টিকার দাম পরিবর্তন নিয়েও ভাবনাচিন্তা কেন্দ্রের, কথা হতে পারে সেরাম ও ভারত বায়োটেকের সঙ্গে

চলতি সপ্তাহেই দেশের টিকাকরণ নীতিতে বড় পরিবর্তনের ঘোষণা করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তিনি জানান, এ বার থেকে টিকা উৎপাদক সংস্থাগুলির কাছ থেকে কেন্দ্র ৭৫ শতাংশ টিকা কিনবে। এরমধ্যে ২৫ শতাংশ ভ্যাকসিন রাজ্য সরকারগুলিকে বিনামূল্যে দেওয়া হবে।

টিকার দাম পরিবর্তন নিয়েও ভাবনাচিন্তা কেন্দ্রের, কথা হতে পারে সেরাম ও ভারত বায়োটেকের সঙ্গে
ফাইল চিত্র
Follow Us:
| Updated on: Jun 10, 2021 | 9:41 AM

নয়া দিল্লি: টিকাকরণ নীতিতে পরিবর্তন আনার পর এ বার ভ্যাকসিনের দাম নিয়েও দুই টিকা উৎপাদক সংস্থার সঙ্গে কথা বলতে পারে কেন্দ্র, এমনটাই সূত্রের খবর।

এক সরকারি আধিকারিক জানান, কেন্দ্র বর্তমানে সেরাম ইন্সটিটিউট অব ইন্ডিয়া ও ভারত বায়োটেকের কাছ থেকে ১৫০ টাকায় প্রতি ডোজ় ভ্যাকসিন কিনলেও নতুন টিকা নীতিতে এই দর এখনও চূড়ান্ত করা হয়নি। দাম পরিবর্তন নিয়ে এই দুই টিকা প্রস্তুতকারক সংস্থার সঙ্গে কথা বলতে পারে কেন্দ্র। যদিও এই বিষয়ে দুই টিকা উৎপাদক সংস্থা ও স্বাস্থ্য সচিব রাজেশ ভূষণ-কেউই মুখ খুলতে চাননি।

চলতি সপ্তাহেই দেশের টিকাকরণ নীতিতে বড় পরিবর্তনের ঘোষণা করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তিনি জানান, এ বার থেকে টিকা উৎপাদক সংস্থাগুলির কাছ থেকে কেন্দ্র ৭৫ শতাংশ টিকা কিনবে। এরমধ্যে ২৫ শতাংশ ভ্যাকসিন রাজ্য সরকারগুলিকে বিনামূল্যে দেওয়া হবে। আগামী ২১ জুন থেকেই ১৮ উর্ধ্ব সকলকে বিনামূল্যে ভ্যাকসিন দেওয়া হবে। এরজন্য কেন্দ্রের প্রায় ১৫ হাজার কোটি টাকা খরচ হবে।

টিকাকরণের শুরুতে কেবল কেন্দ্রের কাছ থেকেই টিকা কিনতে পারছিল রাজ্য ও বেসরকারি কেন্দ্রগুলি। সেই সময়ে দুটি ভ্যাকসিনেরই প্রতি ডোজ়ের দাম ছিল ২৫০ টাকা। এরপর এপ্রিল মাসে প্রস্তুতকারক সংস্থাগুলির উপর দাম ধার্য করার দায়িত্ব দেওয়া হলে সেরাম ইন্সটিটিউট অব ইন্ডিয়া তাদের ভ্যাকসিনের প্রতি ডোজ়ের দাম ধার্য করে ৪০০ টাকা এবং ভারত বায়োটেক প্রতি ডোজ় ৬০০ টাকায় রাজ্য সরকারগুলির কাছে বিক্রি করবে বলে জানায়। বেসরকারি হাসপাতালের ক্ষেত্রে এই দামই যথাক্রমে ৬০০ ও ১২০০ টাকা করা হয়।

সম্প্রতি কেন্দ্র রাশিয়ার স্পুটনিক ভি সহ তিনটি ভ্যাকসিনের দামই ধার্য করে দিয়েছে বেসরকারি হাসপাতালগুলির ক্ষেত্রে। কেন্দ্রের তরফে জানানো হয়েছে বেসরকারি হাসপাতাল কোভিশিল্ডের একটা ডোজ়ের জন্য সর্বোচ্চ ৭৮০ টাকা, কোভ্যাক্সিনের ডোজ়ের জন্য সর্বোচ্চ ১৪১০ টাকা ও স্পুটনিক ভি ভ্যাকসিনের জন্য সর্বোচ্চ ১১৪৫ টাকা নিতে পারবে।

আরও পড়ুন: অ্যান্টিবডি থেরাপির কামাল, ১২ ঘণ্টাতেই সুস্থ হয়ে বাড়ি ফিরলেন দুই গুরুতর অসুস্থ করোনা রোগী