Bihar Government: অপহরণের দায়ে অভিযুক্ত মন্ত্রী! নিন্দার মুখে দফতর বদলের সিদ্ধান্ত সরকারের

Bihar Government: কার্তিক কুমার আরজেডির হয়ে বিধান পরিষদ থেকে নির্বাচিত সদস্য। কার্তিক বিহারের ভূমিহার সমাজের প্রতিনিধি। এই সম্প্রদায়ের মধ্যে বিজেপির প্রভাব অনেকটাই বেশি।

Bihar Government: অপহরণের দায়ে অভিযুক্ত মন্ত্রী! নিন্দার মুখে দফতর বদলের সিদ্ধান্ত সরকারের
ছবি: গুগল থেকে সংগৃহীত
Follow Us:
| Edited By: | Updated on: Aug 31, 2022 | 3:35 PM

পটনা: বিহারের নীতীশ কুমার (Nitish Kumar) সরকারের আইনমন্ত্রী তথা জোট শরিক আরজেডি (RJD) নেতা বিরুদ্ধে পদক্ষেপ করা হয়েছে। ২০১৪ সালের একটি অপহরণের ঘটনায় যুক্ত থাকার অভিযোগে মহাগঠবন্ধন সরকারের আইনমন্ত্রী কার্তিক কুমারের (Karthik Kumar) দফতর বদল করে তাঁকে আখ দফতরের দায়িত্ব দেওয়া হয়েছে। আখ দফতরের দায়িত্বপ্রাপ্ত শামিম আহমেদকে আইন দফতরের দায়িত্ব দেওয়া হয়েছে বলেই জানা গিয়েছে। বিজেপির সঙ্গত্যাগের পর আরজেডি, কংগ্রেস ও অন্যান্য বিজেপি বিরোধী দলগুলির সমর্থনে অষ্টমবারের জন্য মুখ্যমন্ত্রী পদে শপথ নিয়েছিলেন নীতীশ কুমার। সেই সময় আরজেডির কার্তিক কুমারকে গুরুত্বপূর্ণ আইনমন্ত্রকের দায়িত্ব দেওয়া হয়েছিল। কিন্তু তাঁর বিরুদ্ধে অপহরণের ঘটনায় জড়িত থাকার অভিযোগে সরব হয়েছিল বিজেপি। বিভিন্ন মহল থেকে নিন্দার মুখে পড়ে মঙ্গলবারই অভিযুক্ত কার্তিকের দফতর বদলের সিদ্ধান্ত নিয়েছে বিহারের নীতীশ কুমার সরকার।

কার্তিক কুমার আরজেডির হয়ে বিধান পরিষদ থেকে নির্বাচিত সদস্য। কার্তিক বিহারের ভূমিহার সমাজের প্রতিনিধি। এই সম্প্রদায়ের মধ্যে বিজেপির প্রভাব অনেকটাই বেশি। সেই কারণে সরকার গঠনের সময় তাঁকে মন্ত্রী হিসেবে নিয়োগ করার সিদ্ধান্ত নিয়েছিলেন খোদ উপমুখ্যমন্ত্রী তথা আরজেডি নেতা তেজস্বী যাদব। রাজনৈতিক মহলের মতে, কার্তিককে মন্ত্রিসভায় নিয়ে এসে ভূমিহার সমাজকেই বার্তা দিতে চেয়েছিলেন আরজেডি নেতা।

কার্তিক কুমারকে আইনমন্ত্রকের দায়িত্ব দেওয়ার পরই সিদ্ধান্তের তীব্র নিন্দা করেছিল বিজেপি শিবির। বিহার বিজেপির সভাপতি সঞ্জয় জয়সওয়াল এই প্রসঙ্গে বলেন, “নীতীশ কুমার দেখিয়ে দিলেন, অনুগতদের বিরুদ্ধে গুরুতর অভিযোগ থাকলেও তিনি তাদের পাশে থাকবে এবং তাদের নিরাপত্তা দেবেন। তিনি লালুপ্রসাদ যাদব ও তাঁর ছেলে তেজস্বীকে একই রকমভাবে সমর্থন করেছেন। কার্তিকের ক্ষেত্রেও বিষয়টা একই।” বিজেপিকে পাল্টা জবাব দিয়েছে বিহার সরকারের জোট সঙ্গী কংগ্রেস। রাজ্যের কংগ্রেস মুখপাত্র অসিত নাথ তিওয়ারি এই প্রসঙ্গে বলেন, “বিহারের মন্ত্রিসভার পুনর্বিন্যাস নিয়ে বিজেপির সমস্যাটা কোথায়? যখন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী কেন্দ্রীয় মন্ত্রিসভার রদবদল করে পীযূষ গোয়েল ও স্মৃতি ইরানির মতো মন্ত্রীদের দফতর বদল করেন, তখন তো কারও কোনও সমস্যা হয় না।”