Amit Shah in Kashmir: কাশ্মীরিদের সঙ্গে কথা বলবেন সরাসরি, শাহের ভাষণের আগেই সরানো হল বুলেট প্রুফ শিল্ড

Home Minister: তিন দিনের কাশ্মীর সফরে গিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। আজই সেই সফরের শেষ দিন।

Amit Shah in Kashmir: কাশ্মীরিদের সঙ্গে কথা বলবেন সরাসরি, শাহের ভাষণের আগেই সরানো হল বুলেট প্রুফ শিল্ড
শিল্ড ছাড়াই বক্তব্য রাখলেন অমিত শাহ (ছবি- টুইটার
Follow Us:
| Edited By: | Updated on: Oct 25, 2021 | 3:05 PM

শ্রীনগর: আর্টিকল ৩৭০ (Articl 370) তুলে নেওয়ার পর প্রথমবার কাশ্মীর (Kashmir) সফরে গিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ (Amit Shah)। টানা তিন দিনের সফর জুড়ে ছিল একগুচ্ছ কর্মসূচি। আজ সোমসার সেই সফরের তৃতীয় দিনে নজিরবিহীনভাবে নিরাপত্তার বাতাবরণ সরিয়েই কাশ্মীরিদের সঙ্গে কথা বললেন তিনি। জনসভায় তাঁর পোডিয়াম সরানো হল বুলেট প্রুফ শিল্ড (Bullet Proof Shild)। স্বরাষ্ট্রমন্ত্রী জানালেন, কোনও পাড়াল রেখে নয়, সরাসরি তিনি কাশ্মীরি যুবকদের সঙ্গে কথা বলতে চান।

সোমবার উপত্যকায় শের-ই-কাশ্মীর কনভেনশন সেন্টারে সভা করেন মোদী। সেখানে উপস্থিত জনতার সঙ্গে কথা বলতে চান তিনি। তখন তাঁর বুলেট প্রুফ শিল্ড সরিয়ে দেওয়া হয়। অমিত শাহ বলেন, আমাকে অনেক সমালোচনা শুনতে হয়েছে। অনেক বিরোধিতার মুখে পড়তে হয়েছে। কিন্তু আজ আমি মানুষের সঙ্গে কথা বলতে চাই।

কাশ্মীরের প্রাক্তন মুখ্যমন্ত্রী ফারুক আব্দুল্লার কথা উল্লেখ করে অমিত শাহ বলেন, ফারুক সাহেব আমাকে পাকিস্তানের সঙ্গে কথা বলার পরামর্শ দিয়েছেন। কিন্তু আগে আমি কাশ্মীরে যুবকদের সঙ্গে কথা বলতে চাই। সম্প্রতি এক সভায় ফারুক আব্দুল্লা বলেছেন, পাকিস্তান আলোচনার জন্য প্রস্তুত, তাই পাকিস্তানের সঙ্গে কথা না বললে উপত্যকায় শান্তি ফিরবে না।

এ দিন সভার আগে কাশ্মীরের ক্ষীর ভবানি মন্দিরে গিয়ে পুজো দেন স্বরাষ্ট্রমন্ত্রী। কাশ্মীরের গন্ধেরওয়াল জেলায় অবস্থিত ওই মন্দিরে পুজো দিতে যান তিনি। মাতা রাগন্য দেবীর মন্দিকে পুজো দেন।

গত শনিবার সকালে শ্রীনগর পৌঁছন অমিত শাহ। সেখান থেকে প্রথমেই যান শহিদ পুলিশ কন্সটেবলের বাড়িতে। তাঁর পরিবারের সঙ্গে দেখা করে যথাসাধ্য সাহায্যের আশ্বাস দেন তিনি। দুপুর সাড়ে ১২টা থেকে জম্মু-কাশ্মীরের নিরাপত্তা নিয়ে রিভিউ বৈঠক করেন তিনি। এরপর বিকেল ৪টে ৪৫ মিনিটে স্বরাষ্ট্রমন্ত্রী জম্মু-কাশ্মীরের ইয়ুথ ক্লাবের যুব সদস্যদের সঙ্গে কথা বলেন তিনি। গতকাল ভগবতী নগরের তাউয়ি সেতুর পাশেই অবস্থিত একটি মাঠে জনসভা করেন তিনি। যেহেতু কাশ্মীরের পরিস্থিতি নতুন করে অশান্ত হয়েছে, তাই স্বরাষ্ট্রমন্ত্রীক নিরাপত্তায় যাতে কোনও খামতি না থাকে, তা আগে থেকেই নিশ্চিত করা হয়।

চলতি মাসে একের পর এক সাধারণ নাগরিকদের উপর আক্রমণ হয়েছে কাশ্মীরে। এখনও পর্যন্ত অক্টোবরে জঙ্গিদের গুলিতে ১১ জন সাধারণ নাগরিকের মৃত্যু হয়েছে কাশ্মীরে। এদের মধ্যে রয়েছেন কাশ্মীরী পণ্ডিত, ভিন রাজ্য থেকে কাশ্মীরে কাজ করতে আসা শ্রমিকরা। আর কাশ্মীরের এই অগ্নিগর্ভ পরিস্থিতির মধ্যেই আজ উপত্যকায় পৌঁছে গিয়েছেন অমিত শাহ। তাই এ দিন সেই নিরাপত্তা বলয় থেকে শিল্ড সরিয়ে কার্যত নজির তৈরি করেছেন অমিত শাহ।

উপত্যকায় গিয়ে অমিত শাহ ঘোষণা করেছেন, আবার রাজ্যের মর্যাদা ফিরে পাবে জম্মু ও কাশ্মীরে। কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী জানিয়েছেন, আসন পুনর্বিন্যাস এবং বিধানসভা নির্বাচনের পরই জম্মু ও কাশ্মীরকে রাজ্যের মর্যাদা ফিরিয়ে দেওয়া হবে (Restoration of Statehood)।

আরও পড়ুন : Mumbai Drug Case: তদন্তের মুখে এনসিবি কর্তা, সমীর ওয়াংখেড়ের বিরুদ্ধে ভিজিল্যান্স তদন্ত