Jammu and Kashmir: ‘কংগ্রেস আমলে পাথর নিক্ষেপকারীদের কথায় কাশ্মীর চলত’, তোপ বিজেপি সাধারণ সম্পাদকের

Tarun Chugh: আগের সরকারের আমলে পাথর হাতে একদল ব্যক্তি জম্মু ও কাশ্মীরকে নিয়ন্ত্রণ করত। অভ্যন্তরীণ নিরাপত্তা বলতে কিছুই ছিল না। মন্তব্য তরুণ চুগের।

Jammu and Kashmir: 'কংগ্রেস আমলে পাথর নিক্ষেপকারীদের কথায় কাশ্মীর চলত', তোপ বিজেপি সাধারণ সম্পাদকের
বিজেপির সর্বভারতীয় সাধারণ সম্পাদক তরুণ চুগ (ছবি - এএনআই)
Follow Us:
| Edited By: | Updated on: Oct 25, 2021 | 6:24 PM

নয়া দিল্লি : তিন দিনের কাশ্মীর সফরে গিয়েছেন কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রী অমিত শাহ। কাশ্মীরে উন্নতির এক নতুন দিশা দেখিয়েছেন তিনি। আশ্বাস দিয়েছেন, রাজ্যের মর্যাদা ফিরিয়ে দেওয়া হবে জম্মু ও কাশ্মীরকে। আর এরই মধ্যে কংগ্রেসকে কাশ্মীর ইস্যুতে এক হাত নিলেন বিজেপির সাধারণ সম্পাদক তরুণ চুগ। কংগ্রেসকে আক্রমণ শানিয়ে তিনি বক্তব্য, আগের সরকারের আমলে পাথর হাতে একদল ব্যক্তি জম্মু ও কাশ্মীরকে নিয়ন্ত্রণ করত। অভ্যন্তরীণ নিরাপত্তা বলতে কিছুই ছিল না।

সংবাদ সংস্থা এএনআইকে দেওয়া এক সাক্ষাৎকারে তরুণ চুগ জানিয়েছেন, “গুলাব নবি আজ়াদ একজন বর্ষীয়ান নেতা। আমি তাঁকে শুধু স্মরণ করিয়ে দিতে চাই, তার আমলে জম্মু ও কাশ্মীরের আইন -শৃঙ্খলার পরিস্থিতি কেমন ছিল। যারা পাথর ছুঁড়ত, তারাই উপত্যকাকে নিয়ন্ত্রণ করত। জম্মু ও কাশ্মীরের অভ্যন্তরীণ নিরাপত্তা বলতে কিছুই ছিল না। কিন্তু আজ, বিশেষ করে সংবিধান থেকে ৩৭০ ধারা বিলুপ্তির পর থেকে উপত্যকায় শান্তি ফিরেছে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর হাত ধরে কাশ্মীর উন্নয়নের এক নতুন যুগ শুরু হয়েছে।

উল্লেখ্য গতকালই এএনআইকে দেওয়া এক সাক্ষাৎকারে বর্ষীয়ান কংগ্রেস নেতা গুলাব নবি আজ়াদ জানিয়েছিলেন, “জম্মু ও কাশ্মীরকে ভেঙে দুই ভাগ করার সিদ্ধান্ত সবথেকে বেশি ক্ষতি হয়েছে আমাদের। যখন প্রধানমন্ত্রী কাশ্মীরের নেতাদের তাঁর বাসভবনে আমন্ত্রণ করেছিলেন, তখন আমি তাঁকে বলেছিলাম, আমরা নির্বাচনের পর রাজ্যের মর্যাদা চাই না। কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ আমাকে আশ্বস্ত করেছিলেন জম্মু ও কাশ্মীরের রাজ্যের মর্যাদা ফিরিয়ে দেওয়া হবে এবং আসন পুনর্বিন্য়াসের জন্য বিশেষ কমিশন একটি রিপোর্ট তৈরি করবে।”

 দুদিন আগেই শ্রীনগরে অমিত শাহ জানিয়ে দিয়েছিলেন, আবার রাজ্যের মর্যাদা ফিরে পাবে জম্মু ও কাশ্মীর। কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী জানিয়েছিলেনন, আসন পুনর্বিন্যাস এবং বিধানসভা নির্বাচনের পরই জম্মু ও কাশ্মীরকে রাজ্যের মর্যাদা ফিরিয়ে দেওয়া হবে। উল্লেখ্য সংবিধান থেকে ৩৭০ ধারা প্রত্যাহারের পর এই প্রথমবার জম্মু ও কাশ্মীর সফরে গিয়েছেন অমিত শাহ।

চলতি মাসে একের পর এক সাধারণ নাগরিকদের উপর আক্রমণ হয়েছে কাশ্মীরে। এখনও পর্যন্ত অক্টোবরে জঙ্গিদের গুলিতে ১১ জন সাধারণ নাগরিকের মৃত্যু হয়েছে কাশ্মীরে। এদের মধ্যে রয়েছেন কাশ্মীরী পণ্ডিত, ভিন রাজ্য থেকে কাশ্মীরে কাজ করতে আসা শ্রমিকরা। আর কাশ্মীরের এই অগ্নিগর্ভ পরিস্থিতির মধ্যেই আজ উপত্যকায় পৌঁছে গিয়েছেন অমিত শাহ। তিন দিন কাশ্মীরে থাকবেন তিনি।

কাশ্মীরে উপস্থিত নিরাপত্তা বাহিনী এবং গোয়েন্দা সংস্থার আধিকারিকদের থেকে পাওয়া তথ্য থেকে সরকার বুঝতে পেরেছে বিচ্ছিন্নতাবাদী কাশ্মীরের প্রধান সমস্যা এবং এই বিচ্ছিন্নতাবাদীরা উগ্রপন্থাকে প্রশ্রয় দিচ্ছে। কাশ্মীরে বসবাসকারীদের অনেকেও এই বিচ্ছিন্নতাবাদীদের সঙ্গে যুক্ত। এই গোয়েন্দা রিপোর্ট সরকারের উদ্বেগ আরও বাড়িয়ে তুলেছে জানা গিয়েছে।

আরও পড়ুন : Amit Shah in Kashmir: কাশ্মীরিদের সঙ্গে কথা বলবেন সরাসরি, শাহের ভাষণের আগেই সরানো হল বুলেট প্রুফ শিল্ড