণ নীতিতে পরিবর্তন আনার পর এ বার ভ্যাকসিনের দাম নিয়েও দুই টিকা উৎপাদক সংস্থার সঙ্গে কথা বলতে পারে কেন্দ্র, এমনটাই সূত্রের খবর। এক সরকারি আধিকারিক জানান, কেন্দ্র বর্তমানে সেরাম ইন্সটিটিউট অব ইন্ডিয়া ও ভারত বায়োটেকের কাছ থেকে ১৫০ টাকায় প্রতি ডোজ় ভ্যাকসিন কিনলেও নতুন টিকা নীতিতে এই দর এখনও চূড়ান্ত করা হয়নি। দাম পরিবর্তন নিয়ে এই দুই টিকা প্রস্তুতকারক সংস্থার সঙ্গে কথা বলতে পারে কেন্দ্র। যদিও এই বিষয়ে দুই টিকা উৎপাদক সংস্থা ও স্বাস্থ্য সচিব রাজেশ ভূষণ-কেউই মুখ খুলতে চাননি।

    বিস্তারিত পড়ুন: টিকার দাম পরিবর্তন নিয়েও ভাবনাচিন্তা কেন্দ্রের, কথা হতে পারে সেরাম ও ভারত বায়োটেকের সঙ্গে

  • 10 Jun 2021 10:56 AM (IST)

    অ্যান্টিবডি থেরাপিতে মাত্র ১২ ঘণ্টায় সুস্থ দুই করোনা রোগী

    অ্যান্টিবডি থেরাপির কামাল, ১২ ঘণ্টাতেই সুস্থ হয়ে বাড়ি ফিরলেন দুই গুরুতর অসুস্থ করোনা রোগী

    অ্যান্টিবডি থেরাপিতে মিলছে দারুণ ফল। দিল্লির স্যার গঙ্গারাম হাসপাতালে করোনা আক্রান্ত দুই রোগীর দেহে মনোক্লোনাল অ্যান্টিবডি (Monoclonal Antibody) প্রয়োগের ১২ ঘন্টার মধ্যেই উধাও যাবতীয় রোগের উপসর্গ, সম্পূর্ণ সুস্থ অবস্থাতেই বাড়ি ফিরলেন তাঁরা। বুধবার হাসপাতালের তরফে একটি প্রেস বিজ্ঞপ্তি জারি করে জানানো হয়, মনোক্লোনাল অ্যান্টবডি প্রয়োগের পরই দুই গুরুতর অসুস্থ রোগী ১২ ঘণ্টার মধ্যে সম্পূর্ণ সুস্থ হয়ে উঠেছেন।

    বিস্তারিত পড়ুন: অ্যান্টিবডি থেরাপির কামাল, ১২ ঘণ্টাতেই সুস্থ হয়ে বাড়ি ফিরলেন দুই গুরুতর অসুস্থ করোনা রোগী 

  • 10 Jun 2021 10:53 AM (IST)

    ওড়িশায় ফের বাড়ল সংক্রমণ, একদিনেই আক্রান্ত ৬০৯৭

    ওড়িশায় ফের বাড়ছে করোনা সংক্রমণ। রাজ্য স্বাস্থ্যমন্ত্রকের তথ্য অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় ওড়িশায় করোনা আক্রান্ত হয়েছেন ৬ হাজার ৯৭ জন। একদিনে মৃত্যু হয়েছে ৪৪ জনের। অন্যদিকে সুস্থ হয়ে উঠেছেন ৮ হাজার ৩২ জন। বর্তমানে সক্রিয় রোগীর সংখ্যা ৬৯ হাজার ৩৩৩।

  • 10 Jun 2021 10:49 AM (IST)

    বিহারে করোনায় মৃতের তথ্যে গরমিল, একলাফে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়াল সাড়ে ৯ হাজারে

    হিসাবে গরমিল, পুনর্যাচাই করতেই বিহারে করোনায় মৃতের সংখ্যা একলাফে বাড়ল প্রায় ৪ হাজার

    রাতারাতি বদলে গেল করোনা মৃতের সংখ্যা। বিহারে সংক্রমণের দ্বিতীয় ঢেউয়ে কতজনের মৃত্যু হয়েছিল, তা নিয়ে প্রশ্ন উঠতেই স্বাস্থ্য দফতরের তরফে মৃতের সংখ্যা পুনরায় যাচাই করা হয়েছিল, এরপরই বুধবার স্বাস্থ্য দফতর জানায়, সাড়ে পাঁচ হাজার নয়, বরং রাজ্যে প্রায় সাড়ে নয় হাজার মানুষের মৃত্যু হয়েছে করোনা সংক্রমণের দুটি ঢেউ মিলিয়ে।

    বিস্তারিত পড়ুন: হিসাবে গরমিল, পুনর্যাচাই করতেই বিহারে করোনায় মৃতের সংখ্যা একলাফে বাড়ল প্রায় ৪ হাজার 

  • 10 Jun 2021 10:45 AM (IST)

    করোনা চিকিৎসায় সাহায্যে রোবট তৈরি করলেন মুম্বইয়ের যুবক

    করোনা চিকিৎসায় এ বার সাহায্য করবে রোবট। মুম্বইয়ের এক যুবক এই তিনটি রোবট তৈরি করেছেন। তিনি জানান, চিকিৎসা ক্ষেত্র ছাড়াও গ্যাস লিক বা আগুন নেভানোর কাজেও সাহায্য করবে এই তিনটি রোবট।

  • 10 Jun 2021 08:15 AM (IST)

    অন্ধ্র প্রদেশে কৃষ্ণ ছত্রাকে আক্রান্ত প্রায় ২ হাজার

    অন্ধ্র প্রদেশে ক্রমশ বাড়ছে মিউকরমাইকোসিসে আক্রান্তের সংখ্যা। অন্ধ্র প্রদেশের মেডিক্যাল ও স্বাস্থ্য সচিব অনিল কুমার সিংঘল জানান, রাজ্যে এখনও অবধি মোট ১৯৫৫ জনের দেহে মিউকরমাইকোসিসের খোঁজ মিলেছে। এদের মধ্যে ১১৪ জনের মৃত্যু হয়েছে। বর্তমানে চিকিৎসাধীন রয়েছেন ১৩০১ জন রোগী।

  • 10 Jun 2021 08:12 AM (IST)

    শিশুদের চিকিৎসায় রেমডেসিভিরে ‘না’ স্বাস্থ্যমন্ত্রকের

    তৃতীয় ঢেউয়ের সম্ভাবনা উড়িয়ে দিতে পারছেন না বিশেষজ্ঞরাও। সংক্রমণের নতুন ঢেউয়ে শিশুদের আক্রান্ত হওয়ার সম্ভাবনাই বেশি, এমনটাই জানা গিয়েছে। তাই আগেভাগেই প্রস্তুতি সেরে রাখল কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রক। ১৮ বছরের কমবয়সীদের কীভাবে করোনা পরীক্ষা করা হবে, তা নিয়ে বিস্তারিত গাইডলাইন প্রকাশ করল স্বাস্থ্যমন্ত্রক।

    বিস্তারিত পড়ুন: তৃতীয় ঢেউয়ের আগেই তৈরি ‘ব্লুপ্রিন্ট’, কীভাবে করোনা আক্রান্ত শিশুদের চিকিৎসা হবে, জানাল স্বাস্থ্যমন্ত্রক